যে কারণে ইংল্যান্ড টেস্ট দলের দায়িত্ব নিয়েছেন ম্যাককালাম

সাদা বলের ক্রিকেটে বিশ্বের সেরা দলগুলোর একটি ইংল্যান্ড, ওয়ানডের বর্তমান চ্যাম্পিয়ন তারা। কিন্তু টেস্টে তাদের অবস্থা এখন যাচ্ছেতাই। জিততে যেন ভুলেই গেছে এই সংস্করণে হাজার ম্যাচ খেলা একমাত্র দলটি। ব্যর্থতার খোলসে বন্দি ইংলিশদের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক বলেছেন, ইংল্যান্ডকে কক্ষপথে ফেরানোর কঠিন চ্যালেঞ্জই তাকে আকৃষ্ট করেছে এই দায়িত্বে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2022, 01:33 PM
Updated : 13 May 2022, 01:33 PM

এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ড যেন নিজেদের হারিয়ে খুঁজছে। সবশেষ ১৭ টেস্টের মধ্যে কেবল একটিতে জয়ের স্বাদ পেয়েছে এই সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭৮ ম্যাচ জেতা দলটি। গত পাঁচ সিরিজের চারটিতেই হেরেছে তারা, এক ম্যাচ বাকি থাকা ভারতের বিপক্ষে স্থগিত সিরিজেও আছে পিছিয়ে।

সব মিলিয়ে চরম বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া ইংল্যান্ড দলকে পথে ফেরানোর জন্য নেওয়া হয়েছে নানা উদ্যোগ। সেই পরিক্রমায় এসেছে রঙিন ও সাদা পোশাকের ক্রিকেটের জন্য আলাদা কোচ নিয়োগ।

সাদা বলের ক্রিকেটে কোচিং করানোর অভিজ্ঞতা সম্পন্ন ম্যাককালাম ইংল্যান্ডের শক্তিশালী ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব নেওয়ার সহজ কাজটির প্রতি আগ্রহ পাননি। প্রবলভাবে টেনেছে তাকে প্রথমবারের মতো লাল বলের সংস্করণে কাজ করার সুযোগটি। সে পথে এগিয়েই চার বছরের জন্য বৃহস্পতিবার ইংলিশ টেস্ট দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হন তিনি।

আগামী জুনে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজ দিয়ে শুরু হতে পারে ম্যাককালামের নতুন এই পথচলা। শুক্রবার রেডিও স্টেশন এসইএনজেড-এর সঙ্গে আলাপচারিতায় ৪০ বছর বয়সী এই কোচ তুলে ধরলেন ইংলিশদের দায়িত্ব নেওয়ার কারণ।

“আমি দুটি ভূমিকার দিকেই দেখেছি। সাদা বলের দলের দায়িত্বটির প্রতি আগ্রহ তেমন ছিল না, কারণ দলটি এখন উড়ছে, বিশ্বের সেরা দলগুলোর একটি তারা। ওই দলে আছে ওয়েন মর্গ্যান, যে কিনা আমার খুব ভালো বন্ধু। আমি জানি, ভালো একটি কাঠামো ও সিস্টেম সে তৈরি করেছে, তার অবসরের পরও সাদা বলে ইংল্যান্ড দল ভালোভাবেই এগিয়ে যাবে।”

“সত্যিই সহজ কাজটির প্রতি আমি আগ্রহী ছিলাম না। আমার মতে, যদি কিছুর জন্য জীবন পরিবর্তন করতে হয়, তাহলে সেটা হতে হবে এমন কিছু, যা কিছুটা অস্বস্তিকর, সহজসাধ্য নয়। এই মুহূর্তে যে দলটি (আত্মবিশ্বাসের) তলানিতে আছে, তাদেরকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করা, লম্বা সময়ের জন্য এমন কিছু তৈরি করা যা টেকসই ও সফল; যেখানে এই চ্যালেঞ্জগুলো আছে সেই কাজটি করা।”

বর্তমানে আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে আছেন ম্যাককালাম। ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দিতে ভারতের ঘরোয়া এই টুর্নামেন্টের চলতি আসর শেষে পদটি থেকে সরে দাঁড়াবেন তিনি।

ম্যাককালামের যুক্তরাজ্যে পৌঁছানো নির্ভর করছে চলতি আইপিএলে কলকাতার প্লে-অফে জায়গা করে নেওয়ার ওপর। প্রাথমিক পর্বে দলটির আর ম্যাচ বাকি আছে দুটি, যার শেষটি আগামী বুধবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে। ১০ দলের টুর্নামেন্টে ১২ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলে সপ্তম স্থানে আছে দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক