নিউ জিল্যান্ডের চুক্তিতে এজাজ-ব্রেসওয়েল, বাদ নিশাম

তিন ওয়ানডে খেলেই নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন মাইকেল ব্রেসওয়েল। আসছে মৌসুমের চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল। তালিকা থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার জেমস নিশাম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2022, 10:17 AM
Updated : 13 May 2022, 10:17 AM

২০২২-২৩ মৌসুমের জন্য শুক্রবার ২০ সদস্যের তালিকা প্রকাশ করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট।

২০১৭ সাল থেকে টেস্ট দলে জায়গা হয় না নিশামের। গত এক বছরে ৯টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে সাত ইনিংস ব্যাটিং করে রান করেন স্রেফ ৯২, স্ট্রাইক রেট ১৩৫.২৯। বল হাতেও খুব একটা কার্যকর ভূমিকা রাখতে পারেননি, ওভারে প্রতি ৮.২০ রান দিয়ে নেন কেবল ২ উইকেট।

গত বছরের মার্চে খেলেন সবশেষ ওয়ানডে, বাংলাদেশের বিপক্ষে ওই ম্যাচে দারুণ বোলিংয়ে নেন পাঁচ উইকেট। এরপর আর জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি তার। নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজে খেলেননি আইপিএল খেলতে ভারতে থাকার কারণে।

নিউ জিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড অবশ্য বলেছেন, নিশামের দরজা এখনও বন্ধ হয়ে যায়নি। আসছে সীমিত ওভারের সিরিজে বিবেচনা করা হতে পারে তাকে। এবারের আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে এখন পর্যন্ত কেবল একটি ম্যাচ খেলেছেন তিনি। এরপর টি-টোয়েন্টি ব্লাস্টে নর্থ্যাম্পটনশায়ারের হয়ে খেলতে তিনি ইংল্যান্ড যাবেন।

অবসর নেওয়ায় স্বাভাবিকভাবেই চুক্তিতে নেই রস টেইলর।

নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ব্রেসওয়েল। বাঁহাতি এই ব্যাটসম্যান তিন ম্যাচের দুটিতে ব্যাটিং পেয়ে যদিও করতে পারেন কেবল ৪ রান। তবে অফ স্পিনে উইকেট নেন ৫টি। ডাক পেয়েছেন তিনি ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজেও।

ভারতের বিপক্ষে টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়ার পর আর দেশের হয়ে মাঠে নামেননি এজাজ। তবে এবার তাকে রাখা হয়েছে কেন্দ্রীয় চুক্তিতে।

আগামী বৃহস্পতিবারের মধ্যে ক্রিকেটাররা চুক্তির প্রস্তাব গ্রহণ কিংবা ফিরিয়ে দিতে পারবেন।

জুনে ইংল্যান্ড সফরে তিনটি টেস্ট খেলবে নিউ জিল্যান্ড। এরপর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের রয়েছে সীমিত ওভারের সিরিজ।

নিউ জিল্যান্ডের ২০২২-২৩ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা: টম ব্লানডেল, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, নিল ওয়্যাগনার, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক