‘প্রযুক্তির যুগে বেলস অপ্রয়োজনীয়’

স্টাম্পে লাগছে বল, কিন্তু বেলস পড়ছে না! ক্রিকেট ম্যাচে এমন দৃশ্যের দেখা মেলে কখনও কখনও। এতে স্টাম্প সম্পৃক্ত আউটগুলো নিয়ে তৈরি হয় জটিলতা। প্রযুক্তির এই সময়ে বেলসের প্রয়োজনীয়তা খুব একটা দেখছেন না ভারতের সাবেক ব্যাটসম্যান ও বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2022, 01:42 PM
Updated : 12 May 2022, 02:58 PM

স্টাম্পে বলের আঘাতেও বেলস না পড়া নিয়ে আলোচনা অনেক দিনের। আইপিএলে বুধবার দিল্লি ক্যাপিটালস ও রাজস্থান রয়্যালসের ম্যাচে এমন কাণ্ডের পর এই আলোচনা পায় ভিন্ন মাত্রা।

রাজস্থানের লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলের একটি বল ডেভিড ওয়ার্নারকে পরাস্ত করে আঘাত করে স্টাম্পে। স্টাম্পে থাকা সেন্সর লাইটও জ্বলে উঠতে দেখা যায়। কিন্তু বোল্ড হওয়ার নিয়ম অনুযায়ী পড়তে হবে স্টাম্পের ওপরে থাকা বেলসের একটি। কিন্তু তা না হওয়ায় বেঁচে যান দিল্লির ওপেনার।

ম্যাচটি ৮ উইকেটে জিতে যায় দিল্লি। ওয়ার্নার অপরাজিত থাকেন ৫২ রান করে।

প্রযুক্তি যখন আসেনি, তখন স্টাম্পে বল লেগেছে কিনা তা নিশ্চিত করতেই বেলসের ব্যবহার ক্রিকেটে আনা হয়। কিন্তু এখন স্টাম্পে রয়েছে সেন্সর, বল ছুঁতেই জ্বলে ওঠে আলো। প্রযুক্তির এই যুগে বেলস সরিয়ে নেওয়ার পক্ষে মাঞ্জরেকারসহ আরও কেউ কেউ।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর টি-টোয়েন্টি টাইম আউটে মাঞ্জরেকার বলেন, এখন আর বেলসের কোনো প্রয়োজনীয়তাই দেখেন না তিনি।

“আমি আগেও বলেছি, এখনকার এলইডি স্টাম্পের ওপর বেলস থাকা অপ্রয়োজনীয়। দুর্দান্ত বোলিং করা চেহেলের জন্য আজ এই উইকেটটি প্রাপ্য ছিল। ওয়ার্নারের শটটি ছিল বাজে, তবে তাতে উইকেট পাওয়া যায়নি। যদি নানন্দিক দিক যুক্ত না করে তাহলে, এখন বেলসের ব্যবহার বন্ধ করে দেওয়া উচিত। কারণ এলইডি প্রযুক্তিতে বেলস পুরোপুরি অপ্রয়োজনীয়।”

“বল স্টাম্পে আঘাত করেছে এটা নিশ্চিত করার জন্য স্টাম্পের ওপর বেলস রাখা হতো। কারণ যদি কোনো বেলস না রাখা হতো, তাহলে বল স্টাম্পে লেগেছে কিনা তা বোঝা যেত না। এখন সেন্সর আছে, জানা যায় বল স্টাম্পে আঘাত করেছে কিনা। তাই এখানে বেলস কেন?”

ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার নিয়ে বরাবরই আগ্রহী মাঞ্জরেকার। ২০১৩ সালে তিনি বোলিং অ্যাকশন পর্যবেক্ষণ করার প্রযুক্তি আনার কথা বলেন। এবার বললেন, প্রযুক্তির ব্যবহারে বোল্ড, স্টাম্পড, রান-আউটের বিষয়গুলো আরও সহজ করতে।

“যদি প্রযুক্তি থাকে, বেলসের দরকার নেই। বেলসের আরেকটা সমস্যা হলো, যখন কোনো স্টাম্পিং হয়, এগুলোর আলো জ্বলে ওঠার জন্য অপেক্ষা করা হয় এবং এরপর দেখা হয় বেলসগুলো খাঁজ থেকে সরেছে কিনা। স্টাম্পড ও রান আউটের ক্ষেত্রে অনেক ধরনের জটিলতার সৃষ্টি হয়। এগুলোকে সহজ রাখুন।”

“আমি জানি এসব কিছুই হবে না, কারণ আমরা খুব বেশি বিষয়ে পরিবর্তন পছন্দ করি না। কিছু নিয়ম এদিক-সেদিক করা হয়েছ, কিন্তু স্পষ্ট করা হয়নি। বেলস সরিয়ে দেওয়া অনেকের কাছেই জঘন্য কাজ মনে হতে পারে, কিন্তু এটা সাধারণ একটা বিষয়।”

ভারতীয় লেগ স্পিনার পিযুষ চাওলাও সুর মিলিয়েছেন মাঞ্জরেকারের সঙ্গে। এলইডি প্রযুক্তির ব্যবহারে যদি স্বচ্ছ প্রমাণ পাওয়া যায়, তাহলে বেলসের দরকার দেখেন না তিনিও।

“যখন পরিষ্কার প্রমাণ পাওয়া যায়, তাহলে কেন নয় (প্রযুক্তির ব্যবহার)। আমি এটাই বিশ্বাস করি। আমরা পরিষ্কার দেখতে পারছি এটা স্টাম্পে লেগেছে, কিন্তু বেলস পড়েনি, আর সে (ওয়ার্নার) বেঁচে গেছে। ভাগ্য তার সহায় ছিল, কারণ প্রথমে ক্যাচ পড়েছে এরপর এই কাণ্ড। রাজস্থান যদি তখন উইকেট পেত, তাহলে ভিন্ন গল্প হতে পারত। এমন নিয়ম করা উচিত যে, স্টাম্পে বল লাগলে এবং এলইডি জ্বলে উঠলে আউট হবে।”