ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ ম্যাককালাম

ব্যর্থতার বৃত্তে বন্দি দল, জিততে যেন ভুলেই গেছে। টেস্ট ক্রিকেটে চরম বাজে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে ব্রেন্ডন ম্যাককালামকে বেছে নিয়েছে ইংল্যান্ড। সাদা পোশাকের ক্রিকেটে নতুন প্রধান কোচের দায়িত্ব তুলে দিয়েছে নিউ জিল্যান্ডের সাবেক এই অধিনায়কের কাঁধে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2022, 01:32 PM
Updated : 12 May 2022, 03:22 PM

সবকিছু প্রায় নিশ্চিতই ছিল। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। অবশেষে বৃহস্পতিবার সেটারও অবসান করে দিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। (ইসিবি)। বিজ্ঞপ্তি দিয়ে ম্যাককালামের সঙ্গে চার বছরের চুক্তি করার কথা জানায় তারা।

বর্তমানে আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে আছেন ম্যাককালাম। ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দিতে ভারতের ঘরোয়া এই টুর্নামেন্টের চলতি আসর শেষে পদটি থেকে সরে দাড়াবেন তিনি। এবার নতুন কোচ খুঁজতে হবে কলকাতাকে।

ম্যাককালামের যুক্তরাজ্যে পৌঁছানো নির্ভর করছে চলতি আইপিএলে কলকাতার প্লে-অফে জায়গা করে নেওয়ার ওপর। প্রাথমিক পর্বে দলটির আর ম্যাচ বাকি আছে দুটি, যার শেষটি আগামী বুধবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টেসের বিপক্ষে। ১০ দলের টুর্নামেন্টে ১২ ম্যাচে ৫ জয়ে পয়েন্ট টেবিলে সপ্তম স্থানে আছে তারা।

২০০৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত নিউ জিল্যান্ডের হয়ে ১০১ টেস্ট খেলেন ম্যাককালাম। ১২ সেঞ্চুরি ও ৩৮.৬৪ গড়ে সাবেক এই কিপার-ব্যাটসম্যানের রান ৬ হাজার ৪৫৩। ভারতের বিপক্ষে ২০১৪ সালে ক্যারিয়ার সেরা ৩০২ রানের ইনিংস খেলেন তিনি। সাদা পোশাকে যা নিউ জিল্যান্ডের কোনো ব্যাটসম্যানের এখন পর্যন্ত একমাত্র ট্রিপল সেঞ্চুরি।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিং ক্যারিয়ার শুরু করেন ম্যাককালাম। আইপিএল ছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও কাজ করেছেন তিনি। এতদিন সাদা বলের ক্রিকেটের কোচের দায়িত্ব পালন করলেও এবার নতুন অভিজ্ঞতা হতে যাচ্ছে তার। নিউ জিল্যান্ডকে ৩১ টেস্টে নেতৃত্ব দেওয়া ম্যাককালাম প্রথমবারের মতো কাজ করবেন লাল বলের ক্রিকেটে।

বড় কঠিন সময়ে ইংল্যান্ডের টেস্ট কোচ হতে যাচ্ছেন তিনি। লম্বা সময় ধরে এই সংস্করণে ব্যর্থতার বৃত্তে বন্দি ইংল্যান্ড। নিজেদের সবশেষ ১৭ টেস্টে তাদের জয় কেবল একটি।

বাজে সময়ের মধ্যে দিয়ে যাওয়া দলকে কক্ষপথে ফেরাতে নেওয়া হয় বেশ কিছু উদ্যোগ। পদত্যাগ করেন প্রধান কোচ ক্রিস সিলভারউড, পরিচালকের চাকরি হারান অ্যাশলে জাইলস। নেতৃত্ব ছেড়ে দেন জো রুট। নতুন অধিনায়ক হন বেন স্টোকস। ক্রিকেট ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব নেন রব কি।

সাবেক এই ইংলিশ ব্যাটসম্যান দায়িত্ব নিয়ে লাল ও সাদা বলে আলাদা কোচ নিয়োগের পরিকল্পনাটি করেন। সেই পরিক্রমায়ই কোচ হলেন ম্যাককালাম।

স্টোকসের সঙ্গে ম্যাককালামের কাঁধে আস্থা রেখে টেস্ট ক্রিকেটে নতুন এক অধ্যায় শুরু করার পথে ইংল্যান্ড। আগামী জুন নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে দলটি। ম্যাককালামের নতুন পথচলা শুরু হতে পারে স্বদেশের বিপক্ষে লড়াই দিয়ে।