সমালোচনা না শুনতে কোহলির সহজ পন্থা

জবাবটা হয়তো ব্যাট হাতেই দিতে সবচেয়ে বেশি পছন্দ করতেন বিরাট কোহলি। কিন্তু ব্যাটে যে রান নেই মোটেই। তাই সমালোচনা মেনে নেওয়া ছাড়া আপাতত উপায় নেই। তাকে নিয়ে প্রবল আলোচনা-সমালোচনার মাঝেই নিজেকে সুরক্ষা দেওয়ার একটি পথ বের করে নিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2022, 02:01 PM
Updated : 11 May 2022, 02:01 PM

একটা সময় যার ব্যাটে বইত রানের স্রোত, সেই কোহলি এখন ভুগছেন রান করতে। সময়ের সেরা ব্যাটসম্যানদের একজনের বাজে ফর্ম নিয়ে চর্চা চলছে বেশ। ছন্দে ফিরতে সাবেকরা দিচ্ছেন নানা পরামর্শ। কোহলিকে অবশ্য এসব কিছুই স্পর্শ করছে না। জানালেন, তাকে নিয়ে কেউ কথা বললে সে সময় টিভির শব্দ বন্ধ করে দেন তিনি।

ব্যর্থতার বৃত্ত থেকে যেন বেরুতেই পারছেন না কোহলি। আইপিএলের অভিষেক আসর ২০০৮ সালে থেকে ২০২১ সাল পর্যন্ত কেবল তিনবার গোল্ডেন ডাকের তেতো স্বাদ পেয়েছিলেন তিনি। চলতি আসরেই প্রথম বলে আউট হওয়ার অভিজ্ঞতা হয়ে গেছে তার তিনবার।

এখন পর্যন্ত আসরে ১২ ম্যাচ খেলা কোহলির নামের পাশে রান ২১৬। গড় স্রেফ ১৯.৬৩, ফিফটি করতে পেরেছেন কেবল একবার। রানের খোঁজে থাকা কোহলিকে স্বরূপে ফিরতে ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী, ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসেন বলেছেন লম্বা সময়ের জন্য বিশ্রামে নিতে।

আইপিএলে ধারাভাষ্যকারদের প্রায়ই শোনা যায় কোহলিকে নিয়ে মন্তব্য করতে। শ্রান্ত, অবসন্ন হয়ে পড়েছেন ভারতের সাবেক অধিনায়ক, বলছেন অনেকেই। তবে এসবে একদমই কান দিচ্ছেন না কোহলি। বেঙ্গালোরের একটি ভিডিওতে তিনি তুলে ধরলেন, কীভাবে এড়িয়ে চলেন সবার মন্তব্য।

“তারা (সমালোচক) আমার জায়গায় নেই। আমি কেমন অনুভব করছি, তারা তা অনুভব করতে পারবে না। তারা আমার জীবন যাপন করতে পারবে না, ওই সব মুহূর্তগুলোও কাটাতে পারবে না।”

“কীভাবে মন্তব্যগুলো এড়িয়ে যাবেন? হয় টিভির শব্দ বন্ধ করে দিন, না হয় মানুষ কি বলছে সেগুলো না শোনার চেষ্টা করুন কিংবা সেদিকে মনোযোগ না দিয়ে থাকুন। আমি দুটি কাজই করি।”

কোহলির এবারের তিন গোল্ডেন ডাকের প্রথম দুটি ছিল টানা দুই ম্যাচ। আইপিএলে পরপর দুই ম্যাচে প্রথম বলে আউট হওয়ার অভিজ্ঞতা তার হলো প্রথমবার। কোহলি বললেন, এখন খেলাটির সব দেখা হয়ে গেছে তার।

“এমনটা আমার ক্যারিয়ারে কখনও হয়েছে বলে আমার মনে হয় না। এখন আমি সব দেখে ফেলেছি। অনেক দিন হয়ে গেল, এই খেলার এখন সবকিছুই আমার দেখা।”

শুধু আইপিএলে নয়, কোহলির ফর্ম খরা চলছে আন্তর্জাতিক ক্রিকেটেও। ২০১৯ সালের পর কোনো সংস্করণেই সেঞ্চুরির দেখা পাননি তিনি। এখন তো রান করাই তার জন্য হয়ে উঠেছে কষ্টসাধ্য।