ইতিহাস গড়ে উইন্ডিজ দলে কার্টি

প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। স্বাভাবিকভাবেই অনেক বড় প্রাপ্তি কেসি কার্টির জন্য। সেই সঙ্গে আরেকটি অর্জনও ধরা দিল তার হাতে, যেটা নিয়ে গর্ব করতে পারেন অনায়াসেই। সেন্ট মার্টিনের প্রথম ক্রিকেটার হিসেবে যে ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা করে নিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 06:22 PM
Updated : 9 May 2022, 06:22 PM

নেদারল্যান্ডস ও পাকিস্তান সফরের জন্য সোমবার ১৫ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। সাদা বলের এই সংস্করণের ক্যারিবিয়ান দলে প্রথমবার জায়গা পেয়েছেন দুই পেসার জেডেন সিলস ও শার্মন লুইস।

২০ বছর বয়সী সিলস এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলে ফেলেছেন ৭ টেস্ট। দুটি টেস্ট খেলার অভিজ্ঞতা আছে ২৬ বছর বয়সী লুইসেরও। দুইজনেই এবার অপেক্ষায় রঙিন পোশাকে অভিষেকের।

নতুন মুখ কার্টিকে ভবিষ্যতের জন্য গড়ে তোলার ভাবনায় দলে রাখা হয়েছে। লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন পর্যন্ত ২৩ ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও ৩ ফিফটি এবং ২৫.০৫ গড়ে ডানহাতি এই ব্যাটসম্যানের রান ৫০১। গত মার্চে ইংল্যান্ড টেস্ট দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সিডব্লিউআই প্রেসিডেন্ট’স একাদশের হয়ে ৫৭ ও ৪৯ রানের ইনিংস খেলেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার।

কাইরন পোলার্ড দায়িত্ব ছেড়ে দেওয়ায় ওয়েস্ট ইন্ডিজের সাদা বলের নেতৃত্ব পাওয়া নিকোলাস পুরানকে পথচলা শুরু করতে হবে অভিজ্ঞ কয়েকজনকে ছাড়াই। জেসন হোল্ডার, শিমরন হেটমায়ার ও এভিন লুইস নেই এই দুই সিরিজে।

প্রথমবার বাবা হতে যাচ্ছেন হেটমায়ার। তাই ছুটিতে আছেন তিনি। এরই মধ্যে আইপিএল ছেড়ে দেশেও ফিরে গেছেন দারুণ ছন্দে থাকা বাঁহাতি এই ব্যাটসম্যান।

বিশ্রাম দেওয়া হয়েছে অলরাউন্ডার হোল্ডারকে। তবে বাদ পড়েছেন লুইস। বোর্ডের ফিটনেস পরীক্ষার মানদণ্ড পূরণ করতে পারেননি বিস্ফোরক এই ব্যাটসম্যান।

দুই সফরেই তিনটি করে ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। দুটি সিরিজই আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। আগামী ৩১ মে শুরু হবে ডাচদের বিপক্ষে লড়াই। পরের দুই ম্যাচ ২ ও ৪ জুন। এরপর তারা যাবে পাকিস্তানে।

২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেবে সুপার লিগের শীর্ষ সাত দল। ভারত খেলবে স্বাগতিক হিসেবে। ক্যারিবিয়ানরা আপাতত সুপার লিগের পয়েন্ট টেবিলে তারা আছে দশম স্থানে। আসছে সিরিজগুলো তাই তাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

ওয়েস্ট ইন্ডিজ দল: নিকোলাস পুরান (অধিনায়ক), শেই হোপ, এনক্রুমা বনার, শামারা ব্রুকস, কেসি কার্টি, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, শার্মন লুইস, কাইল মেয়ার্স, অ্যান্ডারসন ফিলিপ, রভম্যান পাওয়েল, জেডেন সিলস, রোমারিও শেফার্ড, হেইডেন ওয়ালশ জুনিয়র।