প্রাপ্য সম্মান না পাওয়ায় এবারের আইপিএলে নেই গেইল

আইপিএলের নিয়মিত মুখ ছিলেন ক্রিস গেইল। খেলেছেন প্রতিযোগিতাটির ১৫ আসরের ১৩টিতেই। টুর্নামেন্টের বেশ কয়েকটি রেকর্ডে ঝলঝল করছে ক্যারিবিয়ান এই বিস্ফোরক ব্যাটসম্যানের নাম। কিন্তু এবারের আইপিএলের মেগা নিলামে নামই দেননি তিনি। অবশেষে খোলাসা করলেন কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2022, 04:30 PM
Updated : 7 May 2022, 04:39 PM

টি-টোয়েন্টির মহাতারকা গেইল বললেন, গত কয়েকটি আসরে প্রাপ্য সম্মান না পাওয়ায় আইপিএলের চলতি আসরে খেলার আগ্রহই পাননি তিনি।

২০০৯ সাল থেকে আইপিএলের অংশ ছিলেন গেইল, খেলেছেন সবশেষ আসরেও। এখন পর্যন্ত টুর্নামেন্টেটিতে ১৪২ ম্যাচ খেলে রান করেছেন ৪ হাজার ৯৬৫। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আপাতত আছেন সাতে।

গেইলের ৬ সেঞ্চুরির চেয়ে আইপিএলে বেশি শতক নেই কারো। ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংসও তার। বাঁহাতি এই ব্যাটসম্যানের ৩৫৭ ছক্কার ধারেকাছেও নেই কেউ।

কিন্তু গত কয়েকটি আসরে গেইলের পারফরম্যান্সে ছিল ভাটার টান। ফলে নিয়মিত একাদশেও সুযোগ পাচ্ছিলেন না। দা মিররকে দেওয়া সাক্ষাৎকারে বললেন, এবার নিলামে নাম না দেওয়ার কারণ।

“গত কয়েক বছর ধরে আইপিএল যেভাবে চলছে, আমার মনে হয়েছে, আমার সঙ্গে সঠিক আচরণ করা হয়নি। তখন ভাবলাম,‘ঠিক আছে, তুমি আইপিএল ও খেলাটির জন্য এত কিছু করার পরও প্রাপ্য সম্মান পাওনি।’ এরপর নিজেকে বললাম, ‘অনেক হয়েছে, আমি আর ড্রাফটে নাম লেখাচ্ছি না’, তাই আমি সেটাই করলাম। ক্রিকেটের বাইরেও একটা জীবন আছে, তাই আমি সেই স্বাভাবিক জীবনে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছি।”

লম্বা সময় ধরে আইপিএল খেললেও এখন পর্যন্ত একবারও শিরোপার স্বাদ পাননি গেইল। সেই অপ্রাপ্তি না ঘুচিয়ে আইপিএল ক্যারিবিয়ারের ইতি টানছেন না, আভাস মিলছে ৪২ বছর বয়সী এই ক্রিকেটারের কথায়। আগামী আসরে আবারও এই টুর্নামেন্টে মাঠে ফেরার কথা বললেন তিনি।

“আগামী বছর আমি ফিরছি (আইপিএলে), আমাকে তাদের প্রয়োজন! আইপিএলে আমি তিনটি দলের প্রতিনিধিত্ব করেছি, কলকাতা, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর (আরসিবি) ও পাঞ্জাব। আরসিবি ও পাঞ্জাবের মধ্যে একটি দলের হয়ে শিরোপা জিততে চাই আমি। আরসিবিতে আমার সময় দারুণ ছিল, আইপিএলে যে সময়টায় আমি সবচেয়ে সফল ছিলাম। আর পাঞ্জাবও ভালো। আমি চ্যালেঞ্জ ও নতুন কিছুর স্বাদ নিতে পছন্দ করি, তাই দেখা যাক কী হয়।”