এজাজের ১০ উইকেটের ইতিহাস গড়া জার্সি নিলামে

এজাজ প্যাটেলের ১৮ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় কীর্তি এটি। ক্যারিয়ার শেষেও এটিই থাকবে উজ্জ্বলতম পারফরম্যান্স, তা বলে দেওয়ায় ঝুঁকি নেই খুব একটা। তবে মহৎ এক উদ্দেশে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় ঘটনার একটি স্মারক নিলামে তুলছেন নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2022, 05:14 AM
Updated : 7 May 2022, 05:14 AM

টেস্ট ইতিহাসের মাত্র তৃতীয় বোলার হিসেবে গত ডিসেম্বরে ইনিংসে ১০ উইকেট নেওয়ার স্বাদ পান এজাজ। যে জার্সি গায়ে চাপিয়ে এই ইতিহাস গড়েছিলেন তিনি, সেই জার্সিই তিনি তুলছেন নিলামে। এই নিলাম থেকে পাওয়া অর্থ পাবে অকল্যান্ডে নিউ জিল্যান্ডের জাতীয় শিশু হাসপাতালের রেডিওলজি বিভাগের ‘প্লে থেরাপিস্ট।’

ক্যারিয়ারের সেরা কীর্তির স্মারক হাতছাড়া করার কারণ ব্যাখ্যা করেন ৩৩ বছর বয়সী এই স্পিনার।

“আমার জন্য দিনটি যদিও ছিল স্পেশাল, তবে এটি (জার্সি) যদি শিশুদের ও তাদের পরিবারকে সহায়তা করতে পারে, সেটিই তাহলে বেশি গুরুত্বপূর্ণ। আশা করি, তাদের সহায়তার জন্য যত বেশি সম্ভব অর্থ পাওয়া যাবে নিলাম থেকে।”

গত ডিসেম্বরের শুরুতে ভারতের বিপক্ষে মুম্বাইয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে টেস্টের প্রথম ইনিংসে ১১৯ রানে ১০ উইকেট নেন এজাজ। টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে ইনিংসের ১০ উইকেটের সবকটি আছে কেবল আর ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের অনিল কুম্বলের।

এজাজ পরে দ্বিতীয় ইনিংসেও নেন ৪ উইকেট। ম্যাচটি অবশ্য নিউ জিল্যান্ড বিশাল ব্যবধানে হেরে যায় ব্যাটিং ব্যর্থতায়।

ওই জার্সির ওজন পরে আরও বেড়ে যায় নিউ জিল্যান্ডের স্কোয়াডের সবার স্বাক্ষর নেওয়ায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক