ওভারে ৩৪ রান, ৬৪ বলে সেঞ্চুরি আর ১৭ ছক্কা স্টোকসের

কিছুদিন আগেই বেন স্টোকসের কাঁধে ওঠে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের দায়িত্ব। এরপর প্রথমবার লাল বলের ক্রিকেটে খেলতে নেমেই ব্যাট হাতে ঝড় তুললেন এই অলরাউন্ডার। খুনে ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। নাম তুললেন রেকর্ড বইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2022, 02:55 PM
Updated : 6 May 2022, 04:55 PM

কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন টু-তে ডারহামের হয়ে শুক্রবার উস্টারশায়ারের বিপক্ষে স্টোকস সেঞ্চুরি করেন ৬৪ বলে। ৮৮ বলে খেলেন ১৬১ রানের বিধ্বংসী ইনিংস। যেখানে ৮টি চারের পাশে ছক্কা ১৭টি।

স্টোকসের ১৭ ছক্কার পাঁচটি আবার একই ওভারে টানা পাঁচ বলে। সেই ওভারে তিনি নেন ৩৪ রান।

মৌসুমে এটিই স্টোকসের প্রথম ম্যাচ। উস্টারের কাউন্টি গ্রাউন্ডে ম্যাচের দ্বিতীয় দিন শুক্রবার যখন তিনি ছয় নম্বরে ব্যাটিংয়ে নামেন, দলের রান ৪ উইকেটে ৩৬৪। মুখোমুখি চতুর্থ বলে চার মেরে রানের খাতা খুললেও একটা পর্যায়ে তার রান ছিল ৩০ বলে ১২।

এরপরই এডওয়ার্ড বার্নার্ডকে পরপর ছক্কা-চার মেরে তিনি মেলে দেন ডানা। ডানহাতি এই পেসারকে পরে আরেকটি বিশাল ছক্কা হাঁকান ডিপ মিডউইকেটের ওপর দিয়ে। ফিফটি পূর্ণ করেন ৪৭ বলে।

পরের পঞ্চাশ করতে লাগে কেবল ১৭ বল! যেখানে বড় ঝড়টা বয়ে যায় বাঁহাতি স্পিনার জশ বেকারের ওপর দিয়ে।

বেকারের ওভারটি শুরুর আগে স্টোকসের রান ছিল ৫৯ বলে ৭০। প্রথম পাঁচ বলে পাঁচ ছক্কায় তিনি স্পর্শ করেন তিন অঙ্ক।

বল ফেলার যেন জায়গাই খুঁজে পাচ্ছিলেন না বেকার। প্রথমটি ছক্কা বোলারের মাথার ওপর দিয়ে, পরেরটি ডিপ মিডউইকেট দিয়ে, তৃতীয়টি লং অফ দিয়ে।

টানা তিন ছক্কা হজমের পর বেকার চতুর্থ বল করেন রাউন্ড দা উইকেটে। এবার লং অন দিয়ে স্টোকস বল পাঠান গ্যালারিতে। পঞ্চম বলে ওভার দা উইকেটে ফিরেও নিস্তার মেলেনি বোলারের, লং অন দিয়ে আরেকটি বিশাল ছক্কায় ৬৪ বলে সেঞ্চুরি পূর্ণ করেন বাঁহাতি ব্যাটসম্যান।

প্রথম শ্রেণির ক্রিকেটে ডারহামের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এটি। আগের রেকর্ড ছিল পল কলিংউডের, ২০০৫ সালে সমারসেটের বিপক্ষে তিনি সেঞ্চুরি করেছিলেন ৭৫ বলে।  

স্যার গ্যারি সোবার্স ও রবি শাস্ত্রীর পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ওভারে ৬ ছক্কার নজিরও প্রায় গড়েই ফেলছিলেন স্টোকস। বেকারের শেষ বলটি তিনি উড়িয়ে মারেন লং অফ দিয়ে। বাউন্ডারির কয়েক গজ সামনে পড়ে হয়ে যায় চার।

প্রথম শ্রেণির ক্রিকেটে এক ওভারে স্টোকসের ৩৪ রানের চেয়ে বেশি নিতে পেরেছেন কেবল সোবার্স ও শাস্ত্রীই। ৩৪ রান নিয়েছেন স্টোকস ছাড়া আরও চার জন। 

মৌসুমে প্রথম ম্যাচ খেলতে নেমেই সেঞ্চুরি করলেন স্টোকস। ছবি: ডারহাম ক্রিকেট

সেঞ্চুরির পরও চলতে থাকে স্টোকসের ছক্কা-বৃষ্টি। পেসার জো লিচের পরপর দুই ওভারে মারেন টানা দুটি করে। লাঞ্চ বিরতির সময় তার রান ৮২ বলে ১৪৭। ফিরে প্রথম বলেই আবার ছক্কায় পা রাখেন দেড়শতে। পরের ওভারে আরেকটি ছক্কা মারেন ব্রেট ডি'অলিভেইরাকে।

সেঞ্চুরির পথে ১০ ও পরে ৭ ছক্কায় তিনি গড়েন ইংল্যান্ডে প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। ১৬টি করে ছক্কায় এতদিন রেকর্ডটি ছিল যৌথভাবে অ্যান্ড্রু সাইমন্ডস ও গ্রাহাম নেপিয়ারের। ১৯৯৫ সালে গ্লস্টারশায়ারের হয়ে গ্ল্যামরগনের বিপক্ষে সাইমন্ডস ও ২০১১ সালে এসেক্সের হয়ে সারের বিপক্ষে নেপিয়ার এটি করে দেখিয়েছিলেন।

যেভাবে একের পর এক বল উড়িয়ে বাইরে ফেলছিলেন স্টোকস, প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে কলিন মানরোর সবচেয়ে বেশি ২৩ ছক্কার রেকর্ডও পড়ে গিয়েছিল হুমকিতে। 

অবশ্য লেগ স্পিনার ডি'অলিভেইরার পরের ওভারেই আরেকটি ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়ে শেষ হয় তার বিস্ফোরক ইনিংসটি।

প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডের তালিকায় স্টোকস আছেন এখন যৌথভাবে চারে, তার সমান ১৭টি ছক্কা আছে শ্রীলঙ্কার ওশাদা ফার্নান্দোর।

১৯টি করে ছক্কা আছে আরেক শ্রীলঙ্কান ভানুকা রাজাপাকসা ও আফগানিস্তানের নাজিব তারাকাইয়ের। ২২ ছক্কা মেরে তালিকায় দুইয়ে আছেন আরেক আফগান ব্যাটসম্যান শফিকউল্লাহ। আর চূড়ায় মানরো।