অফ স্পিনে কোহলির ভোগান্তি দেখে উদ্বিগ্ন বিশপ

চলতি আইপিএলে এমনিতেই রান নেই বিরাট কোহলির ব্যাটে। এর মধ্যে আবার তার স্ট্রাইক রেট নিয়েও উঠছে প্রশ্ন। সাবেক ভারতীয় অধিনায়কের মন্থর ব্যাটিং বেশ ভাবাচ্ছে ইয়ান বিশপকেও। বিশেষ করে অফ স্পিনারদের বিপক্ষে কোহলিকে ভুগতে দেখে খুব চিন্তিত জনপ্রিয় এই ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ও সাবেক ফাস্ট বোলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 12:57 PM
Updated : 5 May 2022, 12:57 PM

এবারের আইপিএলে ১১ ইনিংসে কোহলির ফিফটি কেবল একটি। সেটিও পান দশম ম্যাচে এসে। ৫৮ রানের ইনিংসটিতে তিনি বল খেলেন ৫৩টি। মন্থর সেই ইনিংস দলের কোনো কাজে আসেনি। এখন পর্যন্ত তিনি ২১৬ রান করেছেন ১১১.০৯ স্ট্রাইক রেটে, আসরে অন্তত ১৫০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে যা তৃতীয় সর্বনিম্ন।  

চেন্নাই সুপার কিংসের বিপক্ষে বুধবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই ব্যাটসম্যান ওপেনিংয়ে নেমে দশম ওভারে মইন আলির অফ স্পিনে বোল্ড হন ৩৩ বলে ৩০ রান করে। অফ স্টাম্পের বাইরে পিচ করা বল লেগ সাইডে খেলতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। বল টার্ন করে ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে ছোবল দেয় স্টাম্প। গত বছর চেন্নাই টেস্টেও মইনের বলে ঠিক একইভাবে বোল্ড হন তিনি। 

চেন্নাইয়ের বিপক্ষে ইনিংসটিতে কোহলি ডট বল খেলেন ১৬টি। তিনি আউট হওয়ার আগের ওভারে তার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়েন গ্লেন ম্যাক্সওয়েল। পরে রজত পতিদার ও মহিপাল লোমরোরের দুটি ঝড়ো ইনিংসে শেষ পর্যন্ত ১৭৩ রানের পুঁজি পায় বেঙ্গালোর।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোয় বিশেষজ্ঞ আলোচনায় কোহলির মন্থর ব্যাটিং নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিশপ।

“১০ বা ১৫ রান করা পর্যন্ত সে বলে বলে রান নিতে পারেনি। তেমন মনোভাবও তার মধ্যে দেখা যায়নি। পেসারকে সে এক্সট্রা-কাভারের ওপর দিয়ে ছক্কা মেরেছে। তখন বলের চেয়ে তার রান বেশি হওয়ার পর সে আবারও পিছিয়ে পড়েছে।”

“শুধু এই মৌসুমেই নয়, এমনকি গত মৌসুমেও বিরাটের খেলার মধ্যে এই ব্যাপারটি দেখা গেছে। আমার মনে আছে, কখনও কখনও আন্তর্জাতিক ক্রিকেটেও সে উড়ন্ত সূচনার পর মন্থর হয়ে গেছে। তাই বিষয়টি নিয়ে আমি চিন্তিত।”

গত ফেব্রুয়ারিতে কলকাতায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে রোস্টন চেইসের অফ স্পিনে বোল্ড হন কোহলি। সেই উদাহরণও টানলেন বিশপ। বিভিন্ন ধরনের বোলারের বিপক্ষে কোহলির আউট হওয়াও ভাবাচ্ছে তাকে। 

“ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রোস্টন চেইস তাকে আউট করেছে। টেস্ট ম্যাচেও আমরা তাকে অফ স্পিনারদের বলে আউট হতে দেখেছি। তাই এসব নিয়ে আমি চিন্তিত...আমিও কোহলির ভক্ত। কোহলি সেরা ফর্মে থাকলে খেলাটা দেখি। তাই এটা সমালোচনা নয়, পর্যবেক্ষণ। আমি চিন্তিত যে বিভিন্ন ধরনের বোলার তাকে আউট করছে এবং সে স্ট্রাইক রেট বাড়াতে পারছে না।’