আইপিএলকে ‘না’ বলা জেমিসনে মুগ্ধ স্টেড

প্রথম আইপিএলের নিলামেই ১৫ কোটি রুপি! ক্রিকেটবিশ্বে তোলপাড় ফেলে দিয়েছিলেন কাইল জেমিসন, বদল গিয়েছিল তার জীবনও। সেই ক্রিকেটারই পরের আইপিএলের নিলাম থেকে নিজের নাম সরিয়ে নেন স্বেচ্ছায়। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও নবীন একজন ক্রিকেটার যে পরিণত মানসিকতার পরিচয় দিয়েছেন, তাতে উচ্ছ্বসিত নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টেড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2022, 06:08 AM
Updated : 4 May 2022, 08:17 AM

আইপিএলের ২০২১ আসরের নিলামে সবচেয়ে বড় চমক ছিলেন জেমিসন। তবে নিলামের টেবিলে ঝড় তুললেও তার মাঠের পারফরম্যান্সে পড়েনি প্রত্যাশার প্রতিফলন। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ১৫ ম্যাচের ৯টিতে খেলতে পারেন তিনি। ওভারপ্রতি ৯.৬০ রান দিয়ে উইকেট নেন স্রেফ ৯টি।

আইপিএলে ভালো না করলেও আন্তর্জাতিক ক্রিকেটে পারফরম্যান্স তার ভালোই ছিল। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও উন্নতির ছাপ রাখেন বেশ। গতবারের মতো সাড়া না ফেললেও নিলামে দল তিনি পেতে পারতেন এবারও। কিন্তু এই সময়টায় বিশ্রাম নেওয়ার জন্য আর নিজের বোলিং নিয়ে বাড়তি কাজ করার জন্য এবার আইপিএল থেকে নিজেকে সরিয়ে নেন ৬ ফুট ৮ ইঞ্চি লম্বা এই পেসার।

বিশ্বজুড়ে ক্রিকেটাররা যেখানে আইপিএলে খেলতে মুখিয়ে থাকেন, সেখানে ২৭ বছর বয়সী একজন ক্রিকেটার এভাবে হাতছানি উপেক্ষা করায় তাকে স্তুতিতে ভাসাচ্ছেন নিউ জিল্যান্ড কোচ। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে গ্যারি স্টেড জানালেন, মূলত টেস্টের স্কিল নিয়ে কাজ করতেই এবার আইপিএলে যাননি জেমিসন।

“কাইলের (জেমিসন) বয়সের একজনের জন্য এই পদক্ষেপ দারুণ সাহসী। ওখানে তার কিছু অভিজ্ঞতা হয়েছে এবং উপলব্ধি করেছে, ক্রিকেটার হিসেবে তার কী করতে হবে। সে নিউ জিল্যান্ডের হয়ে সব সংস্করণে খেলতে চায়, তবে টেস্ট ক্রিকেটই তার কাছে সবকিছুর ওপরে ও সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

“সে এটা বুঝতে পেরেছে। ওর সঙ্গে কথা হয়েছিল আমার। নিলামে নিজের নাম না তুলে যে কাজ সে করেছে, আমার মনে হয় না এখনকার খুব বেশি ক্রিকেটার এটা করবে। টেস্ট ক্রিকেটে নিজেকে মেলে ধরতে যেভাবে সে নিজেকে দেখভাল করছে, এজন্য তাকে আমি অভিনন্দন জানাই।”

আগামী ২ জুন ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে মাঠে ফিরছে নিউ জিল্যান্ড, ফিরবেন জেমিসনও। কনুইয়ের চোট কাটিয়ে লম্বা সময় পর এই সিরিজ দিয়েই টেস্টে ফিরবেন অধিনায়ক কেন উইলিয়ামসন। এখন তিনি খেলছেন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

নিউ জিল্যান্ড কোচ জানালেন, এই চোট নিয়ে বাকি পুরো ক্যারিয়ার সতর্ক থাকতে হবে উইলিয়ামসকে।

“সে খুব ভালোভাবেই এগোচ্ছে। গত সপ্তাহখানেক ধরে তার সঙ্গে নিয়মিতই কথা হচ্ছে। কোনো সমস্যা হচ্ছে না তার, অনুশীলন করতে পারছে পুরোপুরি।”

“এখনও অবশ্য কিছুটা সতর্ক থাকতে হচ্ছে যেন চাপ বেশি না পড়ে যায়। কোনো একদিন বেশি ব্যাটিং করলে যেমন পরদিন খুব বেশি কিছু করছে না। ক্যারিয়ারের বাকি সময়টা সম্ভবত তাকে এভাবেই নিজেকে সামলে নিতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক