সাদা বলে উইন্ডিজের নতুন অধিনায়ক পুরান

কাইরন পোলার্ডের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ওয়েস্ট ইন্ডিজ। গত এক বছর পোলার্ডের ডেপুটি হিসেবে কাজ করা নিকোলাস পুরানের কাঁধেই তুলে দেওয়া হলো নেতৃত্বের গুরু দায়িত্ব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2022, 04:50 PM
Updated : 3 May 2022, 04:50 PM

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ মঙ্গলবার এক বিবৃতিতে পুরানকে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক করার কথা জানায়। দুই সংস্করণেই এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ডেপুটি শেই হোপ।

কদিন আগে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন পোলার্ড। স্বাভাবিকভাবে তার জায়গায় নতুন ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক ঘোষণা করতে হতো ক্যারিবিয়ানদের।

দলকে নেতৃত্ব দেওয়া অবশ্য পুরানের জন্য নতুন কিছু নয়। পোলার্ডের অনুপস্থিতিতে গত বছরের জুলাইয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের নেতৃত্বে ছিলেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ওই সিরিজটি ৪-১ ব্যবধানে জেতে স্বাগতিকরা।

সব মিলিয়ে ১০টি আন্তর্জাতিক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিয়েছেন পুরান। ৮টি টি-টোয়েন্টি ও ২টি ওয়ানডের মধ্যে দল জিতেছে ৪টিতে, হেরেছে ৬টি।

ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্ব পেয়ে গর্বিত পুরান দলকে সামনে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করলেন।

“খেলাটার বেশ কিছু গ্রেটদের পদাঙ্ক অনুসরণ করছি, যারা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অসাধারণ লিগ‍্যাসি তৈরি করে গেছেন। ক্রিকেট হলো সেই শক্তি, যা আমাদের সকল ওয়েস্ট ইন্ডিয়ানদের ঐক‍্যবদ্ধ করে, সেখানে এটি সত্যিই একটি মর্যাদাপূর্ণ পদ এবং ক‍্যারিবিয়ান সমাজে গুরুত্বপূর্ণ পদ।”

“অধিনায়ক হওয়া আমার ক্যারিয়ারে এখন পর্যন্ত সবচেয়ে সেরা ঘটনা। আমি আমাদের ভক্ত এবং সমর্থকদের জন্য মাঠে দুর্দান্ত কিছু করতে দলকে এগিয়ে নিয়ে যেতে চাই।”

২০১৬ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক পুরানের। ওয়ানডে অভিষেক ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, ইংল্যান্ডের বিপক্ষে। দুই সংস্করণ মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে এখন পর্যন্ত ৯৪ ম্যাচে ৩ হাজার ৩০০ রান করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

এমন এক সময়ে পুরানের কাঁধে নেতৃত্ব দেওয়া হলো, যখন তিনি শীর্ষ পর্যায়ের ক্রিকেটে দারুণ উন্নতির ছাপ রাখছেন। গত বছর টি-টোয়েন্টিতে প্রায় ৫০০ রান করেছেন। এ বছরও সেই ফর্ম ধরে রেখে এগোচ্ছেন। এখন পর্যন্ত ৪৯.৭১ গড়ে করেছেন ৩৪৮ রান। এখন আইপিএলে খেলছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

এ মাসের শেষেই নেদারল্যান্ডসের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলের। ৩১ মে শুরু হতে যাওয়া সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। স্থায়ীভাবে নেতৃত্ব পাওয়ার পর পুরানের প্রথম সিরিজ হবে এটিই।

পুরানের সামনে থাকছে দুটি আইসিসি টুর্নামেন্টও। এ বছর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ।