টেন্ডুলকারের রেকর্ড ছুঁলেন রুতুরাজ

আইপিএলের গত আসরের সর্বোচ্চ রান স্কোরার রুতুরাজ গায়কোয়াড় এবার যেন ছন্দই পাচ্ছিলেন না। একটি ম্যাচ ছাড়া বাকিগুলোয় ছিলেন একদমই মিইয়ে। অবশেষে নিজের সেরা চেহারায় ফিরলেন চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান। দারুণ ইনিংস খেলে দলের জয়ের ভিত গড়ে দেওয়ার পাশাপাশি তিনি নিজের নাম তুললেন রেকর্ড বইয়েও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 05:34 AM
Updated : 2 May 2022, 08:51 AM

আইপিএলে রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৫৭ বলে ৯৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রুতুরাজ। ৬টি করে চার ও ছক্কার ইনিংসটির পথে তিনি পেরিয়ে যান আইপিএলে হাজার রান। ২৫ বছর বয়সী ব্যাটসম্যান স্পর্শ করেন ভারতের ব্যাটসম্যানদের মধ্যে আইপিএলে দ্রুততম হাজার রানের রেকর্ড।

৩১ ইনিংস খেলে হাজার রানে পা রাখলেন রুতুরাজ। এই মাইলফলক ছুঁতে সমান ইনিংস লেগেছিল ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারেরও।

হাজার ছুঁতে সুরেশ রায়নার লেগেছিল ৩৪ ইনিংস, রিশাভ পান্তের ৩৫ ইনিংস।

টেন্ডুলকার ও রুতুরাজের চেয়ে দ্রুততায় হাজার ছোঁয়ার কীর্তি আছে অবশ্য সাতজন বিদেশি ব্যাটসম্যানের। আইপিএলে দ্রুততম হাজার রানের রেকর্ড শন মার্শের। প্রথম আইপিএলের চমক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের হাজার করতে লেগেছিল স্রেফ ২১ ইনিংস।

এছাড়া লেন্ডল সিমন্সের লেগেছিল ২৩ ইনিংস, ম্যাথু হেইডেনের ২৫ ইনিংস, জনি বেয়ারস্টোর ২৬ ইনিংস, ক্রিস গেইলের ২৭ ইনিংস, কেন উইলিয়ামসনের ২৮ ইনিংস ও মাইক হাসির ৩০ ইনিংস।

মাইলফলকের ম্যাচে অবশ্য ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়েছেন রুতুরাজ। আইপিএলে ৯৯ রানে আউট হওয়া পঞ্চম ব্যাটসম্যান তিনি।

২০১৯ আইপিএলে ৯৯ রানে আউট হন বিরাট কোহলি, ২০১৯ আসরে পৃথ্বী শ, ২০২০ সালের আইপিএলে ইশান কিষান ও ক্রিস গেইল।