‘স্টোকসকে দীর্ঘমেয়াদী অধিনায়ক রাখার ভাবনা ভুল হবে’

নেতৃত্বের চাপ অনেক বড় মাপের ক্রিকেটারকেও নাড়িয়ে দেয়। বিরূপ প্রভাব ফেলে কারো পারফরম্যান্সে। বেন স্টোকসের ক্ষেত্রে এমনটা হোক, চান না মাইকেল আথারটন। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের মতে, লম্বা সময়ের জন্য এই অলরাউন্ডারকে দায়িত্বে রাখার ভাবনা থাকলে সেটা ভুল হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 05:42 PM
Updated : 29 April 2022, 05:56 PM

ইংল্যান্ড টেস্ট দলের টানা বাজে পারফরম্যান্সে তুমুল সমালোচনার মধ্যে থাকা জো রুট গত ১৫ এপ্রিল অধিনায়কত্ব ছেড়ে দেন। বৃহস্পতিবার স্টোকসের কাঁধে গুরুত্বপূর্ণ দায়িত্বটি তুলে দেয় ইংল্যান্ডের বোর্ড। দেশটির ৮১তম টেস্ট অধিনায়ক তিনি।

বছর দেড়েক ধরে সাদা পোশাকে ইংল্যান্ড দল ব্যর্থতার বৃত্তে বন্দি। নিজেদের সবশেষ ১৭ টেস্টে তারা জিততে পেরেছে কেবল একটি ম্যাচ। গত পাঁচ সিরিজের সবকটিতে পেয়েছে হারের তেতো স্বাদ।

কঠিন এই সময় থেকে ঘুরে দাঁড়াতে স্টোকসকে দায়িত্ব দেওয়ার পক্ষে থাকাদের একজন ছিলেন আথারটন। প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ডকে পঞ্চাশ টেস্টে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার টাইমসে লেখা কলামে এবার বললেন, নেতৃত্বে স্টোকসের মেয়াদটা যেন দীর্ঘ না হয়।

“স্টোকসকে দীর্ঘমেয়াদী অধিনায়ক হিসাবে কল্পনা করা ভুল হবে। দায়িত্বটি কঠিনতম মানুষকেও যে ধসিয়ে দেয়, তার উদাহরণ আছে। স্টোকসের ক্ষেত্রে তেমন কিছু করার কোনো মানে নেই।”

“অল্প সময়ের জন্য তাকে এই দায়িত্ব দেওয়া হোক, যেখানে সে নিজের সবটা উজাড় করে দিতে পারবে। আশা করি, দলের সবার মনোভাব ও অ্যাপ্রোচে পরিবর্তন আনতে পারবে সে। এরপর সে সরে দাঁড়াবে, কেননা খেলোয়াড় হিসেবে তার আরও বেশি দেওয়ার আছে।”

সাদা পোশাকে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে স্টোকসের অভিষেক হয়ে গেছে আগেই; ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে রুটের অনুপস্থিতিতে। এবার দায়িত্ব পেলেন তিনি পাকাপাকিভাবে।

৩০ বছর বয়সী এই অলরাউন্ডারের নতুন দায়িত্বের পথচলা শুরু আগামী জুনে, নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ দিয়ে।