শ্রীলঙ্কা সফরে অস্ট্রেলিয়ার চার স্কোয়াডে ৩৪ ক্রিকেটার

জাতীয় দল খেলবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। একই সময়ে ‘এ’ দল ব্যস্ত থাকবে আনঅফিসিয়াল টেস্ট ও লিস্ট ‘এ’ ম্যাচের সিরিজে। আগামী জুনে তাই বলা যায় শ্রীলঙ্কায় ঘাঁটি গাড়বে অস্ট্রেলিয়ান ক্রিকেট। এই সফরের জন্য চারটি স্কোয়াডের নাম ঘোষণা করেছে অস্ট্রেলিয়া, জায়গা পেয়েছেন মোট ৩৪ ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 05:42 AM
Updated : 29 April 2022, 12:26 PM

কোনো দলেই নেই বড় কোনো চমক। সবশেষ পাকিস্তান সফরে সীমিত ওভারের সিরিজে বড় তারকাদের বেশির ভাগই ছিলেন না। তবে শ্রীলঙ্কায় সব সংস্করণে প্রায় পূর্ণশক্তির দল নিয়েই যাচ্ছে অস্ট্রেলিয়া।

কেবল টেস্ট অধিনায়ক প্যাট কামিন্সকে বিশ্রাম দেওয়া হয়েছে টি-টোয়েন্টি থেকে। প্রথম সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য ছুটি দেওয়া হয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের মূল স্পিনার অ্যাডাম জ্যাম্পাকে।

শ্রীলঙ্কায় তিন টি-টোয়েন্টি, পাঁচ ওয়ানডে ও দুই টেস্ট খেলবে অস্ট্রেলিয়া জাতীয় দল। ‘এ’ দল খেলবে দুটি করে চার দিনের ও ৫০ ওভারের ম্যাচ।

পাকিস্তান সফরে না থাকলেও এই সফরে টি-টোয়েন্টি দলে ফিরেছেন গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড, স্টিভেন স্মিথ, মিচেল মার্শ, জশ হেইজেলউড, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, জাই রিচার্ডসন ও কেন রিচার্ডসন। দেশের মাঠে আগামী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার প্রস্তুতি শুরু হচ্ছে বলা যায় এই সিরিজ থেকে।

জায়গা না পাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য নাম বেন ম্যাকডারমট। সবশেষ পাকিস্তান সফরে ওয়ানডে সিরিজে তার রান ছিল ৫৫, ১০৪ ও ৩৬। তবে তিনি সিরিজটিতে সুযোগ পেয়েছিলেন মূল ক্রিকেটাররা ছিলেন না বলে। তারা ফেরায় ম্যাকডারমটকে আবার যেতে হয়েছে বাইরে। ‘এ’ দলে অবশ্য রাখা হয়েছে তাকে।

পাকিস্তানে ওয়ানডে সিরিজেই প্রথম দুই ম্যাচে ১০১ ও ৮৯ রানের ইনিংস খেলা ব্যাটসম্যান হেড শ্রীলঙ্কা সফরেও আছেন ওয়ানডে দলে।

জাতীয় দলে তিন স্কোয়াডেই থাকা জশ ইংলিস, টেস্ট-ওয়ানডেতে থাকা হেড আছেন ‘এ’ দলেও। তবে কোনো স্কোয়াডেই নেই মাইকেল নিসার। গত অ্যাশেজে একটি টেস্ট খেলা এই পেসার এখন ব্যস্ত কাউন্টি ক্রিকেটে। আগামী অ্যাশেজে তাকিয়ে তাকে কাউন্টিতেই খেলতে দিতে চায় অস্ট্রেলিয়া।

টেস্ট দলের মূল স্পিনার ন্যাথান লায়নের বিকল্প হিসেবে গড়ে তোলার চেষ্টায় ‘এ’ দলে সুযোগ দেওয়া হয়েছে ২০ বছর বয়সী লেগ স্পিনার তানভির স্যাঙ্ঘা, ২১ বছর বয়সী অফ স্পিনার টড মার্ফি ও ২৫ বছর বয়সী বাঁহাতি স্পিনার ম্যাথু কুনেমানকে। ‘এ’  দলের দুই সংস্করণের জন্য একটি দলই ঘোষণা করা হয়েছে।

আগামী মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে লঙ্কানদের সিরিজ শুরু আগামী ৭ জুন, টি-টোয়েন্টি দিয়ে।

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, জশ হেইজেলউড, জশ ইংলিস, মিচেল মার্চ, গ্লেন ম্যাক্সওয়েল, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার, ম্যাথু ওয়েড।

অস্ট্রেলিয়া ওয়ানডে স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার।

অস্ট্রেলিয়া টেস্ট স্কোয়াড: প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স কেয়ারি, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাওয়াজা, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার।

অস্ট্রেলিয়া ‘এ’ স্কোয়াড: শন অ্যাবট, স্কট বোল্যান্ড, পিটার হ্যান্ডসকম, অ্যারন হার্ডি, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, হেনরি হান্ট, জশ ইংলিস, ম্যাথু কুনেমান, নিক ম্যাডিনসন, টড মার্ফি, জশ ফিলিপি, ম্যাট রেনশ, জাই রিচার্ডসন, টানভির স্যাঙ্ঘা, মার্ক স্টেকেটি।