কোহলিকে আইপিএল থেকে সরে দাঁড়াতে বললেন শাস্ত্রী 

তিনে নেমে ব্যর্থ। ব্যাটিং পজিশন বদলে ওপেনিংয়ে নেমেও একই দশা। কিছুতেই যেন কিছু হচ্ছে না বিরাট কোহলির। আইপিএল ইতিহাসের সফলতম ব্যাটসম্যানের ব্যাটেই এখন রানের ভীষণ খরা। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বলেছিলেন, ক্রিকেট থেকে অন্তত দেড়-দুই মাসের বিরতিতে যাওয়া উচিত কোহলির। এবার আরেক ধাপ এগিয়ে এসে আইপিএল থেকে তাকে সরে দাঁড়ানোর পরামর্শ দিলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2022, 02:06 PM
Updated : 27 April 2022, 03:14 PM

২০১৯ সালের নভেম্বরের পর থেকে কোনো ধরনের ক্রিকেটেই সেঞ্চুরি নেই কোহলির। বড় ইনিংস বহু দূরের পথ, এবারের আইপিএলে তিনি রান করতেই ধুঁকছেন। ১৫ বছরের আইপিএল ক্যারিয়ারে প্রথমবারের মতো পরপর দুই ম্যাচে আউট হন প্রথম বলে। এখন পর্যন্ত ৯ ইনিংসে ১৬ গড়ে রান মাত্র ১২৮। নেই কোনো ফিফটি। 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই ব্যাটসম্যান টানা দুই শূন্যের পর মঙ্গলবার রাজস্থান রয়্যালসের বিপক্ষে ওপেনিংয়ে নেমে আউট হন ১০ বলে ৯ রান করে। ওই দিনই ক্রীড়া উপস্থাপক যতীন সাপ্রুর সঙ্গে ইউটিউব আলাপচারিতায় শাস্ত্রী বলেন, আন্তর্জাতিক ক্যারিয়ার লম্বা করতে চাইলে আইপিএল থেকে সরে দাঁড়ানো উচিত কোহলির।

“আমি মনে করি, বিশ্রাম তার জন্য আদর্শ হবে। কারণ, সে টানা ক্রিকেট খেলেছে এবং সব ফরম্যাটে অধিনায়কত্ব করেছে। বিরতি নেওয়াটা তার জন্য বুদ্ধিমানের কাজ হবে। কখনও কখনও সবকিছুতে একটা ভারসাম্য আনতে হয়। এই বছর সে ইতিমধ্যে আইপিএলে খেলছে। যদি সে আন্তর্জাতিক ক্যারিয়ার লম্বা করতে চায় এবং সেটা ছয়-সাত বছরে নিতে চায়, তাহলে নিজের ভালো জন‍্য সে আইপিএল থেকে সরে দাঁড়াক।”

শুধু কোহলি নয়, খারাপ ফর্মে থাকা যেকোনো ক্রিকেটারের জন্যই বিরতি নেওয়াটা আদর্শ সিদ্ধান্ত হবে বলে মনে করেন শাস্ত্রী।

“শুধু বিরাটকে (কোহলি) নয়, যে কোনো খেলোয়াড়কেই আমি এটা বলব। কেউ যদি ভারতের হয়ে খেলতে চায়, ভালো করতে চায়, তাহলে তার নিজেরই সিদ্ধান্ত নিতে হবে কখন বিরতি নেওয়া উচিত।” 

“যখন ভারতের খেলা থাকে না তখন বিরতি নেওয়াটাই আদর্শ হবে। আর আইপিএলই একমাত্র সময় যখন ভারতের খেলা থাকে না। কখনও কখনও সেই খেলোয়াড়কে এটা করতে হবে, কিংবা ফ্র্যাঞ্চাইজিকে বলতে হবে, ‘আমি কেবল অর্ধেক খেলতে চাই। আমাকে অর্ধেক অর্থ পরিশোধ করুন, এটাই সহজ কথা।’ আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে পেশার চূড়ায় উঠতে হলে এমন কঠিন সিদ্ধান্ত নিতেই হবে।”