‘নতুন’ পান্ডিয়াকে চারেই চান ইরফান

এবারের আইপিএলে বিস্ময় যেন নতুন এক হার্দিক পান্ডিয়া। নাহ, এই নামে নতুন কোনো ক্রিকেটার আসেননি। তবে পুরনো পান্ডিয়াই নিজেকে মেলে ধরেছেন নতুন রূপে। তার এই চেহারায় মুগ্ধ সুনিল গাভাস্কার, আকাশ চোপড়া, ইরফান পাঠানের মতো সাবেকরা। ইরফান তো তাকে আইপিএলের মতো ভারতীয় দলেও দেখতে চান নিয়মিত চার নম্বরে ব্যাট করতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 07:28 AM
Updated : 25 April 2022, 07:28 AM

আইপিএলে এবার পান্ডিয়ার সবচেয়ে বড় পরিবর্তন এখানেই। এমনিতে তিনি বরাবরই ব্যাট করতেন লোয়ার মিডল অর্ডারে। দলের প্রয়োজন বা পরিস্থিতি দাবি করলেই কেবল ওপরের দিকে দেখা যেত তাকে। এবার আইপিএলের নতুন দল গুজরাট টাইটান্সের অধিনায়কের দায়িত্ব পেয়ে তিনি ব্যাট করছেন চার নম্বরে। নতুন ভূমিকায় তিনি দারুণ সফল।

এখনও পর্যন্ত ৬ ম্যাচ খেলে তার রান ২৯৫। ব্যাটিং গড় ৭৩.৬৫, স্ট্রাইক রেট ১৩৬.৫৭। আসরের তৃতীয় সর্বোচ্চ রান স্কোরার আপাতত তিনি।

তবে পান্ডিয়ার নতুন রূপ বোঝা যাবে না এই পরিসংখ্যান দেখে। সেটি ফুটে উঠছে তার ব্যাটিংয়ের ধরনে। উইকেটে গিয়েই ধুন্দুমার ব্যাটিং নয়, বরং দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিচ্ছেন তিনি। আগ্রাসী ব্যাটিং, চার-ছক্কার মেলা তো আছেই, সঙ্গে তার ব্যাটিংয়ে দেখা যাচ্ছে অনেক বেশি দায়িত্ববোধের ছাপও। খাঁটি একজন চার নম্বর ব্যাটসম্যানের মতোই প্রমাণ করে যাচ্ছেন নিজেকে।

নিজের সবশেষ তিন ম্যাচে তার তিনটি ফিফটি। একটিতে তিনি ষষ্ঠ ওভারে উইকেটে গিয়ে খেলেছেন পুরো ২০ ওভার। পরেরটিতে তৃতীয় ওভারে উইকেটে গিয়ে শেষ পর্যন্ত খেলে করেছেন অপরাজিত ৮৭। সবশেষ ম্যাচে তিন নম্বরে নেমে দ্বিতীয় ওভারে উইকেটে গিয়ে ৬৭ করে আউট হয়েছেন ১৮তম ওভারে। 

এই পান্ডিয়ার মধ্যে মহেন্দ্র সিং ধোনির ছাপ দেখতে পাচ্ছেন আকাশ চোপড়া। স্টার স্পোর্টসে সাবেক এই ওপেনার বললেন, ব্যক্তিগত জীবনে ধোনির কাছাকাছি থাকতে পারার সুফল পাচ্ছেন পান্ডিয়া।

“হার্দিক অবশ্যই এমএসকে (ধোনি) মেন্টর হিসেবে মানে। এমএসের বেশ ঘনিষ্ঠ সে। যে জায়গায় সে ব্যাট করছে এবং যে ভূমিকা সে পালন করছে, সাদা বলের ক্রিকেটের ইতিহাসে এটা ধোনির চেয়ে ভালো কেউ করতে পারেনি। এই ব্যাপারগুলো আমাদেরকে বলতেও হবে না, দেখেই বুঝে নিতে পারি। গ্রেটনেসের সংস্পর্শে থাকলে আমরা চেষ্টা করি ছোট ছোট ব্যাপারগুলি নিয়ে জীবনকে সাজিয়ে নিতে। হার্দিকের মধ্যে আমরা সেটিই দেখতে পাচ্ছি।”

চোটের কারণে গত বেশি কিছুদিন ধরেই ভুগছিলেন পান্ডিয়া। ভারতীয় ক্রিকেটের সেনসেশন ছিলেন তিনি এক সময়। কিন্তু ক্রমাগত চোটের কারণেই মূলত পাদপ্রদীপের আলোটা সরে যায় একটু। এখন ফিট হয়ে ফিরেছেন পুরোপুরি। ফেরার পর তার ব্যাটিংয়ে যে দায়িত্ববোধ ও নিয়ন্ত্রণ দেখা যাচ্ছে, অধিনায়কত্বের ভূমিকা সেখানে আছে বলে মনে করেন ব্যাটিং কিংবদন্তি গাভাস্কার।

“আইপিএলের আগে খুব বেশি ক্রিকেট সে খেলেনি, কারণ চোট সমস্যা থেকে মুক্তি পেতে পুরো ফিট হওয়ার চেষ্টা করছিল। এখন তার ব্যাটিংয়ের শৃঙ্খলা দেখুন। সে পাওয়ার প্লের সুবিধা কাজে লাগাচ্ছে, ইনিংস পরেও টেনে নিচ্ছে এবং মাঠে তাকে দারুণ দেখাচ্ছে। নেতৃত্ব পেয়েই মূলত এরকম হচ্ছে, নিজের খেলাকে ওপরের ধাপে নিয়ে গেছে সে।”

আগের পান্ডিয়ার চেয়ে এই পান্ডিয়াকে এগিয়ে রাখছেন ইরফান পাঠান। সাবেক পেস বোলিং অলরাউন্ডারের নজর কেড়েছে পান্ডিয়ার দায়িত্ববোধ।

“এটা নতুন হার্দিক পান্ডিয়া। এটা তার আরও ভালো সংস্করণ। এই মৌসুমে যে পরিস্থিতিতে যেভাবে ব্যাট করছে সে, এটা দেখাটা দারুণ। তার সবচেয়ে ভালো ব্যাপার হলো, চার নম্বরে দারুণ দায়িত্ব নিয়ে ব্যাট করছে। গুজরাট টাইটান্স হোক বা ভারতীয় দল, চার নম্বরেই সবচেয়ে বেশি উপযুক্ত হার্দিক। কারণ সে দেখিয়েছে যে সে দায়িত্ব নিতে পারে।”

ভারতীয় দলের হয়ে টি-টোয়েন্টি তিন দফায় চারে ব্যাট করার সুযোগ হয়েছে পান্ডিয়ার। তিনবারই তিনি ব্যাটিং অর্ডারে প্রমোশন পান দ্রুত রান বাড়াতে। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চারে নেমে একটি ছক্কা ও একটি চারের পর আউট হয়ে যান তৃতীয় বলে। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে করেন ১৭ বলে অপরাজিত ৩৯, এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত থাকেন ১৩ বলে ৩৪ করে।

চার নম্বরে তিন ইনিংস খেলে তার গড় ৮৪, স্ট্রাইক রেট ২৫৪.৫৪।