টানা দুই ‘গোল্ডেন ডাক’, রানে ফিরতে ‘সবকিছুই করছেন’ কোহলি

সেঞ্চুরির খরার আলোচনা এখন রূপ নিয়েছে রান খরার বিস্ময়ে। একটা সময় যিনি হেসেখেলে সেঞ্চুরি করেছেন, সেই বিরাট কোহলি এখন হাপিত্যেশ করছেন একটি রান করতেই। আইপিএলে টানা দুই ম্যাচে প্রথম বলে আউট হওয়ার পর তার বেহাল দশা নিয়ে চর্চা বেড়েছে আরও। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর কোচ সঞ্জয় বাঙ্গার অবশ্য বলছেন, রানে ফিরতে কোহলির চেষ্টায় কোনো কমতি নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 05:57 AM
Updated : 10 May 2022, 11:29 AM

২০১৯ সালের নভেম্বরের পর থেকে কোনো ধরনের ক্রিকেটেই সেঞ্চুরি নেই কোহলির। তবে শতরান না পেলেও তার ব্যাটে রানের ঘাটতি ছিল না। কিন্তু সাম্প্রতিক সময়ে সেঞ্চুরি না পাওয়ার আলোচনাই উধাও, রান করতেই যে ধুঁকছেন তিনি!

ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার মোট রান ২৬। পরের মাসে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে করতে পারেননি ফিফটি।

চলতি আইপিএলে ৮ ম্যাচ খেলে এখনও পর্যন্ত ফিফটির দেখা পাননি। প্রথম ম্যাচে অবশ্য অপরাজিত ৪১ করেছিলেন, চতুর্থ ম্যাচে ৪৮। তবে বাকি ৬ ম্যাচ মিলিয়ে করতে পেরেছেন মোট ৩০ রান। সবশেষ দুই ম্যাচে বিদায় নিয়েছেন প্রথম বলেই। দীর্ঘ আইপিএল ক্যারিয়ারে প্রথমবার তিনি টানা দুই ম্যাচে আউট হলেন শূন্যতে।

কদিন আগে ইংলিশ গ্রেট কেভিন পিটারসেন বলেন, অন্তত ৬ মাস ক্রিকেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকা দরকার কোহলির। ভারতের সাবেক কোচ ও কোহলির ঘনিষ্ঠ রবি শাস্ত্রীর মত, অন্তত দেড়-দুই মাসের বিরতিতে যাওয়া উচিত কোহলির।

ভারতীয় দলেই দীর্ঘদিন ব্যাটিং কোচ হিসেবে কাজ করার সময় কোহলিকে কাছ থেকে দেখেছেন বাঙ্গার। এখন দেখছেন বেঙ্গালোরের দায়িত্বেও। কোহলির প্রচেষ্টাও তিনি দেখছেন। তাই তিনি আস্থা হারাচ্ছেন না অনেক রেকর্ডের নায়ক এই ব্যাটসম্যানের ওপর।

“সে বেঙ্গালোরের হয়ে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। ক্রিকেটাররা অনেক সময়ই এরকম বাজে সময়ের মধ্য দিয়ে যায়। মৌসুমের শুরুটা সে ভালোভাবেই করেছিল। এরপর একটা বাজে রান আউট বা বল প্রথমবার ব্যাটের কানায় লেগেই ফিল্ডারের হাতে যাওয়া, ক্রিকেটে এসব হয়ই।”

“তার পক্ষে যা করা সম্ভব, নিশ্চিতভাবেই সবকিছুই সে করছে। ফিটনেস ও স্কিল নিয়ে কাজ করছে, বিরতিও নিচ্ছে এবং চাপকে পেয়ে বসতে দিচ্ছে না। নিয়মিতই সে বিশ্রাম নিচ্ছে এবং সামনেও নেবে।”