আইপিএলের পরই ভারতে খেলবে দ. আফ্রিকা

চলতি আইপিএল শেষের পর বিশ্রামের খুব বেশি সময় পাচ্ছেন না ভারত জাতীয় দলের ক্রিকেটাররা। এই টুর্নামেন্টের পরপরই দেশটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2022, 06:30 PM
Updated : 10 May 2022, 10:50 AM

আগামী নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ এই সিরিজের সূচি ও ভেন্যু শনিবার ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। পাঁচ ম্যাচ হবে পাঁচটি শহরে। 

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগামী ২৯ মে হবে আইপিএলের ফাইনাল। আর ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচ ৯ জুন, দিল্লিতে। এরপর ১২ জুন কটক, ১৪ জুন বিশাখাপত্তনম, ১৭ জুন রাজকোট ও ১৯ জুন বেঙ্গালুরুতে হবে পরের চার ম্যাচ।   

দক্ষিণ আফ্রিকা সবশেষ ভারত সফরে এসেছিল ২০২০ সালের মার্চে, ওয়ানডে সিরিজ খেলতে। সেবার ধর্মশালায় প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। কোভিডের প্রাদুর্ভাবে পরে বাতিল হয়ে যায় সিরিজের বাকি অংশ। 

দল দুটি সবশেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল ২০১৯ সালের সেপ্টেম্বরে। তিনটি করে টি-টোয়েন্টি ও টেস্টের জন্য সেবার দক্ষিণ আফ্রিকায় গিয়েছিল ভারত। গত ডিসেম্বর-জানুয়ারিতে দেশটিতে সবশেষ সফরে ভারত খেলে তিনটি করে টেস্ট ও ওয়ানডে, হারে দুটি সিরিজেই।    

চোটে বাইরে থাকা দিপক চাহার ছাড়া ভারতের টি-টোয়েন্টি দলের নিয়মিত খেলোয়াড়দের বাকি সবাই খেলছেন আইপিএলে। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, রাসি ফন ডার ডাসেন, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়াও খেলছেন টুর্নামেন্টে।