তুলকালাম বাধিয়ে পান্তের শতভাগ জরিমানা, নিষিদ্ধ কোচ

রাজস্থান রয়্যালসের বিপক্ষে নাটকীয় মোড় নেওয়া শেষ ওভারে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে মেজাজ হারিয়ে শাস্তি পেতে হচ্ছে রিশাভ পান্তকে। বাজেভাবে ক্ষোভ প্রকাশ করায় দিল্লি ক্যাপিটালস অধিনায়কের সঙ্গে ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে দলটির সহকারী কোচ প্রাভিন আমরেকে। পাশাপাশি তাকে নিষিদ্ধ করা হয়েছে এক ম্যাচের জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2022, 09:23 AM
Updated : 23 April 2022, 10:07 AM

আইপিএলের আচরণবিধি ভেঙে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে দিল্লির পেসার শার্দুল ঠাকুরকেও। এক বিজ্ঞপ্তিতে শনিবার এইসব শাস্তির বিষয়ে জানায় আইপিএল কর্তৃপক্ষ।

আইপিএলে শুক্রবার রাজস্থানের বিপক্ষে দিল্লির লড়াইয়ের শেষ ওভারে ছড়ায় চরম উত্তেজনা। ২২৩ রান তাড়ায় জয়ের জন্য শেষ ওভারে ৬ ছক্কার প্রয়োজন ছিল দিল্লির। ওবেড ম্যাককয়ের করা ওভারের প্রথম তিন বলেই ছক্কা মেরে ম্যাচ জমিয়ে দেন রভম্যান পাওয়েল।

তৃতীয় বলটি ছক্কা হলেও বিপত্তি বাঁধে বলের উচ্চতা নিয়ে। ফুল টস বলটি ‘নো ছিল বলে আম্পায়ারদের কাছে দাবি করেন উইকেটে পাওয়েলের সঙ্গী কুলদিপ যাদব। একই দাবি নিয়ে যোগ দেন পাওয়েলও। তৃতীয় আম্পায়ারের কাছে সিদ্ধান্ত পাঠাতে বলেন তারা। কিন্তু মাঠের আম্পায়াররা তাতে কান দেননি।

এতেই দিল্লি ডাগআউটে ছড়ায় উত্তেজনা। পান্তকে দেখা যায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে। দুই ব্যাটসম্যানকে হাতের ইশারায় মাঠও ছাড়তে বলেন তিনি। এক পর্যায়ে দিল্লির সহকারী কোচ প্রাভিন আমরে মাঠে ঢুকে আম্পায়ারদের সঙ্গে কথা বলেন। বাইরে থেকে কারো মাঠে ঢুকে পড়া কোনোভাবেই নিয়মের মধ্যে পড়ে না, এটা নিয়ে ম্যাচ শেষে নিজের আপত্তি জানান দলটিরই আরেক সহকারী কোচ শেন ওয়াটসন। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অধিনায়ক পান্তের আচরণও মানতে পারেননি সাবেক এই অস্ট্রেলিয়ান।

দুই ব্যাটসম্যানকে মাঠ ছাড়তে বলছেন রিশাভ পান্ত। ছবি: টিভি থেকে।

এই ম্যাচের সেঞ্চুরিয়ান রাজস্থানের জস বাটলারকে দেখা যায় দিল্লির ডাগআউটের সামনে গিয়ে পান্তের সঙ্গে কথা বলতে।

সব মিলিয়ে ঘোলাটে পরিবেশে খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। মাঠের দুই আম্পায়ারের সিদ্ধান্তে যদিও কোনো বদল আসেনি। পরে আবার খেলা শুরু হলে শেষের তিন বলে তিন ছক্কা সমীকরণ মেলাতে পারেনি দিল্লি। আসে কেবল দুই রান, আউট হন পাওয়েল।

শেষ পর্যন্ত ১৫ রানে জিতে যায় রাজস্থান। দিল্লি ৭ উইকেট হারিয়ে থামে ২০৭ রানে।

নিজেদের ভুল স্বীকার করে নিয়েছেন পান্ত, প্রাভিন আমরে ও শার্দুল।