রশিদ খানের ব্যাটে ঝড়, মিলারের মাস্টারক্লাস

রান পাচ্ছিলেন, কিন্তু বড় করতে পারছিলেন না ইনিংস। তবে দলের ভীষণ বিপদের সময় জ্বলে উঠলেন ডেভিড মিলার। দুর্দান্ত এক ইনিংসে গড়ে দিলেন ব‍্যবধান। চেন্নাই সুপার কিংসের মুঠো থেকে ম‍্যাচ বের করে এনে গুজরাট টাইটান্সকে উপহার দিলেন দারুণ জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 06:41 PM
Updated : 18 April 2022, 10:47 AM

আইপিএলে রোববারের দ্বিতীয় ম‍্যাচে ৩ উইকেটে জিতেছে গুজরাট। চেন্নাইয়ের ১৬৯ রান পেরিয়ে গেছে ১ বল বাকি থাকতে।

গুজরাটের রোমাঞ্চকর জয়ের নায়ক মিলার ৫১ বলে ৬ ছক্কা ও ৮ চারে অপরাজিত থাকেন ৯৪ রানে। তার সঙ্গে  ৩৭ বলে ৭০ রানের বিস্ফোরক জুটি উপহার দেওয়া রশিদ খানেরও আছে বড় অবদান। আইপিএলে নেতৃত্বের অভিষেকে ২১ বলে ৩ ছক্কা ও ২ চারে ৪০ রানের বিস্ফোরক ইনিংস খেলেন আফগান লেগ স্পিনার।

জয়ের জন‍্য শেষ ৩ ওভারে প্রয়োজন ছিল ৪৮ রান। ক্রিস জর্ডানের করা ১৮তম ওভারে ৩ ছক্কা ও এক চারে ২৫ রান নিয়ে সমীকরণ কিছুটা সহজ করে দেন রশিদ। পরের ওভারে তিনি ফিরে গেলে বাকিটা শেষ করেন মিলার।

জর্ডানের করা শেষ ওভারে প্রয়োজন ছিল ১৩ রান। প্রথম দুটি বল ডট খেলেন মিলার। পরের বল ওড়ান ছক্কায়। চতুর্থ বলে ধরা পড়েন শর্ট থার্ড ম‍্যানে। কিন্তু বিমারের জন‍্য বেঁচে যান, সঙ্গে পান ফ্রি হিট। সেটি কাজে লাগিয়ে মারেন চার। পরের বলে ২ রান নিয়ে মিলিয়ে দেন সমীকরণ।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে ব‍্যাট করতে নেমে রবিন উথাপা ও মইন আলিকে হারিয়ে শুরুতে কিছুটা চাপে পড়ে চেন্নাই। সেখান থেকে ৫৬ বলে ৯২ রানের চমৎকার জুটিতে দলকে এগিয়ে নিয়ে যান রুতুরাজ গায়কোয়াড় ও অম্বাতি রায়ডু।

৩১ বলে ৪৬ রান করা রায়ডুকে বিদায়ে করে বিপজ্জনক জুটি ভাঙেন আলজারি জোসেফ। এরপর বেশিক্ষণ টেকেননি রুতুরাজ। ৪৮ বলে পাঁচটি করে ছক্কা ও চারে ৭৩ রান করেন এই ওপেনার।

শেষের দিকে রবীন্দ্র জাদেজার আক্রমণাত্মক ব‍্যাটিংয়ে ১৭০ রানের লক্ষ‍্য দেয় চেন্নাই। দুই ছক্কায় ১২ বলে ২২ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই অলরাউন্ডার।

রান তাড়ায় গুজরাটের শুরুটা হয় বাজে। ২ রানের মধ‍্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দলটি। পাওয়ার প্লের মধ‍্যে হারায় অভিনব মনোহরের উইকেটও।

অনেকটা সময় ক্রিজে থাকলেও টাইমিং পেতে ভুগছিলেন ঋদ্ধিমান সাহা। ১৮ বলে অভিজ্ঞ এই কিপার-ব‍্যাটসম‍্যান করেন ১১ রান।

আগেভাগে নেমে কিছুই করতে পারেননি রাহুল তেওয়াতিয়া। ১৩তম ওভারে ৮৭ রানের মধ‍্যে ৫ উইকেট হারিয়ে তখন গুজরাট ছিল ভীষণ বিপদে। সেখান থেকে দলকে পথ দেখান মিলার ও রশিদ। চেন্নাইয়ের মুঠো থেকে ছিনিয়ে নেন জয়।

রশিদের বিদায়ের পর একটু শঙ্কা জাগলেও মিলার ঠাণ্ডা মাথার ব‍্যাটিংয়ে সারেন বাকিটা।

টি-টোয়েন্টিতে আট হাজার রানের মাইলফলক ছোঁয়ার দিনে অসাধারণ ইনিংসে মিলার জেতেন ম‍্যাচ সেরার পুরস্কার।

৬ ম‍্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে গুজরাট। টানা চার হারের পর জয়ের দেখা পাওয়া চেন্নাই হারল আবারও।