রমিজের চারদলীয় সিরিজকে আইসিসির ‘না’

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজার প্রস্তাবিত চারদলীয় টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আলোচনা ছিল তুমুল। সব জল্পনা-কল্পনার আপাতত সমাপ্তি। সিরিজটিকে অনুমোদন দেয়নি আইসিসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2022, 10:54 AM
Updated : 11 April 2022, 10:54 AM

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও পাকিস্তানকে নিয়ে প্রতি বছর একটি সিরিজ আয়োজনের আনুষ্ঠানিক প্রস্তাব দুবাইয়ে আইসিসির বোর্ড সভায় উপস্থাপন করেন রমিজ। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো তাদের সোমবারের প্রতিবেদনে জানায়, পরবর্তী চক্রে প্রস্তাবিত এই সিরিজ যোগ করা সম্ভব নয় বলে সভায় সিদ্ধান্ত হয়।

রোববার সভায় প্রস্তাবটি উত্থাপনের পর রমিজ অবশ্য টুইট করে ভালো একটি আলোচনা হওয়ার কথা জানান।

“চার জাতি টুর্নামেন্ট নিয়ে আইসিসির সভায় আজ দারুণ আলোচনা হয়েছে। ধারণাটাকে সবাই স্বাগত জানিয়েছে, পক্ষে-বিপক্ষে আলোচনা হয়েছে। এটা খেলাটাকে আরও ছড়িয়ে দেওয়ার পথে কাজ করবে বলেও ধারণা করা হচ্ছে। দেখা যাক কী হয়। আগামীকাল আমি অফিসে ফেরার পর বিস্তারিত জানাতে পারব।”

প্রথমে, প্রধান নির্বাহী কমিটির সভায় রমিজের প্রস্তাবটি বেশ কয়েকজন সদস্যের সম্মতি পায় বলে শোনা যায়। পরে বোর্ড সভায় যদিও ভোটাভুটি হয়নি, প্রস্তাবটি এমনিতেই বাতিল হয়ে যায়।

পরবর্তী চক্রের জন্য আইসিসি ইভেন্টের সূচি নির্ধারিত হয়ে আছে। ভবিষ্যৎ সফরসূচিও (এফটিপি) প্রায় সম্পন্ন। তাই এই সময়ে এমন একটি সিরিজের জন্য জায়গা বের করা বেশ মুশকিল।

প্রস্তাবটি আলোর মুখ না দেখার আরেকটি কারণ হতে পারে পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারত ছাড়া বাকি আট পূর্ণ সদস্য দেশগুলোর অসমর্থন। এই প্রস্তাবে বাকি সদস্যরা খুশি ছিল না বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, পিসিবির বোর্ড প্রধানের দায়িত্বে রমিজের ভবিষ্যৎ এখন অনিশ্চয়তার সুতোয় ঝুলছে। পদাধিকার বলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ প্যাট্রন হয়ে তাকে ক্রিকেট প্রশাসনে নিয়ে আসেন ইমরান খান।

আস্থাভোটে শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান। ক্রিকেট বোর্ডের শীর্ষ পদেও পরিবর্তন আসার সম্ভাবনা বা শঙ্কা আছে প্রবলভাবেই। ইমরানের চাওয়াতেই মূলত গত সেপ্টেম্বরে দায়িত্ব নেন রমিজ। তার দায়িত্বের মেয়াদ তিন বছর। তা যদিও এখন এক বছরও টেকে কিনা, সংশয় আছে যথেষ্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক