দুঃস্বপ্নের রেকর্ডে জাভেদের পর জয়

ডারবান টেস্টে ৭ ঘণ্টা ২২ মিনিটের বীরোচিত ইনিংস। মাহমুদুল হাসান জয় নিশ্চয়ই আত্মবিশ্বাসের ডানায় ভাসছিলেন। পোর্ট এলিজাবেথ টেস্টেই তিনি আছড়ে পড়লেন বাস্তবতার জমিনে। আউট হলেন দুই ইনিংসেই শূন্য রানে। অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে নাম লেখা হয়ে গেল তরুণ ওপেনারের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2022, 04:20 PM
Updated : 10 April 2022, 04:21 PM

দুই ইনিংসেই শূন্য রানে আউট হওয়াকে ক্রিকেটের পরিভাষায় বলা হয় ‘পেয়ার।’ পোর্ট এলিজাবেথে সেই তেতো স্বাদ পেলেন জয়। বাংলাদেশের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর রোববার দ্বিতীয় ইনিংসে আউট হয়ে যান মুখোমুখি প্রথম বলেই।

বাংলাদেশের ওপেনারদের মধ্যে ‘পেয়ার’ পাওয়ার অভিজ্ঞতা এতদিন ছিল কেবল জাভেদ ওমর বেলিমের। ২০০৭ সালে ভারতের বিপক্ষে মিরপুরে দুই ইনিংসেই প্রথম বলে আউট হন তিনি। দুবারই বোলার ছিলেন জহির খান। জাভেদেরটি তাই ছিল ‘গোল্ডেন ডাক পেয়ার।’

পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় ইনিংস ‘গোল্ডেন ডাক’-এর স্বাদ পান জয়। সাড়ে ৮ বছর পর টেস্টে এই অভিজ্ঞতা হলো বাংলাদেশের কোনো ওপেনারদের। এবারের আগে সবশেষ ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে প্রথম বলেই আউট হয়েছিলেন তামিম। বোলার ছিলেন ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশের ওপেনারদের মধ্যে সর্বোচ্চ তিন বার করে ‘গোল্ডেন ডাক’ পেয়েছেন হান্নান সরকার ও জাভেদ ওমর। হান্নানের ক্ষেত্রে বোলারও ছিলেন একজনই, ওয়েস্ট ইন্ডিজের পেড্রো কলিন্স।

ওপেনিংয়ে একবার করে ‘গোল্ডেন ডাক’ পেয়েছেন তামিম ও জয় ছাড়া ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিক, নাফিস ইকবাল ও নাজিমউদ্দিন।