মুশফিকের আত্মঘাতী শটের পর দিক হারা বাংলাদেশ

দিনের শুরুটা কী দারুণ হয়েছিল। প্রথম তিন বলে তিন বাউন্ডারি মেরেছিলেন ইয়াসির আলি চৌধুরি। আস্থার সঙ্গে খেলছিলেন মুশফিকুর রহিম। ওই জুটি ভাঙার পর দেশের সফলতম টেস্ট ব্যাটসম্যানের দায়িত্ব ছিল আরও বেশি। কিন্তু তিনি বিদায় নিলেন আত্মঘাতী এক শটে। এরপর দ্রুতই গুটিয়ে গেল বাংলাদেশের ইনিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2022, 12:12 PM
Updated : 10 April 2022, 12:12 PM

পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিন লাঞ্চের পরপরই সফরকারীদের ২১৭ থামিয়ে ২৩৬ রানের লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সুযোগ থাকলেও ফলো অন না করিয়ে নিজেরা আবার ব্যাটিংয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা।

সেন্ট জর্জেস পার্কে বৃষ্টির বাধায় ১৫ মিনিট পর শুরু হয় খেলা। ৫ উইকেটে ১৩৯ রান নিয়ে রোববার দিন শুরু করে বাংলাদেশ। লিজাড উইলিয়ামসের প্রথম তিন বলে তিন চার মারেন ইয়াসির। প্রথমটি ব‍্যাটের কানায় লেগে, বাকি দুটি চমৎকার শটে।

৮ রান নিয়ে দিন শুরু করা ইয়াসির দ্রুত ছাড়িয়ে যান মুশফিককে। ৩০ রান নিয়ে দিন শুরু করা মুশফিক এদিন প্রথম রানের জন‍্য অপেক্ষা করেন অনেকটা সময়। বাউন্ডারি দিয়ে রান পাওয়ার পর এগিয়ে যেতে থাকেন তিনিও।

প্রথম ঘণ্টায় কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশ যোগ করে ৪৪ রান।

পেসারদের ঠিকঠাকই খেলছিলেন দুই ব‍্যাটসম‍্যান। তবে কেশভ মহারাজ আক্রমণে আসতেই কমে রানের গতি। বাঁহাতি স্পিনারকে খেলতে গিয়ে ইয়াসির প্রায়ই ব‍্যাটের মুখ ঘুরিয়ে ফেলছিলেন আগেভাগে। শেষ পর্যন্ত তিনি আউট হন এভাবেই। ফ্লিক করার চেষ্টায় আগেই ব‍্যাটের মুখ ঘুরিয়ে ফেলায় কানায় লেগে মহারাজের কাছে যায় ফিরতি ক‍্যাচ।

৭ চারে ৮৭ বলে ৪৬ রান করেন ইয়াসির। তার বিদায়ে ভাঙে ৭০ রানের জুটি।

এরপর বেশিক্ষণ টেকেননি মুশফিক। ১৩৪ বলে পঞ্চাশ ছুঁয়েই হঠাৎ তার কী হলো! পরিস্থিতি বিবেচনায় খেললেন অবিশ্বাস‍্য এক শট। অফ স্পিনার সাইমন হার্মারের অফ স্টাম্পের বলে রিভার্স সুইপের চেষ্টায় হন বোল্ড।

৮ চারে ১৩৬ বলে মুশফিক করেন ৫১।

এরপর বেশিদূর এগোয়নি বাংলাদেশের ইনিংস। তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেন ফেরেন ছক্কায় চেষ্টায়। সফরকারীরা শেষ ৫ উইকেট হারায় কেবল ২৫ রানে।

আগের দিনের ৫ উইকেট ভাগ করে নিয়েছিলেন দুই পেসার ভিয়ান মুল্ডার ও ডুয়ানে অলিভিয়ের। এদিন বাকি পাঁচ উইকেট নিলেন দুই স্পিনার হার্মার ও মহারাজ।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস:  ৪৫৩

বাংলাদেশ ১ম ইনিংস: (আগের দিন ১৩৯/৫) (মুশফিক ৫১, ইয়াসির ৪৬, মিরাজ ১১, তাইজুল ৫, খালেদ ০*, ইবাদত ০; অলিভিয়ের ১৫-৪-৩৯-২, উইলিয়ামস ১২-২-৫১-০, হার্মার ১০.২-১-৩৯-৩, মহারাজ ২৪-৬-৫৭-২, মুল্ডার ১৩-৭-২৫-৩)।