মার্চের সেরার লড়াইয়ে তিন অধিনায়ক

পাকিস্তান সফরের টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্সের সামনে হাতছানি আরেকটি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরার লড়াইয়ে তার প্রতিপক্ষ দুই অধিনায়ক, পাকিস্তানের বারব আজম ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 09:53 AM
Updated : 6 April 2022, 10:04 AM

গত মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি।

মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ডের স্পিনার সোফি এক্লেস্টোন, অস্ট্রেলিয়ার ব্যাটার র‍্যাচেল হেইন্স ও দক্ষিণ আফ্রিকার ব্যাটার লরা উলভার্ট।

প্যাট কামিন্স

পাকিস্তানের মাটিতে দুই যুগ পর খেলতে গিয়ে টেস্ট সিরিজে জয়ের স্বাদ পায় অস্ট্রেলিয়া। তিন ম্যাচের লড়াইয়ে জেতে ১-০ ব্যবধানে। সফরকারীদের এই সাফল্যে বল হাতে বড় অবদান রাখেন অধিনায়ক হিসেবে প্রথম বিদেশ সফরে যাওয়া কামিন্স।  
 

রান জোয়ারের প্রথম দুই ম্যাচ হয় ড্র। সেখানে বোলারদের তেমন কিছু করার ছিল না। লাহোরে পাকিস্তানকে ১১৫ রানে হারানো শেষ টেস্টে দুর্দান্ত বোলিং করেন কামিন্স। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া অধিনায়ক ৫৬ রানে নেন ৫ উইকেট, পরের ইনিংসে তার শিকার ছিল ২৩ রানে তিনটি।

সিরিজে ২২.৫০ গড়ে ১২ উইকেট নেন কামিন্স। এই পারফরম্যান্স তাকে প্রথমবারের মতো আইসিসির মাস সেরার লড়াইয়ে জায়গা করে দিয়েছে।

বাবর আজম

অস্ট্রেলিয়ার বিপক্ষে দল টেস্ট সিরিজ হারলেও ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন বাবর। দুই ফিফটি ও এক সেঞ্চুরিতে করেন ৩৯০ রান। সিরিজের দ্বিতীয় ম্যাচে পাকিস্তান অধিনায়ক খেলেন রেকর্ড গড়া ১৯৬ রানের ইনিংস। যা টেস্টে তার ক্যারিয়ার সেরাও।

এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে ওয়ানডে সিরিজেও হেসেছে বাবরের ব্যাট। তিন ওয়ানডের দুটি হয়েছে গত মাসে। যেখানে প্রথম ম্যাচে করেন ৫৭ রান। দ্বিতীয়টিতে নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ৩৪৯ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়া ম্যাচে এই ব্যাটসম্যান খেলেন ১১৪ রানের ইনিংস।

ক্রেইগ ব্র্যাথওয়েট

ইংল্যান্ডের বিপক্ষে গত মাসে টেস্ট সিরিজে ব্যাট হাতে আলো ছড়িয়ে সেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ব্র্যাথওয়েট।

ক্যারিবিয়ান অধিনায়ক তিন টেস্টের সিরিজে ৮৫.২৫ গড়ে দুই ফিফটি ও এক সেঞ্চুরিতে করেন সর্বোচ্চ ৩৪১ রান। জেতেন সিরিজ সেরা খেলোয়াড়ের পুরস্কার।

ব্রিজটনে হওয়া দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ বাঁচানোর নায়ক ছিলেন ব্র‍্যাথওয়েট। ৪৮৯ বলে ১৬০ রানের ম্যারাথন ইনিংসের পর খেলেন অপরাজিত ৫৬ রানের আরেকটি চমৎকার ইনিংস।

সোফি এক্লেস্টোন

নিউ জিল্যান্ডে হওয়া মেয়েদের বিশ্বকাপে বল হাতে দুর্দান্ত ছিলেন এক্লেস্টোন। ইংল্যান্ডের ফাইনালে খেলার পেছনে এই বাঁহাতি স্পিনারের ছিল বড় অবদান। মার্চ মাসে ১২.৮৫ গড়ে ২০ উইকেট নেন তিনি। টুর্নামেন্টের সেমি-ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেট নেন স্রেফ ৩৬ রান দিয়ে।

র‍্যাচেল হেইন্স

অপরাজিত থেকে অস্ট্রেলিয়ার মেয়েদের সপ্তম বিশ্বকাপ জয়ের পথে ব্যাট হাতে বড় অবদান রাখেন হেইন্স। গত মাসে খেলা ৮ ম্যাচে এই ব্যাটারের রান ৪২৯, গড় ছিল ৬১.৩৮ ও স্ট্রাইক রেট ৮৪.২৮।

ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১৩০ রানের ইনিংসে খেলেন তিনি। পরে সেমি-ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেন ৮৫।

লরা উলভার্ট

দক্ষিণ আফ্রিকাকে সেমি-ফাইনালে তোলার পেছনে ব্যাট হাতে বড় ভূমিকা রাখেন উলভার্ট। সেমি-ফাইনাল পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। পাঁচটি পঞ্চাশ ছাড়ানো ইনিংসে ৫৪.১২ গড়ে করেন ৪৩৩ রান।

গত বছর থেকে আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।