শাইনপুকুরের অবিশ্বাস্য জয়ের নায়ক যুব বিশ্বকাপ খেলে আসা রিপন

শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে সিকান্দার রাজা যখন ফিরলেন, লক্ষ্য থেকে তখনও ৬৪ রান দূরে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। হাতে কেবল দুই উইকেট। বোলিংয়ে আলো ছড়ানো রিপন মণ্ডল এবার হাল ধরলেন ব্যাট হতে। আলাউদ্দিন বাবুর পর হাসান মুরাদকে নিয়ে দলকে এনে দিলেন অবিশ্বাস্য এক জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 01:19 PM
Updated : 3 April 2022, 01:19 PM

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে রোববার ঢাকা প্রিমিয়ার লিগের নাটকীয় ম্যাচে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবকে এক উইকেটে হারিয়েছে শাইনপুকুর। প্রতিপক্ষের ১৭৩ রানের লক্ষ্য দুই বল বাকি থাকতে ছুঁয়েছে তারা।

টস হেরে ব্যাটিংয়ে নামা রূপগঞ্জ টাইগার্সকে অল্পতে আটকে রাখার কারিগরদের একজন রিপন। যুব বিশ্বকাপ খেলে আসা এই পেসার ৩০ রান দিয়ে নেন সর্বোচ্চ তিন উইকেট। দুটি করে প্রাপ্তি আলাউদ্দিন, রাজা ও মুরাদের।

ছোট্ট রান তাড়ায় ব্যাটিং বিপর্যয়ে পড়া শাইনপুকুরকে টানেন রাজা। জিম্বাবুয়ের এই স্পিনিং অলরাউন্ডার করেন তিনটি করে ছক্কা-চারে ৪৮ রান।

শেষ দিকে আলাউদ্দিন করেন গুরুত্বপূর্ণ ২২ রান। ২৮ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়া রিপন জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

রুপগঞ্জ টাইগার্স ইনিংসের চতুর্থ বলেই মিজানুর রহমানকে এলবিডব্লিউ করে দেন রিপন। কিছুক্ষণ লড়াই চালিয়ে ইনিংস বড় করতে পারেননি জাকির হাসান (৩১)। মার্শাল আইয়ুব ও আরিফুল ফেরেন শূন্য রানে।

৬৩ রানে ৫ উইকেট হারানো দলের এক প্রান্ত আগলে রেখে ৯৪ বলে ফিফটি করেন ফজলে মাহমুদ। এক ছক্কা ও ২ চারে ৫২ রান করা এই ব্যাটসম্যানকে ফেরান রিপন। আগের ম্যাচেও ঠিক ৫২ রানে আউট হয়েছিলেন তিনি।

জবাব দিতে নেমে শাইনপুকুরের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। দলটির প্রথম পাঁচ ব্যাটসম্যানের চার জনই যেতে পারেননি দুই অঙ্কে, তার তিন জনই আউট হন শূন্য রানে।

৩৭ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়া দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নেন রাজা ও সাজ্জাদুল হক। দুইজনে গড়েন ৫৫ রানের জুটি।

ঘুরে দাঁড়িয়ে যখন জয়ের স্বপ্ন দেখছে শাইনপুকুর, পরপর তিন ওভারে তিন উইকেট নিয়ে ম্যাচের গতিপথ পাল্টে দেন এনামুল হক জুনিয়র। তার বাঁহাতি স্পিনে স্টাম্পড হন রাজা ও নাঈম হাসান।

এরপর আবার ম্যাচে নতুন মোড়।  নবম উইকেটে আলাউদ্দিনের সঙ্গে ৩৩ রানের জুটি গড়েন রিপন। এরপর মুরাদের সঙ্গে ৩৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে এনে দেন দারুণ এক জয়।

রূপগঞ্জ টাইগার্সের হয়ে তিনটি করে উইকেট নেন নাসুম ও এনামুল জুনিয়র।

সংক্ষিপ্ত স্কোর:

রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব: ৪৮.৩ ওভারে ১৭২ (মিজানুর ০, জাকির ৩১, অপরাজিথ ১৫, মার্শাল ০, ফজলে মাহমুদ ৫২, আরিফুল ০, শরিফউল্লাহ ১৮, রেজা ৩০, নাসুম ১, এনামুল জুনি. ৬, মুকিদুল ২*; রিপন ৯.৩-০-৩০-৩, নাঈম ১০-২-১৯-০, আলাউদ্দিন ৫-০-৩৭-২, মুরাদ ৭-১-২৫-২, রাজা ১০-২-২২-২, তাসামুল ৩-০-১৫-০, রাহাতুল ৪-১-১৪-১)

শাইনপুকুর ক্রিকেট ক্লাব: ৪৯.৪ ওভারে ১৭৫/৯ (অভিশেক ০, আনিসুল ০, তাসামুল ২২, মাহিদুল ০, রাহাতুল ৬, রাজা ৪৮, সাজ্জাদুল ২৭, নাঈম ০, আলাউদ্দিন ২২, রিপন ২৮*, মুরাদ ১৩*; নাসুম ১০-৩-২১-৩, রেজা ৯-২-২৭-০, শরিফউল্লাহ ৩-০-২১-০, মুকিদুল ১০-০-৪০-১, অপরাজিথ ৫.৪-০-৩১-২, এনামুল জুনি. ১০-১-২৭-৩, আরিফুল ১-০-৬-০, ফজলে মাহমুদ ১-০-১-০)

ফল: শাইনপুকুর ক্রিকেট ক্লাব ১ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রিপন মণ্ডল