নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনতে বললেন সাকিব

প্রতিটি দেশেই কোভিড পরিস্থিতি এখন আগের চেয়ে বেশ উন্নতি হয়েছে। উঠে গেছে অনেক বিধিনিষেধ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও ম্যাচ পরিচালনা করা হচ্ছে স্থানীয় ম্যাচ অফিসিয়ালদের দিয়ে। তাতে প্রশ্নও উঠছে মাঝেমধ্যে। এবার যেমন সাকিব আল হাসান বললেন, এখন আবার নিরপেক্ষ আম্পায়ারের নিয়মে ফেরা উচিত আইসিসির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 12:53 PM
Updated : 3 April 2022, 01:09 PM

২০০২ সাল থেকে টেস্ট ম্যাচের ক্ষেত্রে ম্যাচ রেফারি, দুই অন-ফিল্ড আম্পায়ার ও তৃতীয় আম্পায়ার থাকেন নিরপেক্ষ। শুধু চতুর্থ আম্পায়ার হয় স্থানীয়। ওয়ানডের ক্ষেত্রে ম্যাচ রেফারি, একজন অন-ফিল্ড আম্পায়ার, তৃতীয় আম্পায়ার থাকেন নিরপেক্ষ; একজন অন-ফিল্ড আম্পায়ার ও চতুর্থ আম্পায়ার স্থানীয়। আর টি-টোয়েন্টিতে শুধু ম্যাচ রেফারি হয় নিরপেক্ষ। বাকিরা স্থানীয়।

কিন্তু কোভিড বিরতির পর ২০২০ সালে নিরাপদভাবে ক্রিকেট মাঠে ফেরাতে বেশ কয়েকটি নতুন নিয়ম করে আইসিসি। তখন অনেক দেশে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করা এর মধ্যে অন্যতম। আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিসিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দেওয়া হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান ডারবান টেস্টে আম্পায়ারের কিছু সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে গেছে। সাকিব খেলছেন না লাল বলের সিরিজে। পরিবারের কয়েক জন সদস্য অসুস্থ হওয়ায় দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ের পর দেশে ফেরেন তিনি। দ্বিতীয় টেস্টে তাকে পাওয়ার আশা ছিল। কিন্তু বড় মেয়ের পড়াশোনার জন্য তাকে নিয়ে গত শুক্রবার যুক্তরাষ্ট্রে উড়াল দেন বাঁহাতি এই অলরাউন্ডার।

সেখান থেকেই বাংলাদেশ সময় রোববার বিকেলে টুইট করে আইসিসিকে নিরপেক্ষ আম্পায়ারের নিয়মে ফেরার আহ্বান জানালেন সাকিব। 

“আমার মনে হয়, নিরপেক্ষ আম্পায়ারের নিয়মে ফেরার সময় এসেছে আইসিসির, কারণ বেশিরভাগ ক্রিকেট খেলুড়ে দেশেই কোভিড পরিস্থিতি এখন ভালো।”

কোভিডের সময়ে ক্রিকেটাররা ঠিকই সফরে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। ক্রিকেটাররা পারলে আম্পায়াররা কেন নয়, সেই প্রশ্ন ২০২০ সালেই তুলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের তখনকার টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার।