ক্রিকেট সাফল্যে রাঙা দারুণ এক জুটির গল্প

আনিয়া শ্রাবসোলের অফ স্টাম্পের বলটা ডিপ পয়েন্টের দিকে খেলে এক রান নিলেন অ্যালিসা হিলি। সেই রানে তিনি স্পর্শ করলেন সেঞ্চুরি। গ্যালারিতে দাঁড়িয়ে অভিবাদন জানালেন মিচেল স্টার্ক। এই দৃশ্যের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

আবু হোসেন পরাগবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 12:06 PM
Updated : 3 April 2022, 01:11 PM

ক্রিকেটের অনুসারী যারা, তাদের জানার কথা এই দুজনের যোগসূত্র। একজন অস্ট্রেলিয়ার ছেলেদের দলের গতিময় পেসার, আরেক জন মেয়েদের দলের বিধ্বংসী ব্যাটার। পেশার ভুবনে তারা দুজনই তারকা, নিজেদের ভুবনে তারা একান্তই আপন। বর্তমানে ক্রিকেট বিশ্বের সবচেয়ে আলোচিত দম্পতি। ক্রিকেটে তাদের সফলতার গল্প যেন রূপকথাকেও হার মানায়!

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে রোববার মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে রেকর্ড সপ্তম শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ১৩৮ বলে ১৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলে জয়ের মূল কারিগর হিলি। ছেলে-মেয়ে মিলিয়ে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড এটি।

সেমি-ফাইনালেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হিলির ব্যাট থেকে আসে বিধ্বংসী সেঞ্চুরি। টুর্নামেন্ট শেষ করেন তিনি ৫০৯ রান নিয়ে। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে এক আসরে ৫০০ রান করা প্রথম ব্যাটার তিনিই। ফাইনালের সেরা হওয়ার পাশাপাশি জিতে নেন টুর্নামেন্ট সেরার পুরস্কারও।

টুর্নামেন্টের সেরা বললেই আবার চলে আসে হিলির জীবনসঙ্গী স্টার্কের কথা। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছিল যে স্টার্কের হাতে। সেবারই প্রথম দেশের হয়ে তিনি পান বিশ্বকাপ জয়ের স্বাদ, আসরে সর্বোচ্চ ২২ উইকেট নিয়ে উপলক্ষটা রঙিন করে রাখেন আরও।

২০১৯ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়া সেমি-ফাইনাল থেকে বিদায় নিলেও ২৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন আবারও সেই স্টার্ক। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ডও এটি।

গত বছর স্টার্কের হাতে ধরা দেয় আরেকটি বিশ্বকাপ। ওয়ানডে বিশ্বকাপের রেকর্ড চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া প্রথমবারের মতো পায় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অনির্বচনীয় স্বাদ।

বিশ্বকাপ জয়ের দিক থেকে সঙ্গী স্টার্কের থেকে অবশ্য বেশ বড় ব্যবধানেই এগিয়ে হিলি। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া জিতেছে এখনও পর্যন্ত সর্বোচ্চ পাঁচটি শিরোপা। যার প্রতিটিরই অংশ হিলি।

২০১৮ সালের আসরে সর্বোচ্চ রান করে হিলি জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। ২০২০ সালের আসরে তিনি ফাইনালের সেরা। ভারতের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে ৩৯ বলে খেলেন ৭৫ রানের বিধ্বংসী ইনিংস।

সেবার দক্ষিণ আফ্রিকা সফরে থাকা স্টার্ক ওয়ানডে সিরিজের মাঝপথে মেলবোর্নে উড়ে আসেন গ্যালারিতে বসে স্ত্রীর খেলা দেখতে, সমর্থন জোগাতে। এবার যেমনটা দেখা গেল ক্রাইস্টচার্চে। পাকিস্তানের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে বিশ্রামে থাকায় এখন যদিও স্টার্কের কোনো খেলা নেই। কিন্তু ফাইনালে যখন স্ত্রী, তাকে সমর্থন দিতে সেখানে তো ছুটে যেতেই হয়!

ম্যাচ শেষে আইসিসি টুইটারে দুটি ছবি পোস্ট করেছে। একটিতে এবারের আসরের শিরোপা হাতে হিলি, পাশে স্টার্ক। আরেকটিতে ২০১৫ বিশ্বকাপের ট্রফি নিয়ে স্টার্ক, পাশে হিলি। দুজনের হাস্যোজ্জ্বল এই দুটি ছবিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

হিলি ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন আগেও একবার, ২০১৩ সালে। সেবার স্কোয়াডে থাকলেও কোনো ম্যাচ খেলার সুযোগ যদিও তিনি পাননি। তার ক্যারিয়ারটা তখন কেবল শুরুর দিকে।

এখন তিনিই দলের নির্ভরযোগ্য ব্যাটারদের একজন। শুধু কি তাই? এবারের শিরোপা জয়ে সবচেয়ে বড় অবদান তার। বিশ্বকাপ জয়ের পর হিলির আনন্দটা যেন দ্বিগুণ হয়ে গেল জীবনসঙ্গী স্টার্ক পাশে থাকায়।