বিশ্বকাপ ফাইনালে হিলির রেকর্ড গড়া ১৭০

‘বড় মঞ্চের বড় ক্রিকেটার’-অ্যালিসা হিলির সঙ্গে এই তকমা লেগে আছে আগে থেকেই। এবার তা যেন আরও পাকাপোক্ত হলো। মেয়েদের গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তিনি খেলেছিলেন বিস্ফোরক ইনিংস। এবার ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনালে কদিন আগে করলেন বিধ্বংসী সেঞ্চুরি। এরপর ফাইনালে নিজেকে ছাড়িয়ে গেলেন তো বটেই, অসাধারণ ইনিংসে গড়লেন রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 05:16 AM
Updated : 3 April 2022, 05:16 AM

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে রোববার ক্রাইস্টচার্চে ইংল্যান্ডের বিপক্ষে হিলি খেলেন ১৩৮ বলে ১৭০ রানের ইনিংস। তার জীবনসঙ্গী এবং অস্ট্রেলিয়ার আরেক তারকা ক্রিকেটার মিচেল স্টার্ক গ্যালারিতে থেকে উপভোগ করেন ইতিহাস গড়া ইনিংসটি।

অস্ট্রেলিয়ান ওপেনারের এই ইনিংস ছেলে-মেয়ে মিলিয়েই ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। মেয়েদের ক্রিকেটে শুধু বিশ্বকাপ নয়, ওয়ানডেতে যে কোনো টুর্নামেন্ট ফাইনালেই সেরা ইনিংস।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ৩৯ বলে ৭৫ রান করে ম্যাচ সেরা হয়েছিলেন হিলি। এবার ওয়ানডে বিশ্বকাপের প্রাথমিক পর্বে দুটি ফিফটি করলেও নিজের সেরা চেহারায় ছিলেন না। অবশেষে গত বুধবার সেমি-ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন ১০৭ বলে ১২৯ রানের ইনিংস। ফাইনালেও ধরে রাখেন সেই ছুটে চলার ধারা।

এমনিতে দারুণ আগ্রাসী হলেও ক্যারিবিয়ানদের বিপক্ষে সেঞ্চুরির পথে হিলির শুরুটা ছিল খুব ধীরস্থির। ফাইনালেও তিনি বেছে নেন একই পথ। শুরুতে এক পর্যায়ে তার রান ছিল ১৯ বলে ৫। ক্রমে তিনি ডানা মেলেতে থাকেন। তার ব্যাট থেকে বল ছুটতে থাকে মাঠের নামা প্রান্তে।

ফিফটি স্পর্শ করেন তিনি ৬ চারে ৬২ বলে। পরের ফিফটিতে লাগে স্রেফ ৩৮ বল। ১৩ চারে ঠিক ১০০ বলে ১০০। এরপর আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন। সেঞ্চুরি থেকে দেড়শতে যেতে লাগে ২৯ বল। শেষ পর্যন্ত ২৬ চারে ১৩৮ বলে ১৭০ রান করে স্টাম্পড হন ৪৬তম ওভারে।

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে আগের ১১ ফাইনালে সেঞ্চুরি ছিল স্রেফ একটিই। অস্ট্রেলিয়ারই কারেন রোল্টন ২০০৫ আসরের ফাইনালে সেঞ্চুরিয়নে করেছিলেন অপরাজিত ১০৭। হিলি এবার সেটিকে ছাড়িয়ে রেকর্ড নিয়ে গেলেন অনেক উচ্চতায়।

হিলির ইনিংসের সৌজন্যে রেকর্ড গড়ে অস্ট্রেলিয়াও। হিলির সঙ্গে ১৬০ রানের উদ্বোধনী জুটিতে র‌্যাচেল হেইন্স করেন ৬৮ রান। তিন নম্বরে নেমে বেথ মুনি খেলেন ৪৭ বলে ৬২ রানের ইনিংস। ৫০ ওভারে অস্ট্রেলিয়া তোলে ৫ উইকেটে ৩৫৬ রান।

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে অনেকটা ব্যবধানে সর্বোচ্চ দলীয় সংগ্রহ এটি। আগের সর্বোচ্চ ছিল ২০১৩ আসরে অস্ট্রেলিয়ারই ২৫৯।

প্রাথমিক পর্বে সবচেয়ে বেশি রান করাদের তালিকায় যার নাম ছিল না, সেই হিলি সেমি-ফাইনাল ও ফাইনালের সেঞ্চুরিতে টুর্নামেন্ট শেষ করলেন ৫০৯ রান নিয়ে। এই আসরের তো বটেই, মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসেই এক আসরে ৫০০ রান করার প্রথম কীর্তি এটি।

এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ রানের কীর্তিও হয়েছে এবারই। হিলির উদ্বোধনী জুটির সঙ্গীনী র‌্যাচেল হেইন্স টুর্নামেন্ট শেষ করেছেন ৪৯৭ রান নিয়ে।