তানজিমের ৫ উইকেটের পর বিহারির সেঞ্চুরি

তানজিম হাসান সাকিব উইকেট পাচ্ছিলেন প্রতি ম্যাচেই। কিন্তু বড় কিছু করে দেখাতে পারছিলেন না। যুব বিশ্বকাপ জয়ী এই পেসার এবার পাঁচ উইকেট নিয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। শুরুর বিপর্যয় সামলে দারুণ সেঞ্চুরি উপহার দিলেন হনুমা বিহারি। মোসাদ্দেক হোসেন করলেন আরেকটি ফিফটি। ব্রাদার্স ইউনিয়নকে উড়িয়ে টানা তৃতীয় জয় তুলে নিল আবাহনী লিমিটেড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2022, 01:12 PM
Updated : 2 April 2022, 01:12 PM

ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে শনিবার বিকেএসপির ৪ নম্বর মাঠে আবাহনীর জয় ৬ উইকেটে।

আগে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের শূন্য রানে ফেরার দিনে ব্রাদার্স অলআউট হয় ২১৯ রানে।

স্বীকৃত ক্রিকেটে প্রথমবারের মতো তানজিম ৫ উইকেট নেন ৫৫ রান দিয়ে। মোহাম্মদ সাইফউদ্দিন ও তানভির ইসলামের প্রাপ্তি দুটি করে।

জবাবে আবাহনী লক্ষ্য ছুঁয়ে ফেলে ৬৭ বল হাতে রেখে। ১১৫ বলে ১১ চার ও এক ছক্কায় অপরাজিত ১১২ রানের ইনিংস খেলেন ভারতের টেস্ট দলের ব্যাটসম্যান বিহারি। ৬৩ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৫৯ রান করেন অধিনায়ক মোসাদ্দেক।

অপরাজিত সেঞ্চুরিতে মাঠ ছাড়ছেন ভারতের টেস্ট দলের ব্যাটসম্যান হনুমা বিহারি। ছবি: ওয়ালটন

টস হেরে ব্যাটিংয়ে নেমে ব্রাদার্স দ্বিতীয় ওভারেই হারায় উইকেটে। বাঁহাতি স্পিনার আরাফাত সানির বলে বোল্ড হয়ে যান তিন নম্বর থেকে ওপেনিংয়ে উঠে আসা আশরাফুল। সবশেষ তিন ম্যাচে দুবার শূন্য রানে আউট হলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।

আরেক ওপেনার সাদিকুর রহমানও বেশিক্ষণ টেকেননি। তাকে কট বিহাইন্ড করে শিকার ধরেন তানজিম।

মাইশুকুর রহমান (১৭), আমিনুল ইসলাম (১৬), শামসুল ইসলামরা (২৫) ইনিংস টেনে নিতে পারেননি। এক প্রান্তে দলকে টানেন মিনহাজুল আবেদিন। ৬৭ বলে ফিফটি করার পরই তিনি বিদায় নেন তানজিমের বলে বোল্ড হয়ে।

৭১ বলে ৪টি চারে ইনিংস সর্বোচ্চ ৫১ রান আসে মিনহাজুলের ব্যাট থেকে।

একটা পর্যায়ে ১৭৫ রানে ৮ উইকেট হারানো ব্রাদার্সের রান দুইশ ছাড়ায় মূলত মইন খান ও আবু হায়দার রনির ব্যাটে। মইন ১৫ বলে ১৮ ও রনি ১৭ বলে করেন ২৪ রান। মাঝে শ্রীলঙ্কান অলরাউন্ডার চতুরঙ্গা ডি সিলভা করেন ৩৩ রান।

মাঝারি লক্ষ্য তাড়ায় আবাহনীর শুরুটা হয় খুব বাজে। ৩১ রানের মধ্যেই তারা হারায় মোহাম্মদ নাঈম শেখ, জাকের আলি ও তৌহিদ হৃদয়ের উইকেট।

সেই ধাক্কা তারা সামলে ওঠে বিহারি ও মোসাদ্দেকের ব্যাটে। চতুর্থ উইকেট জুটিতে দুই জনে যোগ করেন ১২০ রান। টানা চতুর্থ ফিফটি করে মোসাদ্দেক বিদায় নেন মিনহাজুলের বলে ক্যাচ দিয়ে।

৬৮ বলে পঞ্চাশ ছোঁয়ার পর বিহারি সেঞ্চুরিতে পা রাখেন ১০৯ বলে। আফিফ হোসেনের সঙ্গে অবিচ্ছিন্ন ৭০ রানের জুটিতে দলের জয় নিয়ে ফেরেন তিনি। ২৯ বলে একটি করে চার-ছক্কায় ২৪ রান করেন আফিফ।

ম্যাচের সেরা তানজিম। ছবি: ওয়ালটন

৫ উইকেটের জন্য ম্যাচের সেরা তানজিম।

ছয় ম্যাচে চার জয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠেছে আবাহনী। সমান ম্যাচে পঞ্চম হারের স্বাদ পাওয়া ব্রাদার্স ১১ দলের মধ্যে ৯ নম্বরে আছে। 

সংক্ষিপ্ত স্কোর:

ব্রাদার্স ইউনিয়ন: ৪৮.৩ ওভারে ২১৯ (সাদিকুর ২২, আশরাফুল ০, মাইশুকুর ১৭, মিনহাজুল ৫১, আমিনুল ১৬, শামসুল ২৫, চতুরঙ্গা ৩৩, সোহাগ ৮, মইন ১৮, আবু হায়দার ২৪, রাইহান ০; সাইফউদ্দিন ৯-১-৪৮-২, আরাফাত সানি ৬-১-২৪-১, শামীম ৭-০-২৯-০, তানজিম ৯.৩-০-৫৫-৫, তানভির ১০-০-৩২-২, মোসাদ্দেক ৭-০-৩০-০)

আবাহনী লিমিটেড: ৩৮.৫ ওভারে ২২১/৪ (নাঈম ৮, জাকের ৪, বিহারি ১১২*, হৃদয় ৬, মোসাদ্দেক ৫৯, আফিফ ২৪*; আবু হায়দার ৯.৫-২-৪৮-২, রাইহান ৭-০-৫০-১, সোহাগ ৪-০-২৪-০, চতুরঙ্গা ১০-০-৪৬-১, মইন ৪-০-২১-০, আমিনুল ৩-০-২৩-০, আশরাফুল ১-০-৯-০)

ফল: আবাহনী লিমিটেড ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: তানজিম হাসান সাকিব