ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ল্যাথামের ক্যারিয়ার সেরা ইনিংস

স্কোরবোর্ডে দলের রান ৩২ ছুঁতেই নেই ৫ উইকেট। নিউ জিল্যান্ড তখন অল্পতে গুঁড়িয়ে যাওয়ার শঙ্কায়। কোণঠাসা হয়ে পড়া দলকে ব্যাট হাতে সামনে থেকে পথ দেখালেন টম ল্যাথাম। উপহার দিলেন ওয়ানডেতে নিজের ক্যারিয়ার সেরা ইনিংস। পরে বোলারদের নৈপুণ্যে নেদারল্যান্ডসকে দেড়শর আগে গুটিয়ে বিশাল জয় পেল স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2022, 09:43 AM
Updated : 2 April 2022, 09:43 AM

হ্যামিল্টনে শনিবার দ্বিতীয় ওয়ানডেতে ডাচদের ১১৮ রানের হারিয়েছে নিউ জিল্যান্ড। ২৬৫ রানের লক্ষ্য দিয়ে প্রতিপক্ষকে তারা গুঁড়িয়ে দিয়েছে ১৪৬ রানে।

টানা দুই জয়ে তিন ওয়ানডের সিরিজটি এক ম্যাচ বাকি থাকতে ঘরে তুলল স্বাগতিকরা।

নিজের ৩০তম জন্মদিনটা ম্যাচজয়ী ইনিংসে রাঙালেন ল্যাথাম। ৫ ছক্কা ও ১০ চারে ১২৩ বলে ১৪০ রানের অপরাজিত ইনিংস খেলে হন ম্যাচ সেরা। এই সংস্করণে তার আগের সেরা ছিল ১৩৭ রান।

দারুণ এক রেকর্ড নিজের করে নিয়েছেন কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে নেতৃত্ব দেওয়া ল্যাথাম। নিউ জিল্যান্ডের হয়ে ওয়ানডেতে পাঁচ নম্বরে নেমে সর্বোচ্চ রানের ইনিংসটি এখন তার। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোরি অ্যান্ডারসনের করা অপরাজিত ১৩১ রান ছিল আগের সেরা।

সেডন পার্কে টস হেরে ব্যাটিংয়ে নেমে নিউ জিল্যান্ডের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। ডাচ দুই পেসার ফ্রেড ক্লাসেন ও লোগান ফন বিকের ছোবলে ৩২ রানে ৫ উইকেট হারায় তারা। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান উইল ইয়াং, মাইকেল ব্রেসওয়েল, অভিজ্ঞ রস টেইলর ও মার্টিন গাপটিল যেতে পারেননি দুই অঙ্কে।

খাদের কিনার থেকে দলকে টেনে তোলেন ল্যাথাম। সাবধানী ব্যাটিংয়ে তাকে কিছুক্ষণ সঙ্গ দেন কলিন ডি গ্র্যান্ডহোম। দুইজনে গড়েন ৫৭ রানের জুটি, যেখানে অগ্রণী ছিলেন ল্যাথামই। পিটার সিলারের বলে ডি গ্র্যান্ডহোম কট বিহাইন্ড হলে ভাঙে জুটি।

৬২ বলে ফিফটি করা ল্যাথাম পরে দলকে এগিয়ে নেন ডগ ব্রেসওয়েলকে নিয়ে। তাদের জুটিতে দেড়শ পার করে নিউ জিল্যান্ড। দ্রুত গতিতে রান তোলা ডগ ব্রেসওয়েলকে ফিরিয়ে ৯০ রানের জুটি ভাঙেন মাইকেল রিপ্পন। দুটি করে ছক্কা-চারে ৪১ রান করেন কিউই এই ব্যাটসম্যান।

কয়েক ওভার পর ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিতে পা রাখেন ল্যাথাম, ১০১ বলে। অষ্টম ওভারে ব্যাটিংয়ে নেমে শেষ পর্যন্ত খেলে মাঠ ছাড়েন তিনি দলকে লড়ার মতো সংগ্রহ এনে দিয়ে।

নেদারল্যান্ডসের হয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫৬ রানে ৪ উইকেট নেন ফন বিক। ক্লাসেনের শিকার তিনটি।

রান তাড়ায় নেমে ৪ রানে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়া ডাচদের হাল ধরেন বিক্রমজিত সিং ও বাস ডে লেডে। তাদের ৭৭ রানের জুটিতে লড়াইয়ের আশা জাগায় দলটি। তা যদিও দীর্ঘস্থায়ী হয়নি।

ডি গ্র্যান্ডহোমের ফুলটসে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ৩১ রান করা বিক্রমজিত। এরপর কেবল আসা-যাওয়ার মধ্যে ছিল নেদারল্যান্ডসের বাকি ব্যাটসম্যানরা।

দলটির সর্বোচ্চ ৩৭ রান করেন ডে লেডে। ইনিংসে মোট তিন জন যেতে পেরেছেন দুই অঙ্কে। ৬৫ রানে শেষ ৮ ব্যাটসম্যানকে হারায় সফরকারীরা।

নিউ জিল্যান্ডের হয়ে ২১ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন মাইকেল ব্রেসওয়েল। দুটি করে প্রাপ্তি কাইল জেমিসন ও ইশ সোধির।

আগামী সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৬৪/৯ (গাপটিল ৬, নিকোলস ১৯, ইয়াং ১, টেইলর ১, ল্যাথাম ১৪০*, মাইকেল ব্রেসওয়েল ১, ডি গ্র্যান্ডহোম ১৬, ডগ ব্রেসওয়েল ৪১, সোধি ১৮, জেমিসন ৩, টিকনার ১*; ক্লাসেন ১০-০-৩৬-৩, ফন বিক ১০-২-৫৬-৪, গ্লভার ৮-০-৬০-০, রিপ্পন ১০-০-৪৫-১, সিলার ৯-০-৪৮-১, আরিয়ান ৩-০-১৬-০)

নেদারল্যান্ডস: ৩৪.১ ওভারে ১৪৬ (মাইবার্গ ৪, ও’ডাওড ০, বিক্রমজিত ৩১, ডে লেডে ৩৭, এডওয়ার্ডস ৬, সিলার ৯, ফন বিক ৭, আরিয়ান ৮, ক্লাসেন ৮*, গ্লভার ২; ডগ ব্রেসওয়েল ৭-২-২৪-১, জেমিসন ৭-০-২২-২, টিকনার ৫-০-৩৮-১, ডি গ্র্যান্ডহোম ৪-০-২০-১, সোধি ৬.১-০-১৭-২, মাইকেল ব্রেসওয়েল ৫-০-২১-৩)

ফল: নিউ জিল্যান্ড ১১৮ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের ২-০ তে এগিয়ে নিউ জিল্যান্ড

ম্যান অব দা ম্যাচ: টম ল্যাথাম