নিজেকে ‘স্পিন-ফাস্ট’ বোলার মনে হয় রশিদের

দ্রুত গতির লেগ স্পিন তাকে আকৃষ্ট করত সবসময়। তাই নিজেও জোরের ওপর বল করতেই বেশি পছন্দ করেন রশিদ খান। আর এই গতির কারণে নিজেকে ‘স্পিন-ফাস্ট’ বোলার মনে হয় আফগান লেগ স্পিনারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 02:53 PM
Updated : 1 April 2022, 02:53 PM

গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার আশেপাশে থাকলেও বল ঘোরাতে কোনো সমস্যা হয় না রশিদের। সঙ্গে নানা বৈচিত্র্য কাজে লাগিয়ে দারুণ ক্যারিয়ার গড়ছেন তিনি।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দারুণ চাহিদা রশিদের। এখন পর্যন্ত স্বীকৃত টি-টোয়েন্টিতে ৩১২ ম্যাচ খেলে নিয়েছেন ৪৩৬ উইকেট। এই সংস্করণে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় আছেন তৃতীয় স্থানে।

চলমান আইপিএলে নতুন দল গুজরাট টাইটান্সের হয়ে খেলছেন রশিদ। আসরে নিজেদের প্রথম ম্যাচে আরেক নবাগত দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ৫ উইকেটে জয়ের ম্যাচে ২৭ রান দিয়ে নেন এক উইকেট।

গতিই যে তার কাছে মুখ্য, ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে সেটাই তুলে ধরলেন ২৩ বছর বয়সী রশিদ।

“আমি একজন ‘স্পিন-ফাস্ট’ বোলার, আমার বলের গতির কারণে। এই গতিতে বল ঘোরানো খুবই কঠিন এবং আমি মনে করি এর জন্য ভিন্ন ধরনের দক্ষতার প্রয়োজন।”

“আমি যে গতিতে বল করি, তা ঘণ্টায় ৯৬ থেকে ১০০ কিলোমিটারের মধ্যে…গতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কি.মিতে নামিয়ে আনার চেয়ে ওই গতিতে বল করতে চাই আমি। দ্রুত গতির লেগ স্পিন আমার সব সময়ই ভালো লাগতো। নেটে আমার বোলিং নিয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার চেষ্টা করছি এবং এটি সত্যিই সাহায্য করছে।”

লেগ স্পিনার হলেও, নিজেকে ফিঙ্গার স্পিনারও মনে হয় রশিদের।

“আমি সবসময় নিজেকে লেগ স্পিনার হিসেবে বিবেচনা করি না। কারণ লেগ স্পিনাররা কবজির ব্যবহার করে বেশি, আমি খুব বেশি কবজি ব্যবহার করি না। আমি স্রেফ আঙুলের অগ্রভাগ ব্যবহার করি। তাই ওই দিক থেকে আমি ফিঙ্গার স্পিনারও।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক