আমলা-কোহলিদের ছাড়িয়ে নতুন উচ্চতায় বাবর

ওয়ানডে ক্রিকেটে বাবর আজমের অপ্রতিরোধ্য পথচলা চলছেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের রেকর্ড রান তাড়ায় অসাধারণ সেঞ্চুরিতে নিজেকেও রেকর্ডে রাঙিয়েছেন পাকিস্তান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 05:02 AM
Updated : 1 April 2022, 05:02 AM

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বৃহস্পতিবার ৩৪৮ রান তাড়ায় জিতে যায় পাকিস্তান। ওয়ানডে ইতিহাসে যা তাদের সর্বোচ্চ রান তাড়ায়। ৮৩ বলে ১১৪ রানের ইনিংস খেলে বাবর নেতৃত্ব দেন সামনে থেকেই।

এটি তার ১৫তম ওয়ানডে সেঞ্চুরি। অবিশ্বাস্যভাবে স্রেফ ৮৩ ইনিংসেই করে ফেললেন এতগুলি সেঞ্চুরি। ওয়ানডে ইতিহাসে এত কম ইনিংসে ১৫ সেঞ্চুরি করতে পারেননি আর কেউ।

বাবর টপকে যান হাশিম আমলার রেকর্ড। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের লেগেছিল ৮৬ ইনিংস।

বিরাট কোহলিকে পেছনে ফেলেন বাবর অনেকটা ব্যবধানেই। ১৫ সেঞ্চুরিতে কোহলির লেগেছিল ১০৬ ইনিংস। ডেভিড ওয়ার্নার ও শিখর ধাওয়ানের লেগেছিল ১০৮ ইনিংস।

পাকিস্তানের অধিনায়ক হিসেবেও সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এখন বাবরের। ৪টি সেঞ্চুরি হয়ে গেল তার নেতৃত্বের ১১ ইনিংসেই। পেছনে পড়ে গেল আজহার আলির ৩ সেঞ্চুরির রেকর্ড। অধিনায়ক হিসেবে দুটি করে সেঞ্চুরি আছে ইনজামাম-উল=হক ও শহিদ আফ্রিদির।

নেতৃত্বে বাবরের এই ৪ সেঞ্চুরির ৩টিই এলো রান তাড়ায়। পাকিস্তানের আর কোনো অধিনায়ক রান তাড়ায় একাধিক শতরান করতে পারেননি।

পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে বাবর এখন আছেন যৌথভাবে দুই নম্বরে। ১৫বার তিন অঙ্ক ছুঁয়ে তিনি স্পর্শ করেছেন মোহাম্মদ ইউসুফকে। ২০ সেঞ্চুরির রেকর্ড সাঈদ আনোয়ারের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক