সাকিবের অনুপস্থিতিতে সমাধান কী, জানালেন ডমিঙ্গো

মেহেদী হাসান মিরাজের পাশে আরেকজন স্পিনারের অভাব ডারবান টেস্টের প্রথম দিন বাংলাদেশ অনুভব করেছে প্রবলভাবেই। সাকিব আল হাসান খেললে এটা নিয়ে ভাবতেই হতো না। বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার না থাকায় ব‍্যাটিংয়ে শক্তি বাড়িয়েছে বাংলাদেশ, তাই স্বাভাবিকভাবে কিছুটা শক্তি হারিয়েছে বোলিং। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, আপাতত এই ফর্মুলাই অনুসরণ করবেন তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2022, 07:43 PM
Updated : 31 March 2022, 07:43 PM

বাংলাদেশের কোচ হয়ে আসার পর থেকে সাকিবকে টেস্টে কমই পেয়েছেন ডমিঙ্গো। বাঁহাতি অলরাউন্ডারের অনুপস্থিতিতে খেলানোর মতো কোনো অলরাউন্ডার না থাকায় কঠিন একটি সিদ্ধান্তই নিতে হয়েছে তাকে।

ডারবান টেস্টের প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা ডমিঙ্গো বললেন, আপাতত বাড়তি ব‍্যাটসম‍্যান খেলানোই তাদের মনে হচ্ছে সেরা সমাধান।

“পাঁচ বোলার থাকলে আদর্শ হতো। আমি মনে করি, এখানেই সাকিবের মতো অলরাউন্ডার বড় ব‍্যবধান গড়ে দেয়। আমরা নিশ্চিত থাকি না, ব‍্যাটিংয়ে শক্তি বাড়াব নাকি বোলিংয়ে।”

“আমরা মনে করি, মিরাজ অনেক ওভার বোলিং করতে পারে, একটা প্রান্তে চালিয়ে যেতে পারে। অন‍্য প্রান্তে আমরা পেসারদের ঘুরিয়ে-ফিরিয়ে বোলিং করাতে পারি। আমরা যতটা সহায়তা আছে ভেবেছিলাম, ততটা সহায়তা না থাকা উইকেটে পেসারদের জন‍্য কাজটা কঠিন। যতদিন আমরা এমন কাউকে না পাচ্ছি, যে কিছু ওভার করতে পারে, সাকিবের অনুপস্থিতিতে এটাই হবে আমাদের সেরা ফর্মুলা।”

এভাবেই একাদশ সাজিয়ে মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউ জিল‍্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে একটু পিছিয়েই রয়েছে তারা। ৪ উইকেটে ২৩৩ রানে দিন শেষ করেছে স্বাগতিকরা।

এক প্রান্তে লম্বা সময় ধরেই বোলিং করেন মিরাজ। ২৬ ওভারে ৫৭ রান দিয়ে নেন ১ উইকেট। একটি করে উইকেট নেন ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ। আরেক পেসার তাসকিন আহমেদ পাননি কোনো উইকেট।