১৫ ধাপ এগোলেন তাসকিন, সেরা দশে সাকিব

বল হাতে ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়ছে তাসকিন আহমেদের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের তালিকায় লম্বা পদক্ষেপে ছুটে চলেছেন বাংলাদেশের এই পেসার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে তার উন্নতি ১৫ ধাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 09:50 AM
Updated : 30 March 2022, 11:39 AM

ছেলেদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করেছে আইসিসি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান ফিরে এসেছেন শীর্ষ দশে। ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে তামিম ইকবালের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৬০তম স্থানে ছিলেন তাসকিন। প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সে গত সপ্তাহের হালনাগাদে তার উন্নতি হয় ১২ ধাপ।

সিরিজ নির্ধারণী ম্যাচে আগুন ঝরা বোলিং উপহার দেন তিনি। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের প্রথম বোলার হিসেবে নেন ৫ উইকেট। তাসকিনের জ্বলে ওঠার দিনে প্রোটিয়াদের মাঠে প্রথমবার সিরিজ জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

ওই ম্যাচের পারফরম্যান্সে তাসকিন এখন বোলারদের র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে আছেন ৩৩তম স্থানে।

ওই ওয়ানডেতেই বাঁহাতি স্পিনে ২৪ রান নিয়ে ২ উইকেট নেন সাকিব। র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে তিনি এখন অষ্টম স্থানে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯ উইকেটে জয়ী শেষ ওয়ানডেতে অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলেন তামিম ইকবাল। এই পারফরম্যান্সে চার ধাপ এগিয়ে বাংলাদেশ অধিনায়ক ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ২০তম স্থানে।

ওই ম্যাচে ৪৮ রান করে লিটন কুমার দাসের উন্নতি এক ধাপ। এই ওপেনার আছেন ৩০ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে এখন সাতে থাকা মেহেদী হাসান মিরাজ, ব্যাটসম্যানদের মধ্যে সেরা সতেরোয় থাকা মুশফিকুর রহিম।

বাংলাদেশের বাইরের ক্রিকেটারদের মধ্যে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন অ্যাডাম জ্যাম্পা। পাকিস্তানকে ৮৮ রানে হারানো ম্যাচে বল হাতে দুর্দান্ত ছিলেন অস্ট্রেলিয়ার বোলার। ৩৮ রানে ৪ উইকেট নেওয়া এই লেগ স্পিনার বোলারদের তালিকায় ৬ ধাপ এগিয়ে এখন ৯ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ সাতে আসেনি পরিবর্তন। আগের মতোই শীর্ষে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, দুইয়ে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও তিনে ইংল্যান্ডের ক্রিস ওকস।

ব্যাটিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। তাকে টপকে চারে উঠেছেন ভারতের রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করে পাকিস্তান ওপেনার ইমাম উল হক দুই ধাপ এগিয়ে ফিরেছেন সেরা দশে, আছেন ঠিক ১০ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে পাকিস্তানের বাবর আজম। পরের দুই স্থানে ভারতের বিরাট কোহলি ও নিউ জিল্যান্ডের রস টেইলর।

অলরাউন্ডারদের তালিকায় নিউ জিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম ফিরেছেন সেরা দশে, আছেন ৭ নম্বরে। এখানে শীর্ষে আগের মতোই বাংলাদেশের সাকিব।