র‌্যাঙ্কিংয়ে সালমার উন্নতি

নারী বিশ্বকাপে নিজেদের শেষ দুই ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে সালমা খাতুনের র‌্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় সাত ধাপ এগিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 12:35 PM
Updated : 29 March 2022, 12:48 PM

গত সপ্তাহের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে মঙ্গলবার মেয়েদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এখন ১৯তম স্থানে সালমা। এই তালিকায় বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে তার এক ধাপ উপরে আছেন রুমানা আহমেদ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটে হারা ম্যাচে ব্যাট হাতে ১৫ রান করে অপরাজিত ছিলেন সালমা। দেড়শর কম পুঁজি নিয়ে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেওয়ার পথে বড় ভূমিকা রাখেন তিনিই। অফ স্পিনে ২৩ রান দিয়ে নেন ৩ উইকেট।

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে ৪৬ রান দিয়ে ২ উইকেট নেন সালমা। ব্যাটিংয়ে নেমে ওই ম্যাচে যেতে পারেননি দুই অঙ্কে, আউট হন স্রেফ ২ রান করে। দল হারে ১০০ রানের বড় ব্যবধানে।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার এলিস পেরি।

নিউ জিল্যান্ডে চলমান বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন লরা উলভার্ট। প্রতিযোগিতায় এখন পর্যন্ত পাঁচ ফিফটিতে সর্বোচ্চ ৪৩৩ রান করেছেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার। ধারাবাহিক এই পারফরম্যান্সে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

বিশ্বকাপে বল হাতে দারুণ ছন্দে আছেন সোফি এক্লেস্টোন। এখন পর্যন্ত টুর্নামেন্টের সবচেয়ে বেশি ১৪ উইকেট তার। বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি সবার উপরে ইংল্যান্ডের এই বাঁহাতি স্পিনার।