ওডিন স্মিথ দেখালেন, কেন তাকে বলা হয় ‘পরবর্তী আন্দ্রে রাসেল’

৪ ওভারে রান গুনলেন ৫২, আইপিএল অভিষেকটা তখন নিশ্চয়ই দুঃস্বপ্নই মনে হচ্ছিল ওডিন স্মিথের কাছে। অবশ্য অলরাউন্ডার যেহেতু, ব্যাটিং তখনও বাকি। ব্যাট হাতে খেলতে পারলেন স্রেফ ৮ বল। তবে টি-টোয়েন্টি খেলাটাই এমন, ম্যাচ ঘুরিয়ে দেওয়া যায় চোখের পলকে। স্মিথ যেমন, ওই ৮ বলের ক্যামিও ইনিংস খেলেই হয়ে গেলেন ম্যান অব দা ম্যাচ! ক্যারিবিয়ান অলরাউন্ডার দেখিয়ে দিলেন, কেন তাকে নিয়ে নিলামে ছিল কাড়াকাড়ি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 05:32 AM
Updated : 28 March 2022, 08:09 AM

আইপিএলের নিলামে এবার স্মিথের ভিত্তিমূল্য ছিল ১ কোটি। তখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে স্রেফ ৫ ওয়ানডে আর ৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। নিজের সামর্থ্যের কিছু ঝলক দেখান এর মধ্যেই, বিশেষ করে ব্যাটিংয়ে। তবে নিলামে তাকে নিয়ে আইপিএলের চার দল লড়াইয়ে নামে মূলত তার ভাবমূর্তির কারণে। পরবর্তী আন্দ্রে রাসেল হিসেবে একটা পরিচিতি যে ছড়িয়ে পড়েছে তার!

নিলামে রাজস্থান র‌য়্যালস, লক্ষ্নৌ সুপার জায়ান্টস ও পরে সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে তুমুল লড়াইয়ের পর তাকে ৬ কোটি রুপিতে দলে পায় পাঞ্জাব কিংস। প্রথম ম্যাচেই দল পেল পুরস্কার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ২০৫ রানের চ্যালেঞ্জ টপকে পাঞ্জাব জিতে যায় স্মিথের ৮ বলের ঝলকে।

মুম্বাইয়ে রোববার শেষ ৩ ওভারে পাঞ্জাবের প্রয়োজন পড়ে ৩৬ রানের। বেঙ্গালোর তখন আক্রমণে আনে তাদের ট্রাম্প কার্ড মোহাম্মদ সিরাজকে। স্মিথ তখন খেলছিলেন ৩ বলে ২ রানে। সিরাজের সেই ওভারেই তিন ছক্কা ও ১ চার মেরে স্মিথ গড়ে দেন ম্যাচের ভাগ্য। তার স্কিল, পেশির জোর ও মানসিকতা, সব ফুটে ওঠে একেকটি শটে।

পাঞ্জাব পরে ম্যাচ জিতে যায় ১ ওভার বাকি রেখেই। ৮ বলে অপরাজিত ২৫ রান করে ম্যাচ সেরা স্মিথ।

এবার আইপিএল নিলামের আগেই সিপিএল ও ওয়েস্ট ইন্ডিজের অন্য ঘরোয়া টুর্নামেন্টে বল হাতে গতির ঝড় তুলে এবং বিধ্বংসী ব্যাটিংয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের জগতকে নাড়া দিয়ে দেন তিনি। সিপিএলে তার ১৫৫ কিলোমিটার গতির একটি ডেলিভারি ভেঙে দেয় ক্রিস গেইলের ব্যাট। গত টি-টেন লিগে তিনি তাক লাগিয়ে দেন ১৩০ মিটার লম্বা ছক্কা মেরে।

গত জানুয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজের তিন ম্যাচে তার রান ছিল ৮ বলে ১৮, ১৯ বলে ৫ ছক্কায় ৪৬ ও ১০ বলে ২০। আইরিশদের বিপক্ষে সিরিজেই একটি শটে বল আছড়ে ফেলেন তিনি মাঠের বাইরে। কার পার্কে রাখা সতীর্থ পেসার শেলডন কটরেলের রেঞ্জ রোভার গাড়ীর ছাদে গিয়ে পড়ে বল।

আইপিএল নিলামের ঠিক আগে ভারতের বিপক্ষে দুই ওয়ানডেতে করেন ২০ বলে ২৪ ও ১৮ বলে ৩৬।

এমন বিধ্বংসী ব্যাটিংয়ের সঙ্গে নিয়মিত ১৪৫ কিলোমিটার গতির আশেপাশে বোলিং করার সামর্থ্য, শক্তপোক্ত পেশিবহুল শরীর, সব মিলিয়ে তাকে ‘নেক্সট রাসেল’ বলা হচ্ছে বেশ কিছুদিন ধরেই। আন্দ্রে রাসেলের মতো স্মিথও জ্যামাইকান। ২৫ বছর বয়সী অলরাউন্ডার নিজেও আদর্শ মানেন রাসেলকে, নিজেকে গড়ে তুলতে চান রাসেলের মতো করেই। সেই পথে হাঁটার সূচনাটা দারুণ হলো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে।

ম্যান অব দা ম্যাচ হয়ে স্মিথ বললেন বোলিংয়ের অসন্তুষ্টি আর ব্যাটিং নিয়ে তৃপ্তির কথা।

“বোলিং খুব ভালো হয়নি আমার, কিছু জায়গা নিয়ে কাজ করতে হবে। ব্যাটিং ভালো হয়েছে, যেহেতু দলকে লক্ষ্যে নিতে পেরেছি। পুরো ব্যাপারটিই হলো সঠিক বাস্তবায়নের। বল হাতে সেটা পুরোপুরি পারিনি, এজন্যই তা এলোমেলো ছিল।