একাদশে নেই মুস্তাফিজ, শেষের ঝড়ে দারুণ জয় দিল্লির

আটে নেমে আকসার প্যাটেল এমন মার শুরু করলেন যে মুম্বাই ইন্ডিয়ান্সের পেসাররা ভেবেই পাচ্ছিলেন না বল ফেলবেন কোথায়! অনেকক্ষণ নিজেকে খোলসে আটকে রাখা ললিত যাদবের ব্যাটেও তখন রুদ্ররূপ। এই দুই জনের বিস্ফোরক ব্যাটিংয়ে শেষের কঠিন সমীকরণ মিলিয়ে দারুণ জয় পেল দিল্লি ক‍্যাপিটালস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2022, 02:01 PM
Updated : 27 March 2022, 03:16 PM

আইপিএলে রোববারের প্রথম ম্যাচে ৪ উইকেটে জিতেছে রিশাভ পান্তের দল। মুম্বাইয়ের ১৭৭ রান তারা ছাড়িয়ে গেছে ১০ বল বাকি থাকতে।

চোট থেকে সেরে ওঠেননি আনরিক নরকিয়া। জাতীয় দলের হয়ে পাকিস্তানে আছেন মিচেল মার্শ। সেখানে টেস্ট খেলে এখনও যোগ দেননি ডেভিড ওয়ার্নার। কোয়ারেন্টিনে আছেন মুস্তাফিজুর রহমান ও লু্ঙ্গি এনগিডি। তাই মাত্র দুই জন বিদেশি খেলোয়াড় নিয়ে প্রথম ম্যাচ খেলতে বাধ্য হয় দিল্লি। সেখানে শেষের ঝড়ো ব্যাটিংয়ে ব্যবধান গড়ে দিলেন আকসার ও ললিত।

বড় রান তাড়ায় শুরুতে পথ হারানো দিল্লির শেষ ৪২ বলে প্রয়োজন ছিল ৭৫ রান। আকসার-ললিত মিলে ৩২ বলেই জয় নিশ্চিত করেন।

১৭ বলে তিন ছক্কা ও দুই চারে ৩৮ রানে অপরাজিত থাকেন আকসার।

এক পর্যায়ে ললিতের রান ছিল ২৫ বলে ১৭। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৩৮ বলে দুই ছক্কা ও চারটি চারে ৪৮ রানে। শেষ ১৩ বলে তিনি করেন ৩১!

রান তাড়ায় ঝড়ো শুরু করেন টিম সাইফার্ট, কিন্তু বড় করতে পারেননি নিজের ইনিংস। মানদিপ সিং ও পান্ত ফেরেন স্রেফ দুটি করে বল খেলে।

ভালো শুরু পেলেও নিজের ইনিংস বড় করতে পারেননি পৃথ্বি শ (২৪ বলে ৩৮)। শূন্যতেই ফেরেন রভম্যান পাওয়েল। দশম ওভারে ৭২ রানে ৫ উইকেট হারিয়ে তখন ধুঁকছে দিল্লি।

ক্রিজে গিয়েই বড় শট খেলা শার্দুল ঠাকুরও পারেননি ইনিংস বড় করতে।

ওভার প্রতি প্রয়োজন সাড়ে ১০ করে। তখনও ওভার বাকি জাসপ্রিত বুমরাহ-টাইমাল মিলসদের। সম্ভাবনায় এগিয়ে মুম্বাই-ই। কিন্তু তাদের মুঠো থেকে জয় ছিনিয়ে নিলেন আকসার ও ললিত।

তাদের ঝড়ের বড় অংশ গেছে ড‍্যানিয়েল স্যামসের ওপর দিয়ে। ৪ ওভারে অস্ট্রেলিয়ার এই পেসার দেন ৫৭ রান। বুমরাহর বিরল বাজে দিনে ৩.২ ওভারে আসে ৪৩ রান।

দারুণ বোলিংয়ে ১৪ রানে ২ উইকেট নেন লেগ স্পিনার মুরুগান অশ্বিন। পেসার বাসিল থাম্পি ৩৫ রানে নেন ৩টি।

মুম্বাইয়ের ব্র‍্যাবোর্ন স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন রোহিত শর্মা ও ইশান কিষান। ৩২ বলে ৪১ রান করা রোহিতের বিদায়ে ভাঙে ৬৭ রানের জুটি।

এরপর প্রায় একাই খেলে দলকে এগিয়ে নেন কিষান। এই কিপার-ব্যাটসম্যান ৪৮ বলে দুই ছক্কা ও ১১ চারে অপরাজিত থাকেন ৮১ রানে। মিডল অর্ডারে তিলক ভার্মা তিন চারে ১৫ বলে করেন ২২ রান। 

১৮ রানে ৩ উইকেট নিয়ে দিল্লির সেরা বোলার কুলদিপ যাদব। উড়ন্ত সূচনা পাওয়া মুম্বাইয়ের রাশ টেনে ধরা এই বাঁহাতি রিস্ট স্পিনার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

এই নিয়ে আইপিএলে টানা ১০ আসরে প্রতিটিতেই নিজেদের প্রথম ম্যাচে হারল রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই।

সংক্ষিপ্ত স্কোর:

মুম্বাই ইন্ডিয়ান্স: ২০ ওভারে ১৭৭/৫ (রোহিত ৪১, ইশান ৮১*, আনমোলপ্রীত ৮, তিলক ২২, পোলার্ড ৩, ডেভিড ১২, স‍্যামস ৭*; শার্দুল ৪-০৪৭-০, খলিল ৪-০-২৭-২, আকসার ৪-০-৪০-০, কমলেশ ২-০-২৯-০, কুলদিপ ৪-০-১৮-৩, ললিত ১-০-১৫-০)

দিল্লি ক‍্যাপিটালস: ১৮.২ ওভারে ১৭৯/৬ (পৃথ্বি ৩৮, সাইফার্ট ২১, মানদিপ ০, পান্ত ১, ললিত ৪৮*, রভম‍্যান ০, শার্দুল ২২, আকসার ৩৮*; স‍্যামস ৪-০-৫৭-০, বুমরাহ ৩.২-০-৪৩-০, থাম্পি ৪-০-৩৫-৩, মুরুগান ৪-০-১৪-২, মিলস ৩-০-২৬-১)

ফল: দিল্লি ক‍্যাপিটালস ৪ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কুলদিপ যাদব