পন্টিংয়ের চোখে ভারতের ভবিষ্যৎ অধিনায়ক পান্ত

খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতায় রিশাভ পান্ত সম্পর্কে বেশ ভালো ধারণা তৈরি হয়েছে রিকি পন্টিংয়ের। আইপিএলের সফলতম অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে তরুণ এই কিপার-ব্যাটসম্যানের অনেক মিল খুঁজে পান তিনি। অস্ট্রেলিয়ার দুবারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মনে করেন, মুম্বাই ইন্ডিয়ান্সে অধিনায়ক হিসেবে যতটা সাফল্য পেয়েছেন রোহিত, তেমনটা পেতে পারেন পান্তও। এমনকি তাকে ভারতের আগামী দিনের অধিনায়ক হিসেবেও দেখেন পন্টিং। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 02:58 PM
Updated : 26 March 2022, 02:58 PM

২০১৩ সালের আইপিএলের মাঝপথে পন্টিং মুম্বাইয়ের অধিনায়কত্ব ছাড়ার পরই দায়িত্ব পেয়েছিলেন তখনকার তরুণ রোহিত। পরে দুই বছর মুম্বাইয়ের কোচও ছিলেন পন্টিং। ২০১৫ সালে জিতেছিলেন শিরোপা।

রোহিতের নেতৃত্বেই পাঁচটি শিরোপা জিতেছে মুম্বাই। ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান এখন ভারতেরও তিন সংস্করণের অধিনায়ক।

আইপিএলের গত আসরে শ্রেয়াস আইয়ারের চোটে প্রথমবার দিল্লি ক্যাপিটালসের নেতৃত্ব পান পান্ত। এবারও তার ওপরে আস্থা রেখেছে ফ্র্যাঞ্চাইজিটি। গত কয়েক মৌসুম ধরে দলটির প্রধান কোচ হিসেবে কাজ করছেন পন্টিং।

এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে রোববার মুম্বাইয়ের মুখোমুখি হবে দিল্লি। এর আগের দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রোহিত ও পান্তের তুলনা টানেন পন্টিং।

“আমি আসলে এটা নিয়ে ভাবিনি। আমার মনে হয়, তারা অনেকটা একই রকম। রোহিত যখন মুম্বাইয়ে দায়িত্ব নেয়, তখন সে ছিল তরুণ এবং সবেমাত্র তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়েছিল। তখন ২৩ কিংবা ২৪ বছর বয়স হবে তার, এখনকার রিশাভের বয়সের সমান।”

“সত্যি বলতে তারা আসলে একই রকমের। আমি জানি, তারা সতীর্থ হিসেবে দারুণ, হয়তো ক্রিকেটে পথচলায় তারা নেতৃত্বের বিভিন্ন দিক নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে।” 

অধিনায়ক হিসেবে পান্ত প্রতিদিন উন্নতি করছেন বলে মনে করেন পন্টিং। তার আশা, আইপিএলে অধিনায়ক রোহিতের মতোই সাফল্য ধরা দেবে পান্তের হাতে।

“রোহিত শর্মার মতো রিশাভের যাত্রাও সফল হওয়ার সব সম্ভাবনা রয়েছে। তরুণ অধিনায়ক হিসেবে একটি সফল ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব নিয়ে প্রতিদিন সে উন্নতি করছে। আশা করি, মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিতের মতো রিশাভও একই ধরনের সাফল্য পাবে।”

এখন তিন সংস্করণেই ভারতের প্রথম পছন্দের কিপার-ব্যাটসম্যান পান্ত। আইপিএলের মতো টুর্নামেন্টে অধিনায়ক হিসেবে তার যে অভিজ্ঞতা হচ্ছে, সেটি তাকে ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হতে সাহায্য করবে বলে মনে করেন পন্টিং। 

“আইপিএলের মতো চাপের টুর্নামেন্টে অধিনায়কের দায়িত্ব পালন করে পাওয়া অভিজ্ঞতার জোরে ভবিষ্যতে সে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হয়ে উঠবে, এতে আমার কোনো সন্দেহ নেই।”

“এটা তাকে নিয়মিত আরও ভালো নেতা ও মানুষ হতে সাহায্য করবে। কোনো সন্দেহ নেই, গত ১২-১৮ মাসে কেবল তার নিজের খেলারই উন্নতি হয়নি, তার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ও অধিনায়কত্ব অসাধারণ হয়ে উঠেছে।”