ধোনি ঠিক সময়ে নেতৃত্ব ছেড়েছে: ডি ভিলিয়ার্স

আইপিএলের নতুন আসর শুরুর ঠিক আগে মহেন্দ্র সিং ধোনি চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দেওয়ায় একটুও বিস্মিত নন এবি ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়কের মতে, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন এই কিপার-ব্যাটসম্যান। এবার স্রেফ ক্রিকেটার ধোনির ব্যাটিং তাণ্ডব দেখার আশায় আছেন ডি ভিলিয়ার্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 01:56 PM
Updated : 26 March 2022, 01:57 PM

আইপিএলের মেগা নিলামের আগে ধোনিকে ধরে রেখেছিল চেন্নাই। দলটির দারুণ সব সাফল্যের কারিগর এবারও নেতৃত্ব দেবেন, ভেবেছিলেন অনেকেই। কিন্তু গত বৃহস্পতিবার নেতৃত্ব ছেড়ে দেন ভারতের সাবেক অধিনায়ক। পরে দলটির অধিনায়ক করা হয় রবীন্দ্র জাদেজাকে।

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী আসর থেকে চেন্নাইয়ের অধিনায়ক ছিলেন ধোনি। দলটির সমর্থকদের কাছে ‘থালা’ বা ‘নেতা’ নামে পরিচিত তিনি। তার হাত ধরে দলটি টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ চারবার শিরোপা জিতেছে (২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১)। রানার্সআপ হয়েছে পাঁচ বার (২০০৮, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৯)।

স্পট ফিক্সিংয়ের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ২০১৬ ও ২০১৭ আসরে নিষিদ্ধ ছিল চেন্নাই। ওই দুই বছর বাদে ধোনির নেতৃত্বে আইপিএলে ২০৪ ম্যাচে রেকর্ড ১২১টি জয় পেয়েছে তারা।

সাফল্যমণ্ডিত সেই অধ্যায়ের ইতি টানা ৪০ বছর বয়সী ধোনিকে এখন স্রেফ ক্রিকেটার হিসেবে দেখা যাবে চেন্নাইয়ে। গত নভেম্বরে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানো ডি ভিলিয়ার্স ভিউস্পোর্ট স্কাউটসের একটি আয়োজনে বলেন, ধোনির সিদ্ধান্তে খুশি তিনি।

“এমএস (ধোনি) সরে দাঁড়ানোয় আমি অবাক হইনি। সত্যি বলতে, আমি তার এই সিদ্ধান্তের জন্য খুশি।”

“এতদিন ধরে নেতৃত্বের ভার বহন করার পর, লোকে ভাবতে পারে যে অধিনায়ক হওয়া সহজ, কিন্তু এটি সত্যিই অনেক চাপের। কখনও কখনও নির্ঘুম রাত কাটে, বিশেষ করে মৌসুম ভালো না কাটলে। আমার মনে হয়, সে একেবারে সঠিক সময়ে সরে দাঁড়িয়েছে।”

আইপিএলের গত আসরে ধোনির নেতৃত্বে চেন্নাই শিরোপা জিতলেও ব্যাটসম্যান ধোনিকে সেভাবে দেখা যায়নি। ব্যাট হাতে তার সময়টা ভালো যাচ্ছে না অনেকদিন ধরেই। এবার চাপমুক্ত থেকে নিজের সেরা সময়ের কিছুটা ঝলক দেখাবে ধোনি, সেই অপেক্ষায় আছেন সাবেক ডি ভিলিয়ার্স।

“এমএস স্রেফ নিজের খেলা উপভোগ করছে এবং আবারও বড় বড় ছক্কা মারছে, এটা দেখতে আমি উন্মুখ হয়ে আছি। এখন তাকে দলের কৌশল এবং ছেলেদের পর্যবেক্ষণ করা নিয়ে খুব বেশি ভাবতে হবে না। সে কেবল মাঠে যাবে এবং ছক্কা হাঁকিয়ে পুরো বিশ্বকে আনন্দ দেবে, যা সে সবচেয়ে ভালো পারে।”

চেন্নাই ও কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ দিয়ে শনিবার শুরু হয়েছে আইপিএলের পঞ্চদশ আসর।