বিশ্বকাপের শেষটা রাঙানোর আশায় ইংল্যান্ডের সামনে বাংলাদেশ

পাকিস্তানকে হারানোর লক্ষ্য পূরণ হয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সুবর্ণ সুযোগ পেয়েও না পারার হতাশা সঙ্গী হয়েছে। অস্ট্রেলিয়ার মতো দলকে বিপাকে ফেলার তৃপ্তিও মিলেছে। এবার শেষটা ভালো করে খুশির আবহে দেশে ফেরার পালা। সেই আশা নিয়েই প্রথম বিশ্বকাপ অভিযানে শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 06:47 AM
Updated : 26 March 2022, 06:47 AM

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ওয়েলিংটনে ম্যাচটি শুরু রোববার বাংলাদেশ সময় ভোর চারটায়।

ইংল্যান্ডের জন্য এই ম্যাচ গুরুত্বপূর্ণ সেমি-ফাইনালে ওঠার জন্য। জিতলে তারা পৌঁছে যাবে শেষ চারে, হারলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে। ম্যাচটিতে তাই নিজেদের সেরা রূপেই থাকতে চাইবে চারবারের চ্যাম্পিয়নরা।

ওয়ানডেতে এই প্রথম মুখোমুখি হবে এই দুদল। টি-টোয়েন্টিতে অবশ্য দেখা হয়েছে তিনবার, প্রতিবারই বাংলাদেশ হেরেছে বড় ব্যবধানে। তবে নিজেদের প্রিয় সংস্করণ ওয়ানডেতে ভিন্ন কিছু করতে চান নিগার সুলতানা।

দেড় মাসের বেশি সময় ধরে নিউ জিল্যান্ডে আছেন তারা। এত লম্বা টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতাও হয়নি আগে। মানসিক ও শারীরিক শ্রান্তি তাই থাকাটা স্বাভাবিক। তবে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বললেন দলীয় প্রচেষ্টার ভেলায় চেপে সুখস্মৃতি নিয়ে দেশে ফিরতে চান তারা।

“এতটা লম্বা সফর আমাদের কখনও হয়নি। তবে কালকের ম্যাচটিই যেহেতু শেষ, আমরা চাই যেন যত ভালো একটা পারফরম্যান্স আমরা দিতে পারি, যেটা ভবিষ্যতে আমাদেরকে প্রেরণা জোগাবে।”

“গোটা টুর্নামেন্টে আমাদের ব্যক্তিগত কিছু পারফরম্যান্স এসেছে। দল হিসেবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিতে খেলতে পেরেছি। এজন্যই জিততে পেরেছি। আমাদের সবার চেষ্টা আছে, সবাই চিন্তা-ভাবনা করে রেখেছে যে সবাই যেন দলের জন্য কিছু হলেও অবদান রাখতে পারে। যদি আমরা সবাই কিছু হলেও অবদান রাখতে পারি, তাহলে কালকে ভালো ম্যাচ খেলতে পারব।”

দলের চাওয়ার পাশপাশি শেষ ম্যাচে নিজের কাছেও একটি চাওয়া আছে নিগারের। ঘোচাতে চান তিনি ব্যক্তিগত একটি অতৃপ্তি।

এবারের বিশ্বকাপের কনিষ্ঠতম অধিনায়ক হলেও নিগার দারুণ নজর কেড়েছেন নেতৃত্ব দিয়ে। মাঠে তার প্রেরণাদায়ী নেতৃত্ব, মাঠের বাইরে প্রাণবন্ত উপস্থিতিতে স্তুতি পেয়েছেন অনেক। তবে ব্যাট হাতে এখনও তাকে দেখা যায়নি সেরা চেহারায়। ৬ ম্যাচে ফিফটি ছুঁতে পারেননি একটিতেও। প্রথম ম্যাচে আউট হন ২৯ করে, পরের দুই ম্যাচে ২৫ ও ৪৬ করলেও বড় করতে পারেননি ইনিংস।

শেষ ম্যাচে তাই নিজের সঙ্গে বোঝাপড়ায় জিততে চান নিগার।

“গত কয়েক বছর দলে যেভাবে অবদান রাখতে পেরেছি, বা যেভাবে সবসময় দলে অবদান রাখার চেষ্টা করি, এবার বিশ্বকাপে সেভাবে পারিনি। আমি চাই শেষ ম্যাচে যেন দলের জন্য কিছু করতে পারি এবং অন্তত বলতে পারি যে, শেষ ম্যাচে হলেও কিছু করতে পারি। নিজের একটি তৃপ্তির জায়গা থাকবে।”