ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে ফিরলেন বাবর

করাচি টেস্টে অস্ট্রেলিয়ার দেওয়া বিশাল লক্ষ্য তাড়ায় অসাধারণ এক ইনিংস খেলার পুরস্কার পেয়েছেন বাবর আজম। সাদা পোশাকের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা পাঁচ নম্বর স্থানে ফিরেছেন পাকিস্তান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2022, 12:16 PM
Updated : 23 March 2022, 12:16 PM

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম দুই ওয়ানডে, অস্ট্রেলিয়া-পাকিস্তানের দ্বিতীয় টেস্ট ও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৫০৬ রান তাড়ায় প্রায় দুই দিনের মতো ব্যাটিং করেন বাবর। খেলেন ৪২৫ বল স্থায়ী ক্যারিয়ার সেরা ১৯৬ রানের ইনিংস। শেষ পর্যন্ত ম্যাচটি বাঁচাতে সক্ষম হয় পাকিস্তান।

২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথমবার র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠেছিলেন বাবর।

ওই ম্যাচেই শেষ দিনে ১০৪ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ রিজওয়ান। এই পারফরম্যান্সে ৬ ধাপ এগিয়ে এখন যৌথভাবে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ১১তম স্থানে পাকিস্তানের এই কিপার-ব্যাটসম্যান। যা তার ক্যারিয়ার সর্বোচ্চ, আগের সেরা ছিল ১৬তম স্থান।

ম্যাচের প্রথম ইনিংসে ১৬০ রান করা উসমান খাওয়াজা দ্বিতীয়ভাগে ৪৪ রান করে ছিলেন অপরাজিত। অস্ট্রেলিয়ান ওপেনারকে তা এগিয়ে দিয়েছে ১১ ধাপ, আছেন ১৩ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। ১৬ ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ম্যারাথন ব্যাটিংয়ে ৪৮৯ বলে ১৬০ রানের ইনিংস খেলেন ক্যারিবিয়ান অধিনায়ক। ড্র ম্যাচটির দ্বিতীয় ইনিংসে ৫৬ রানে অপরাজিত থাকেন তিনি।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। পরের তিন স্থানে যথাক্রমে ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে মিচেল স্টার্ক ১৫তম স্থানে। করাচিতে প্রথম ইনিংসে ৩ উইকেট নেন অস্ট্রেলিয়ান এই পেসার। ম্যাচে কেবল একটি উইকেট নিতে পারা শাহিন শাহ আফ্রিদি এক ধাপ নিচে নেমে এখন ৬ নম্বরে।

এই তালিকার শীর্ষ পাঁচ স্থানে আগের মতো যথাক্রমে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ভারতের রবিচন্দ্রন অশ্বিন, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, ভারতের জাসপ্রিত বুমরাহ ও নিউ জিল্যান্ডের কাইল জেমিসন।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের রবীন্দ্র জাদেজার কাছে শীর্ষস্থান হারিয়েছেন জেসন হোল্ডার। দুইয়ে নেমে যাওয়া এই ক্যারিবিয়ান ইংলিশদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে উইকেট নিতে পেরেছেন কেবল একটি, রান করেছেন স্রেফ ১২।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে তিন উইকেট নেওয়ার পাশাপাশি প্রথম ইনিংসে ৩৪ রান করে অপরাজিত ছিলেন কামিন্স। অলরাউন্ডারদের তালিকায় এক ধাপ এগিয়ে এখন তিনি ৮ নম্বরে।