র‌্যাঙ্কিংয়ে আফিফের বড় লাফ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ স্রেফ ৩৪ রানে ৫ উইকেট হারানোর পর ক্রিজে গিয়ে প্রতিরোধ গড়েন আফিফ হোসেন। দলের বিপর্যয়ে উপহার দেন দারুণ এক ফিফটি। যার ছাপ পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় বড় লাফ দিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2022, 10:44 AM
Updated : 23 March 2022, 10:44 AM

গত সপ্তাহে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম দুই ওয়ানডে, অস্ট্রেলিয়া-পাকিস্তানের দ্বিতীয় টেস্ট ও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্ট বিবেচনায় বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো সেরা একশতে জায়গা করে নিয়েছেন আফিফ। ২৩ ধাপ এগিয়ে ৮১ নম্বরে উঠেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে দেশের প্রথম জয়ের ম্যাচে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে ১৩ বলে ১৭ রান করেন আফিফ। দ্বিতীয় ওয়ানডেতে কঠিন সময়ে দারুণ ব্যাটিংয়ে দলকে লড়ার মতো পুঁজি এনে তিনি। ৯ চারে খেলেন ৭২ রানের ইনিংস। ১৯৪ রানের পুঁজি নিয়ে ম্যাচটি বাংলাদেশ হেরে যায় ৭ উইকেটে।

সেঞ্চুরিয়নে ৩৮ রানে জেতা প্রথম ওয়ানডেতে ৫০ রান করা লিটন কুমার দাসের উন্নতি এক ধাপ। ৩১ নম্বরে আছেন বাংলাদেশের ডানহাতি এই ওপেনার।

অবনতি হয়েছে তিন অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাকিব আল হাসানের। তিন ধাপ নিচে নেমে গেছেন মুশফিক, এক ধাপ করে সাকিব ও তামিম।

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে কুইন্টন ডি ককের অগ্রগতি এক ধাপ। প্রথম ওয়ানডে না খেলা এই কিপার-ব্যাটসম্যান দ্বিতীয় ম্যাচে দলে ফিরে খেলেন ৪১ বলে ৬২ রানের ইনিংস। তাতে ক্যারিয়ার সেরা তিন নম্বরে উঠেছেন তিনি।

ব্যাটসম্যানদের মধ্যে আগের মতোই সবার ওপরে পাকিস্তানের বাবর আজম। ভারতের বিরাট কোহলি আছেন দুইয়ে। চার ও পাঁচ নম্বরে যথাক্রমে রোহিত শর্মা ও অ্যারন ফিঞ্চ।

বাংলাদেশের ওই জয়ে বড় অবদান আছে তাসকিন আহমেদের। দুর্দান্ত বোলিংয়ে ৩৬ রান দিয়ে ৩ উইকেট নেন এই পেসার। বোলারদের র‌্যাঙ্কিংয়ে যা তাকে এগিয়ে দিয়েছে ১২ ধাপ, আছেন ৪৮তম স্থানে।

ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের সেরা দশে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মেহেদী হাসান মিরাজ ধরে রেখেছেন ৭ নম্বর স্থান। এক ধাপ করে নিচে নেমে গেছেন মুস্তাফিজুর রহমান ও সাকিব। প্যাট কামিন্সের সঙ্গে যৌথভাবে ১২ নম্বরে সাকিব, মুস্তাফিজ ১৭তম।

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ধসিয়ে দেওয়ার কারিগর কাগিসো রাবাদা পাঁচ ধাপ এগিয়ে এখন ৮ নম্বরে। জোহানেসবার্গের ওই ম্যাচে ৩৯ রানে এই পেসার নেন ৫ উইকেট। ওয়ানডেতে যা তার দ্বিতীয় পাঁচ উইকেট, দুটিই বাংলাদেশের বিপক্ষে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। পরের চারটি স্থানে যথাক্রমে আছেন জশ হেইজেলউড, ক্রিস ওকস, ম্যাট হেনরি, মুজিব উর রহমান।

প্রথম ওয়ানডেতে ১৩ বলে ১৯ রান করার পর মিরাজ বল হাতেও জ্বলে ওঠেন। ৬১ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন তিনি। দ্বিতীয় ম্যাচে আফিফকে সঙ্গ দিয়ে করেন ৩৮ রান। পরে বল হাতে উইকেট নেন একটি।

এই পারফরম্যান্সে ওয়ানডের অলরাউন্ডারদের তালিকায় চার ধাপ এগিয়েছেন মিরাজ। এখন আছেন ৮ নম্বরে। এই তালিকায় আগের মতোই শীর্ষে সাকিব।