রয়ের ‘রহস্যজনক কারণে’ শাস্তি

ইংল্যান্ডের ব্যাটসম্যান জেসন রয়কে আন্তর্জাতিক ক্রিকেটে দুই ম্যাচের স্থগিত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে জরিমানা করা হয়েছে দুই হাজার ৫০০ পাউন্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 06:44 PM
Updated : 22 March 2022, 06:44 PM

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) মঙ্গলবার এক বিবৃতিতে ৩১ বছর বয়সী এই ক্রিকেটারের শাস্তির কথা জানায়। তবে কারণ উল্লেখ করা হয়নি। এতে তৈরি হয়েছে এক ধরনের রহস্য, উঠছে প্রশ্ন।

রয়কে শাস্তি দিয়েছে ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি)। সংস্থাটি ইংল্যান্ড ও ওয়েলসের পেশাদার ঘরোয়া খেলায় শাস্তিমূলক মামলার শুনানি করে থাকে।

ইসিবির বিবৃতিতে বলা হয়েছে, “রয় এমন আচরণ করার অভিযোগ স্বীকার করেছে, যা ক্রিকেটের স্বার্থের জন্য ক্ষতিকর হতে পারে বা ক্রিকেট, ইসিবি ও তার নিজেকে অসম্মানিত করতে পারে।”

ইংল্যান্ডের পরবর্তী দুই ম্যাচে রয়ের নিষেধাজ্ঞা ‘ভালো আচরণের ওপর নির্ভর করে ১২ মাসের জন্য স্থগিত’ করা হয়েছে। তবে ৩১ মার্চের মধ্যে তাকে জরিমানার অর্থ দিতে হবে।

বিবৃতিতে রয়ের বিরুদ্ধে শাস্তির কারণ যেমন উল্লেখ করা হয়নি, তেমনি স্বাভাবিক প্রোটোকল থেকে সরে গিয়ে লিখিত কারণগুলো সম্পূর্ণরূপে প্রকাশ করা হয়নি।

২০২০ সালে সিডিসির বিধিবিধান পরিবর্তন করা হয়। যেখানে শর্ত ছিল, শৃঙ্খলা প্যানেলের অনুসন্ধানের লিখিত কারণগুলো সম্পূর্ণরূপে ইসিবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে, যদি না প্যানেল কোনো কারণে নির্ধারণ করে দেয় যে, এটি শুধুমাত্র আংশিকভাবে প্রকাশ করা উচিত বা একেবারেই প্রকাশ করা উচিত হবে না।

পরিবারকে সময় দিতে এই মাসের শুরুতে আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নেন রয়। নিলামে ভিত্তিমূল্য ২ কোটি রুপিতে তাকে কিনেছিল গুজরাট টাইটান্স। সবশেষ গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগে খেলেন তিনি।

রয়ের কাউন্টি দল সারে জানিয়েছে, কাউন্টি চ্যাম্পিয়নশিপের প্রাথমিক পর্যায়ে তিনি খেলবেন না এবং খেলা থেকে ‘অনির্দিষ্টকালের বিরতি’ নেবেন। বর্তমানে তিনি পরিবারের সঙ্গে মালদ্বীপে ছুটি কাটাচ্ছেন।