টেস্টের জন্য পাকিস্তানের পিচ পছন্দ নয় মার্ক ওয়াহর

উইকেটে নেই বিন্দুমাত্র প্রাণের ছোঁয়া। পেসারদের জন্য নেই সামান্যতম সহায়তা। সময় গড়ানোর সঙ্গে স্পিনাররা কিছুটা সাহায্য পেলেও সেটাও তেমন কার্যকর নয়। এমন নিষ্প্রাণ পিচেই হচ্ছে পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। যা একেবারেই পছন্দ হচ্ছে না অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটার মার্ক ওয়াহর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 04:11 PM
Updated : 22 March 2022, 04:11 PM

২৪ বছর পর পাকিস্তানে খেলছে অস্ট্রেলিয়া। সিরিজ শুরুর আগে থেকেই এই লড়াই নিয়ে উত্তেজনার কমতি ছিল না। কিন্তু রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের উইকেটের আচরণে সব রোমাঞ্চ যেন মিলিয়ে যায়।

‘মহাসড়কের’ মতো পিচে ব্যাটসম্যানরা ঘোরান ছড়ি। বোলাররা করতে পারেননি কিছুই। পাঁচ দিনে খেলা হয় তিন ইনিংস। অমিমাংসিত ম্যাচটি চলাকালেই উইকেট নিয়ে হয় নানা সমালোচনা।

করাচি টেস্টের উইকেটও ছিল ব্যাটিং সহায়ক। যেখানে রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ইনিংসে দেড়শর আগে গুটিয়ে গেলেও বিশাল রান তাড়ায় প্রতিরোধ গড়ে ম্যাচ ড্র করে পাকিস্তান।

চলমান লাহোর টেস্টের উইকেট থেকে পেসাররা কিছুটা সহায়তা পাচ্ছেন বটে। তবে মার্ক ওয়াহর চোখে যা যথেষ্ট নয়। ফক্স ক্রিকেটের একটি আয়োজনে মঙ্গলবার তিনি বলেন, টেস্টের উইকেটে পেসারদের জন্য আরও বাউন্স থাকা প্রয়োজন।

“আমার মতে, পিচগুলো খুবই সাধারণ মানের। টেস্টের জন্য আমি এমন পিচ পছন্দ করি না, যেখানে পেস বোলাররা শর্ট বল করতে পারে না। আর এই সিরিজের পুরোটা এভাবেই চলছে।”

“তিন টেস্টে কেবল ডজনখানেক বাউন্স দেখা গেছে। বাউন্সারের ভয় টেস্ট ক্রিকেটের বড় একটি অংশ। সময় গড়ালে হয়তো রিভার্স সুইং হবে ও স্পিন ধরবে, কিন্তু এটা ক্রিকেটের জন্য ভালো কিছু নয়। পিচগুলোতে আরও বাউন্স এবং গতি দেখতে চাইব আমি।”

অস্ট্রেলিয়ার হয়ে ১২৮ টেস্ট ও ২৪৪ ওয়ানডে খেলা মার্ক ওয়াহর সঙ্গে একমত ব্র্যাড হাডিন। দেশটির সাবেক এই কিপার-ব্যাটসম্যানের মতে, টেস্ট ক্রিকেটকে আরও উপভোগ্য করতে ভালো পিচে খেলা উচিত।

“এই পিচগুলো (টেস্টের) ফল এনে দেওয়ার মতো নয়। এসব উইকেটে টেস্ট দেখার জন্যও উপভোগ্য নয়। আমার মনে হয়, এমন পিচ শাহিন শাহ আফ্রিদির মতো বোলারদের ওপর প্রভাব ফেলে।”

“তাদের (পাকিস্তানের) শক্তির একটি জায়গা ফাস্ট বোলিং। পিচ যদি ওইরকম বাউন্সি না হয়, কিছু ঘাস রেখে ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ জানানো যেতে পারে। ভালো পিচে ম্যাচ আয়োজনের বিষয়ে আমি একমত, যেন লড়াই আরও রোমাঞ্চকর হয়।”