নাসিমের রিভার্স সুইংয়ের পর আজহার-শফিকের দৃঢ়তা

লাহোর টেস্টের দ্বিতীয় দিনেও ব্যাটে-বলে লড়াই হলো জমজমাট। প্রথম সেশনে পাকিস্তানকে হতাশ করে অস্ট্রেলিয়াকে এগিয়ে নিলেন ক্যামেরন গ্রিন ও অ্যালেক্স কেয়ারি। নাসিম শাহর রিভার্স সুইংয়ের প্রদর্শনীতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সফরকারীদের চারশর আগে থামিয়ে দিল স্বাগতিকরা। পরে আবদুল্লাহ শফিক ও আজাহার আলির ব্যাটে তারা দিচ্ছে জবাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 02:57 PM
Updated : 22 March 2022, 06:33 PM

সিরিজের তৃতীয় টেস্টে মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেমেছে ৩৯১ রানে। ইমাম উল হকের উইকেট হারিয়ে পাকিস্তান দিন শেষ করেছে ৯০ রান তুলে। এখনও ৩০১ রানে পিছিয়ে আছে বাবর আজমের দল।

গ্রিন করেন ৭৯ রান। কেয়ারির ব্যাট থেকে আসে ৬৭। ষষ্ঠ উইকেটে পাকিস্তানের মাটিতে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ১৩৫ রানের জুটি গড়েন দুই জন।

উইকেট থেকে পেসাররা পেয়েছেন সহায়তা। যার প্রতিফলন স্কোরকার্ডেও। পাকিস্তানের দুই পেসার নাসিম ও শাহিন শাহ আফ্রিদি নেন ৪টি করে উইকেট। দুই স্পিনার নুমান আলি ও সাজিদ খান ভাগ করে নেন বাকি দুটি।

অস্ট্রেলিয়া দিন শুরু করে ৫ উইকেটে ২৩২ রানে। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান গ্রিন ও কেয়ারি কাটিয়ে দেন গোটা প্রথম সেশন।

কেয়ারিকে ২৭ রানে হাসান আলির বলে কট বিহাইন্ডের আউট দিয়েছিলেন আম্পায়ার আলিম দার। রিভিউ নিয়ে বাঁচেন কিপার-ব্যাটসম্যান। ফিফটি তুলে নেন তিনি ৭৩ বলে। পঞ্চাশ ছুঁতে গ্রিনের লাগে ১১৭ বল। দুজনের জুটির শতরান স্পর্শ করে ১৭৭ বলে।

একটা পর্যায়ে অস্ট্রেলিয়ার রান ছিল ৫ উইকেটে ৩৪১। কিন্তু কেয়ারিকে এলবিডব্লিউ করে নুমান জুটি ভাঙার পরই পথ হারায় সফরকারীরা। ১০৬ বলে ৭ চারে সাজানো কেয়ারির ইনিংসটি।

এরপর দুর্দান্ত ডেলিভারিতে গ্রিনকে বোল্ড করে দেন ১৯ বছর বয়সী নাসিম। ১৬৩ বলে ৯ চারে গড়া এই ব্যাটসম্যানের ৭৯ রানের ইনিংস।

আফ্রিদির অফ স্টাম্পের বাইরের বলে ক্যাচ তুলে দেন মিচেল স্টার্ক। নাসিমের রিভার্স সুইংয়ে প্যাডে লেগে বোল্ড হন ন্যাথান লায়ন। আর মিচেল সোয়েপসনকে ইয়র্কারে বোল্ড করে ইনিংস গুটিয়ে দেন আফ্রিদি।

৫১ রানে শেষ ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

ব্যাটিংয়ে সাবধানী শুরু করেন পাকিস্তানের দুই ওপেনার শফিক ও ইমাম উল হক। ইমামকে (৪১ বলে ১১) এলবিডব্লিউ করে ২০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন প্যাট কামিন্স।

স্টার্ক-কামিন্সের চ্যালেঞ্জ সামলে দিনের বাকি প্রায় ২৭ ওভার কাটিয়ে দেন শফিক ও আজহার। ৭০ রানের জুটিতে শফিক খেলছেন ১১৭ বলে ৪৫ রানে। ৭৯ বলে ৩০ রানে অপরাজিত আছেন সাবেক অধিনায়ক আজহার।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: (আগের দিন ২৩২/৫) ১৩৩.৩ ওভারে ৩৯১ (গ্রিন ৭৯, কেয়ারি ৬৭, স্টার্ক ১৩, কামিন্স ১১*, লায়ন ৪, সোয়েপসন ৯; আফ্রিদি ২৪.৩-৩-৭৯-৪, হাসান ২০-৫-৬১-০, নাসিম ৩১-১৩-৫৮-৪, নুমান ২৫-৪-৭৭-১, সাজিদ ৩৩-৪-৯৭-১, বাবর ১-০-২-০)

পাকিস্তান ১ম ইনিংস: ৩৯ ওভারে ৯০/১ (শফিক ৪৫*, ইমাম ১১, আজহার ৪; স্টার্ক ৮-৩-১০-০, কামিন্স ১০-২-২৭-১, গ্রিন ৭-২-১৭-০, লায়ন ৮-২-১৫-০, সোয়েপসন ৬-১-২০-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক