অসমান বাউন্স নয়, নিজেদেরই দুষছেন তামিম

জোহানেসবার্গের উইকেটের অসমান বাউন্সে ধরাশায়ী হয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তাদের প্রথম চার উইকেটই পড়েছে বাড়তি লাফিয়ে ওঠা বলে। তামিম ইকবাল অবশ্য উইকেটের দায় দিতে নারাজ। নিজেরা ভালো খেলতে না পারার কথা অকপটে স্বীকার করে নিয়েছেন সফরকারী অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2022, 04:21 PM
Updated : 20 March 2022, 06:27 PM

ওয়ান্ডারার্স স্টেডিয়ামে রোববার দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাত্তাই পায়নি বাংলাদেশ। ৭৬ বল বাকি থাকতে ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

টস জিতে আগে ব্যাটিং করতে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ৩৫ রানেই হারিয়ে বসে তারা ৫ উইকেট। যার শুরু অধিনায়ককে দিয়ে। তৃতীয় ওভারে লুঙ্গি এনগিডির বাড়তি বাউন্সারে ঠিক মতো খেলতে না পেরে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দেন তামিম। আউট হন কেবল ১ রান করে।

আগের ম্যাচে ৭৪ রানের ইনিংস খেলা সাকিব আল হাসান এদিন ফেরেন শূন্যরানে। কাগিসো রাবাদার বাড়তি বাউন্সের জন‍্য ঠিক মতো খেলতে পারেননি, ব‍্যাটের কানায় লেগে তার ক‍্যাচ যায় কাভারে।

দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ এই পেসারের বাউন্সার আপার কাট করার চেষ্টায় উইকেটের পেছনে ধরা পড়েন লিটন কুমার দাস। জীবন পাওয়া ইয়াসির আলি চৌধুরী তো বুঝতেই পারেননি রাবাদার বাউন্সার, ক্যাচ দেন ব‍্যাকওয়ার্ড পয়েন্টে। ওয়েইন পার্নেলের বলে মুশফিকুর রহিম হন এলবিডব্লিউ।

মাহমুদউল্লাহ, মেহেদি হাসান মিরাজকে নিয়ে খাদের কিনারে থাকা দলকে টেনে তোলার চেষ্টা চালান আফিফ হোসেন। কিন্তু তাতে লাভ হয়নি খুব একটা। শেষ পর্যন্ত বাংলাদেশ করতে পারে ৯ উইকেটে ১৯৪ রান। দুইশর কম রান তাড়ায় আনায়াসেই জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তামিমের কণ্ঠে ঝরে আরও কিছু রান করতে না পারার আক্ষেপ।

“আমার মনে হয়, নিজেদের আরেকটু ভালোভাবে মেলে ধরা উচিত ছিল। উইকেটে বল উঠানামা (অসমান বাউন্স) করেছে। তবে আমাদের আরেকটু ভালো ব্যাটিং করা দরকার ছিল। ২৩০-২৪০ করতে পারলে এরপর দেখা যেত কী করা যায়। দ্বিতীয় ইনিংসেও বল উঠানামা করেছে, বিশেষ করে নতুন বলে। এখন অনেক কিছুই বলা যায়। টস জেতার পর বোলিং নেওয়া উচিত ছিল…”

“টসের সময় আমি বলেছিলাম, এখানে খেলার খুব বেশি অভিজ্ঞতা আমাদের নেই। আমরা মাঠে নেমেছি পরিসংখ্যান থেকে ধারণা নিয়ে। পরিসংখ্যান বলছে, আগে ব্যাটিং করে এখানে অনেক জয় এসেছে।”

নিজেদের দায় মাথা পেতে নিয়েছেন তামিম। তার মতে, উইকেট যেমনই হোক নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারেননি তারা।

“এই ম্যাচে আমরা ভালো করতে পারিনি, এটা অস্বীকার করার কিছু নেই। আমরা অনেক ভুল করেছি এবং তারা খুব ভালো বোলিং করেছে। তাই তারা এখন জয়ীর বেশে।”

“এই ধরনের ম্যাচের পারফরম্যান্সকে ব্যাখ্যা করা কঠিন। আমি উইকেটের দোষ দিতে পারি, এটা-ওটার দায় দিতে পারি। কিন্তু দিনশেষে আমার মনে হয় দায় আমাদেরই নিতে হবে। কারণ আমরা আরও ভালো খেলতে পারতাম।”

সিরিজের প্রথম ওয়ানডেতে তিন বিভাগেই দারুণ পারফরম্যান্সে দক্ষিণ আফ্রিকায় প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এবার তাদের সঙ্গী হলো হার। তিন ম্যাচের সিরিজটি আপাতত ১-১ সমতায়।

সিরিজ নির্ধারণী ম্যাচে আগামী বুধবার স্বাগতিকদের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে বাংলাদেশ।