বাভুমার কাঠগড়ায় শেষের বোলিং

প্রথম ৩০ ওভারে রান ১৩৫, পরের ২০ ওভারে ১৭৯। এর মাঝেই বাংলাদেশের বিপক্ষে হারের কারণ দেখছেন টেম্বা বাভুমা। শেষ দিকের বোলিংয়ে খুব হতাশ দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। তার মতে, ৪০ রান বাড়তি দিয়ে ফেলেছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2022, 09:42 PM
Updated : 18 March 2022, 09:45 PM

সেঞ্চুরিয়নে শুক্রবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৩৮ রানে হেরেছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে তাদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ২০ বারের দেখায় বাংলাদেশের প্রথম জয় এটি।

কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিরা বোলিংয়ে শুরুটা করেন ভালো। প্রথম ১০ ওভারে বাংলাদেশ তুলতে পারে স্রেফ ৩৩ রান। সময়ের সঙ্গে বাড়তে থাকে রানের গতি। বিশেষ করে ২৯ থেকে ৪২ ওভারের মধ্যে চতুর্থ উইকেটে ৮২ বলে ১১৫ রানের জুটি গড়েন সাকিব আল হাসান ও ইয়াসির আলি চৌধুরি। ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে সফরকারীরা তোলে ৩১৪ রান। 

জবাবে ৭ বল বাকি থাকতে ২৭৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। হারের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শেষ দিকের বোলিং নিয়ে আক্ষেপ ঝরল বাভুমার কণ্ঠে।     

“শেষ ২০ ওভারে ১৮০ রান (আসলে ১৭৯) দেওয়ার পর কাজটা কঠিন। বোলিং বিভাগের সঙ্গে আমাদের অনেক কিছু আলোচনা করতে হবে। প্রথম ১০ ওভারে নিয়ন্ত্রণ ছিল…সাধারণত, আমদের ধারণা থাকে যে আমরা কী করতে চাই, কন্ডিশনের সঙ্গে আমরা বেশ ভালোই মানিয়ে নিতে পারি। কিন্তু এখানে আমরা বেশি সময় নিয়েছি। ২৭০-২৮০ রান তাড়া করতে হলে আমরা খুশি থাকতাম। শেষ পর্যন্ত বাড়তি ৪০ রানই পার্থক্য গড়ে দিয়েছে।”

রান তাড়ায় ৩৬ রানে ৩ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন বাভুমা ও রাসি ফন ডার ডাসেন। বাভুমার বিদায়ে ভাঙে ৮৫ রানের জুটি। পরে ফন ডাসেন (৮৬) ও ডেভিড মিলার (৭৯) চেষ্টা করলেও পেরে ওঠেনি স্বাগতিকরা। অন্তত একজন সেঞ্চুরি করলে চিত্রটা ভিন্নও হতে পারত বলে মনে করেন বাভুমা। 

“তিনশর বেশি রান তাড়া করতে হলে একজনকে সেঞ্চুরি করতে হবে এবং অন্যদের তাকে সাহায্য করতে হবে। আমি অসময়ে আউট হয়েছি...উইকেটে অসমান বাউন্স ছিল। তারা (বাংলাদেশ) দৃঢ়তা দেখিয়েছে।"