দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে মালান ও পিটারসেন

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে দারুণ খেলছেন ইয়ানেমান মালান ও কিগান পিটারসেন। তারই পুরস্কার পেলেন এবার। দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে প্রথমবারের মতো রাখা হয়েছে এই দুই ব্যাটসম্যানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2022, 05:13 PM
Updated : 18 March 2022, 05:13 PM

২০২২-২৩ মৌসুমের জন্য শুক্রবার চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

বাদ পড়েছেন বাঁহাতি পেসার বিউরান হেনড্রিকস ও কিপার-ব্যাটসম্যান হাইনরিখ ক্লাসেন।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে ওয়ানডে অভিষেক হয় মালানের। এরপর থেকে এই সংস্করণে ঈর্ষনীয় ফর্মে আছেন তিনি। ১৩ ইনিংসে ৬৯ গড়ে করেছেন ৭৫৯ রান। শতক তিনটি, এর মধ্যে রয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৭৭ রানের ইনিংসও। সাদা বলে অসামান্য কীর্তি দেখিয়ে ২০২১ সালে আইসিসির পুরুষ ক্রিকেটে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতেন এই ডানহাতি ব্যাটসম্যান।

লাল বলের ক্রিকেটে সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকার সেরা সাফল্য ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ২-১ এ সিরিজ জয়। চাপের মুখে দারুণ কিছু ইনিংস খেলে তাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে সিরিজ সেরা হন পিটারসেন।

সিরিজে ছয় ইনিংসে তিনটি ফিফটিতে ৪৬ গড়ে ২৭৬ রান করেছিলেন তিনি। পিটারসেনের ব্যাটিংয়ে মুগ্ধ হয়ে টুইটারে তার প্রশংসা করেছিলেন সাবেক দক্ষিণ আফ্রিকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। 

এখন পর্যন্ত পাঁচ টেস্টে পিটারসেন ৩৫.৫৫ গড়ে রান করেছেন ৩২০।

দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটারদের চুক্তি ঘোষণা করা হবে নিউ জিল্যান্ডে চলমান ওয়ানডে বিশ্বকাপের পর।

২০২২-২৩ মৌসুমে দক্ষিণ আফ্রিকার চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা: টেম্বা বাভুমা, ডিন এলগার, কুইন্টন ডি কক, রিজা হেনড্রিকস, কেশভ মহারাজ, ইয়ানেমান মালান, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, কিগান পিটারসেন, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন।