বাংলাদেশ বলে আত্মতুষ্টিতে ভুগছে না দ. আফ্রিকা 

ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সাফল্য শতভাগ। এবারও লড়াই নিজেদের আঙিনায় হওয়ায় আসন্ন ওয়ানডে সিরিজে পরিষ্কার ফেভারিট দক্ষিণ আফ্রিকা। তবে মাঠের খেলায় নির্দিষ্ট দিনে হতে পারে যে কোনো কিছু। বাংলাদেশকে তাই মোটেও হালকাভাবে নিচ্ছেন না স্বাগতিক অধিনায়ক টেম্বা বাভুমা। জানিয়ে দিলেন, নিজেদের প্রস্তুতি ও প্রত্যাশার সঙ্গে কোনোরকম আপোষ করবেন না তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2022, 05:55 PM
Updated : 17 March 2022, 06:26 PM

গতিময় ও বাউন্সি উইকেটের দেশ দক্ষিণ আফ্রিকায় এখনও পর্যন্ত ৬ টেস্ট ও ১৪ ওয়ানডে খেলে কোনো জয়ের অভিজ্ঞতা নেই বাংলাদেশের। সেখানে একটি জয় আছে বটে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই জয় এসেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর দেশটিতে ২০ ওভারের ক্রিকেটেও হারতে হয়েছে পরের ৭ ম্যাচ, যে তালিকায় আছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪টি হারও।

এবারের সফরে বাংলাদেশ খেলবে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট। শুক্রবার সেঞ্চুরিয়নে ওয়ানডে দিয়ে শুরু হতে যাচ্ছে সিরিজ।

সবশেষ ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে হোয়াইটওয়াশ করেছে ভারতকে। বাংলাদেশের বিপক্ষে সবশেষ ওয়ানডেতে অবশ্য তাদের হারের তেতো স্বাদ পেতে হয়েছিল, ২০১৯ বিশ্বকাপে।

প্রথম ওয়ানডের আগের দিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রতিপক্ষকে নিয়ে যথেষ্ট সমীহ ঝরল বাভুমার কণ্ঠে। একই সঙ্গে বললেন, ঘরের মাঠের সুবিধা পুরোপুরি কাজে লাগাতে চান তারা। 

“বাংলাদেশকে আমরা কোনোভাবেই খাটো করে দেখছি না। তারা হয়তো ভারতের মতো বড় দল নয়, কিন্তু আমরা কোনো ধরনের আত্মতুষ্টিতে ভুগছি না। আমরা অন্য সব দলের বিপক্ষে যেভাবে খেলি, তাদের বিপক্ষেও সেভাবে খেলব। আমরা জানি তাদের দলে ম্যাচ উইনার আছে। আমাদের দলেও এমন ক্রিকেটার আছে, যারা তাদের নির্দিষ্ট দিনে জ্বলে উঠতে পারে। তাই প্রস্তুতি ও প্রত্যাশার ক্ষেত্রে আমরা আপোষ করব না এবং তাদের প্রাপ্য সম্মান আমরা দেব।”

“বিশ্বজুড়ে দলগুলোর মধ্যে পার্থক্য হলো কন্ডিশন। আমরা এমন এক দলের বিপক্ষে খেলব যারা তাদের হোম কন্ডিশনে খুব শক্তিশালী, তবে অন্য কন্ডিশনে হয়তো ততটা শক্তিশালী নয়। হোম সিরিজে খেলার ক্ষেত্রে ঘরের মাঠের সুবিধা সবাই নিতে চায়। যেমনটা আমি বলেছি, আমরা সেই সুবিধা কাজে লাগানোর জন্য সবকিছু করব।”

এই মুহূর্তে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে বাংলাদেশ। সেখানে দক্ষিণ আফ্রিকার অবস্থান ১০ নম্বরে। বাভুমার এসব ভালো করেই জানা। তিনি সতর্ক বাংলাদেশের অভিজ্ঞ তিন ক্রিকেটারকে নিয়ে।

“যেসব খেলোয়াড়ের কথা বললেন, (সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল) তারা খুবই অভিজ্ঞ। তারা দক্ষিণ আফ্রিকায় খেলেছে, তারা অস্ট্রেলিয়ায় খেলেছে। তারা জানে কী করতে হবে। তারা (বাংলাদেশ) সুপার লিগের শীর্ষে আছে, তাই আমরা তাদের সম্মান দেব। কিন্তু নির্দিষ্ট দিনে যা ঘটে, সেটাই গুরুত্বপূর্ণ।”